Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বঙ্গবন্ধু সেতুতে ট্রেনের টোল বৃদ্ধি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২১, ১২:০২ এএম

বঙ্গবন্ধু সেতুতে চলাচল করা ট্রেনের টোল বাড়িয়েছে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ। ফলে এ সেতুতে ট্রেন চলাচল বাবদ বছরে এক কোটি টাকা টোল গুনতে হবে বাংলাদেশ রেলওয়েকে। আগে বঙ্গবন্ধু সেতু দিয়ে ট্রেন চলাচলে বাৎসরিক ৫০ লাখ টাকা টোল পরিশোধ করতে হতো। সেতু কর্তৃপক্ষ সূত্র জানিয়েছে, গত ২ নভেম্বর বঙ্গবন্ধু ও মুক্তারপুর সেতুতে যানবাহন চলাচলে টোলের হার ২০-৩০ শতাংশ বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করে সেতু বিভাগ। এরমধ্যে বঙ্গবন্ধু সেতুতে ট্রেনের টোল ৫০ লাখ থেকে বাড়িয়ে বছরে এক কোটি টাকা করা হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, ট্রেন চলাচলেও শিগগিরই নতুন টোল হার কার্যকর হবে।

রেলওয়ে সংশ্লিষ্টরা বলছেন, বঙ্গবন্ধু সেতু দিয়ে দিনে ৪৪টি ট্রেন দেশের পশ্চিমাঞ্চলে যাতায়াত করে। এজন্য বছরে ৫০ লাখ টাকা টোল দিতে হতো। নতুন প্রজ্ঞাপন অনুযায়ী এক কোটি টাকা দিতে হবে। তবে রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার সাহাদাত আলী জানিয়েছেন, এখনো সেতু কর্তৃপক্ষের কোনো চিঠি তারা পাননি। বঙ্গবন্ধু সেতুতে ট্রেন চলাচল করে সিঙ্গেল লাইনে। ফলে ঘণ্টায় ১৫-২০ কিলোমিটারের বেশি গতিতে ট্রেন চলতে পারে না। এতে সেতু পার হতে ট্রাফিক সিগন্যালে নষ্ট হয় বেশ খানিকটা সময়। ঈদ বা বিভিন্ন উৎসবের সময়ে চাপ বাড়ায় শিডিউল বিপর্যয়ে পড়ে ট্রেন। নতুন ডাবল লাইনের পৃথক একটি রেলসেতু (৪ দশমিক ৮ কিলোমিটার) নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। সেতুটি নির্মাণ হলে বঙ্গবন্ধু সেতুর রেললাইন তুলে নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বঙ্গবন্ধু সেতু

১৯ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ