Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মিয়ানমারে আটক মার্কিন সাংবাদিক অভিযোগ রাষ্ট্রদ্রোহ ও সন্ত্রাসবাদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০২১, ১২:০৩ এএম


মিয়ানমারের সামরিক জান্তা গত মে মাস থেকে আটক এক মার্কিন সাংবাদিকের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ ও সন্ত্রাসবাদের অভিযোগ এনেছে। বুধবার তার আইনজীবী বলেছেন, এই অভিযোগের সর্বোচ্চ সাজা যাবজ্জীবন কারাদন্ড।
দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটি ফেব্রæয়ারিতে অভ্যুত্থানের পর থেকে বিশৃংঙ্খলার মধ্যে ডুবে আছে, সামরিক বাহিনী গণতন্ত্রপন্থীদের বিক্ষোভ দমন এবং ভিন্নমতাবলম্বী বিরোধীদের নির্ম‚লের চেষ্টা চালিয়ে যাচ্ছে।
গত মে মাসে মিয়ানমার ত্যাগ করার চেষ্টাকালে মার্কিন সাংবাদিক ড্যানি ফেনস্টারকে গ্রেফতার করা হয়, তার আইনজীবী থান জাও এএফপিকে বলেন, সন্ত্রাস বিরোধী এবং রাষ্ট্রদ্রোহ আইনে তাকে অভিযুক্ত করা হয়।
সন্ত্রাস দমন আইনে দোষী সাব্যস্ত হলে তার যাবজ্জীবন কারাদন্ড হতে পারে। আগামী ১৬ নভেম্বর মামলার শুনানির দিন ধার্য করা হয়েছে।
ফেনস্টার (৩৭) স্থানীয় আউটলেট ফ্রন্টিয়ার মিয়ানমারে এক বছর ধরে কাজ করছিলেন। তার পরিবারের সঙ্গে সাক্ষাতের জন্য মিয়ানমার ত্যাগ করার চেষ্টাকালে তাকে আটক করা হয়। তার বিরুদ্ধে সামরিক বাহিনীর বিরুদ্ধে ভিন্নমতাবলম্বীদের সহায়তার অভিযোগে ইতোমধ্যেই বিচার চলছে। বেআইনি সংগঠনে জড়িত হওয়া এবং অভিবাসন আইন লংঘনেরও অভিযোগ আনা হয়েছে। তিনি বর্তমানে ইয়াংগুনের ইনসেইন কারাগারে আটক রয়েছেন। সূত্র : এএফপি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাষ্ট্রদ্রোহ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ