Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০২১, ১২:০৫ এএম

আর্টেমিস অভিযান
ইনকিলাব ডেস্ক : আর্টেমিস প্রকল্পের অংশ হিসাবে প্রথম চন্দ্রাভিযানে নভোযান উড়বে আগামী বছর ফেব্রুয়ারি মাসে। টেক্সাসের দক্ষিণ পূর্বে একটি জায়গায় স্পেস এক্স-এর তৈরি যে স্টারশিপ মহাকাশযানটি নিয়ে বর্তমানে পরীক্ষার কাজ চলছে, সেই যানটিই ব্যবহার হবে নাসার মুন মিশনে- এই যানটিই মানুষ নিয়ে ১৯৭২ সালের পর আবার নামবে চাঁদের বুকে। নাসা এতে তার শক্তিশালী স্পেস লঞ্চ সিস্টেম-এর (এসএলএস) রকেট ব্যবহার করে মানুষ বিহীন ওরিয়ন মহাকাশযান উৎক্ষেপণ করবে। আর্টেমিস প্রকল্পের প্রথম অভিযানে নাসা তার বিশাল এসএলএস রকেট ব্যবহার করে নভোযান পাঠাবে চাঁদের বুকে। বিবিসি।


উধাও কোভিডবিধি
ইনকিলাব ডেস্ক : দুর্গাপুজা, কালীপুজার পর এবার ছটপুজাতেও মানা হলো না কোভিডবিধি। কলকাতা জুড়ে চলল মাস্কহীন উৎসব। রাস্তা জুড়ে দিনভর নেচে গেয়ে ছট উৎসব পালন করেছেন সাধারণ মানুষ। মূলত বিহার এবং উত্তরপ্রদেশের হিন্দুরা ছটপুজায় অংশ নেন। এক কথায় এই পুজায় সূর্যের উপাসনা করা হয়। কলকাতায় মহা ধুমধামে পালিত হয়েছে ছটপুজো। রাস্তায় নেমে উৎসব করেছেন অসংখ্য মানুষ। নদীর ধারে গিয়ে এই পুজো করতে হয়। কলকাতায় গঙ্গার ধারে এদিন তিল ধারণের জায়গা ছিল না। কারো মুখে মাস্ক নেই। নিরাপদ দূরত্বের বালাই নেই। ডয়চে ভেলে।


তেলেঙ্গানায় নিহত ৪
ইনকিলাব ডেস্ক : ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য তেলেঙ্গানায় একটি কয়লা খনির ছাদ ধসে চার শ্রমিক নিহত হয়েছেন। বুধবার রাজ্যটির মানচেরিয়াল জেলায় অবস্থিত রাষ্ট্রনিয়ন্ত্রিত সিঙ্গারেনি কয়লা খনিতে (এসসিসিএল) এই দুর্ঘটনা ঘটে। পুলিশ ও স্থানীয় সূত্রগুলোর বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, বুধবার বিকেলে তেলেঙ্গানার মানচেরিয়াল জেলার শ্রিরামপুর এলাকায় একটি ভূগর্ভস্থ খনির ছাদের একটি অংশ আচমকাই ধসে পড়ে। দুর্ঘটনার সময় শ্রমিকরা সেখানে কাজ করছিলেন। ছাদ ধসে পড়ার পর সেটির নিচে চাপা পড়েন শ্রমিকরা। পিটিআই।


ভাষণে ব্যাঘাত
ইনকিলাব ডেস্ক : ঘরে বসে করোনা পরিস্থিতি নিয়ে ফেসবুক লাইভস্ট্রিমে জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছিলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন। আর এমন সময় ছোট্ট মেয়ের ডাক, মাম্মি? বাধ্য হয়ে লাইভে কন্যাকে ঘুমাতে যেতে বলেন। শুধু তাই নয়, একপর্যায়ে লাইভ ছেড়ে চলে যেতে হয় মা জাসিন্ডাকে। জেসিন্ডা আরডার্নের তিন বছরের মেয়ে নিভ। মেয়ের ডাকাডাকি শুনে জাসিন্ডা বলেন, ‘তোমার তো এখন ঘুমাতে যাওয়ার কথা। বিছানায় ফিরে যাও। কিছুক্ষণের মধ্যেই আসছি তোমার কাছে’। বিবিসি।

 

ফ্রান্সে ৫ম ঢেউ
ইনকিলাব ডেস্ক : করোনা ভাইরাস সংক্রমণের পঞ্চম ঢেউয়ে প্রবেশ করেছে ফ্রান্স। বুধবার এ সতর্কতা দিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী অলিভার ভেরন। এর ফলে দেশজুড়ে নতুন করে আতঙ্ক শুরু হয়েছে। যারা আশা করেছিলেন অবিলম্বে সংক্রমণের হাত থেকে রক্ষা পাবেন, তাদের মধ্যেও এখন আতঙ্ক দেখা দিয়েছে। কারণ, এখন শীতকাল। উত্তর গোলার্ধের এসব দেশে তাপমাত্রা থাকে হিমাঙ্কের নিচে। এ সময়ে এমনিতেই ঠাণ্ডাজনিত নানা সমস্যা প্রকট আকার ধারণ করে। তার ওপর শক্তিশালী করোনা ভাইরাস, এর ডেল্টা ভ্যারিয়েন্ট থাবা বিস্তার করছে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ