Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাষ্ট্রদ্রোহিতার মামলা গ্রহণ করেননি আদালত

আল-জাজিরার প্রতিবেদন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম | আপডেট : ১:২৯ পিএম, ২৪ ফেব্রুয়ারি, ২০২১

‘অল দ্য প্রাইম মিনিস্টার্স মেন’ শীর্ষক প্রতিবেদনের সঙ্গে সংশ্লিষ্ট চার ব্যক্তির বিরুদ্ধে ‘রাষ্ট্রদ্রোহিতার মামলা’ গ্রহণ করেননি আদালত। গতকাল মঙ্গলবার ঢাকা মহানগর হাকিম শহিদুল ইসলামের আদালত এ আদেশ দেন। এ তথ্য জানিয়েছেন সরকারপক্ষের কৌঁসুলি (পিপি) হেমায়েত উদ্দিন খান। কাতারভিত্তিক আন্তর্জাতিক টিভি চ্যানেল আল-জাজিরা গত ১ ফেব্রুয়ারি এ প্রতিবেদন সম্প্রচার করে। এ নিয়ে দেশ-বিদেশে ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়। প্রতিবেদন তৈরি এবং সম্প্রচারের সঙ্গে জড়িত চার ব্যক্তির বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ এনে গত ১৭ ফেব্রুয়ারি মামলা করেন ‘বঙ্গবন্ধু ফাউন্ডেশন’র সভাপতি অ্যাডভোকেট মশিউর মালেক। মামলায় আল-জাজিরার ডিরেক্টর জেনারেল মোস্তফা সউয়াগ, শায়ের জুলকারনাইন ওরফে সামি, নেত্র নিউজ’র সম্পাদক তাসনিম খলিল এবং যুক্তরাজ্য প্রবাসী সাংবাদিক ডেভিড বার্গম্যান।

আবেদনে আলজাজিরার প্রতিবেদনকে ‘রাষ্ট্র ও সরকারবিরোধী’ উল্লেখ করে সংশ্লিষ্টদের বিচার প্রার্থনা করা হয়। ঢাকার মহানগর হাকিম আশেক ইমাম শুনানি শেষে বাদীর জবানবন্দি গ্রহণ করলেও কোনো আদেশ দেননি। ১৮ ফেব্রুয়ারি মামলার নথি পর্যালোচনা করে আদালত এ বিষয়ে আদেশের জন্য ২৩ ফেব্রুয়ারি তারিখ ধার্য করেন। আর্জিতে উল্লেখ করা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে একই উদ্দেশ্যে বাংলাদেশ সরকার ও রাষ্ট্রের বিরুদ্ধে সুনামহানি করে আন্তর্জাতিক পরিমন্ডলে অপপ্রচার চালিয়ে রাষ্ট্রবিরোধী কর্মকান্ড চালিয়ে রাষ্ট্রদ্রোহিতামূলক অপরাধে লিপ্ত রয়েছেন। আসামিরা যৌথভাবে তাদের অজ্ঞাতনামা সহযোগীদের নিয়ে ভুয়া, মিথ্যা তথ্যসংবলিত প্রতিবেদন তৈরি করে গত ১ ফ্রেব্রুয়ারি রাতে ‘অল দ্য প্রাইম মিনিস্টার্স মেন’ নামে বাংলাদেশ রাষ্ট্র ও সরকারবিরোধী প্রতিবেদন প্রচার করে। ওই প্রতিবেদন ইউটিউবেও ব্যাপকভাবে প্রচার করা হয়। যা পরদিন বিভিন্ন মুদ্রিত ও অনলাইন পত্রিকায় ব্যাপকভাবে প্রচারিত হয়েছে।

আর্জিতে আরো বলা হয়, আসামিরা প্রতিবেদনে সুনির্দিষ্ট ও সুস্পষ্ট কোনো বক্তব্য না দিয়ে এবং তথ্য-উপাত্ত বা দলিলাদি উপস্থাপন না করেই ষড়যন্ত্রমূলক ও উদ্দেশ্যপ্রণোদিতভাবে শুধু কিছু ব্যক্তিগত পারিবারিক অনুষ্ঠানাদি ও সাক্ষাতকারের ছবি ব্যবহার করে, কণ্ঠস্বর সম্পাদনা করে একটি কাল্পনিক ভুয়া, মিথ্যা ও সাজানো তথ্যচিত্র তৈরি করে। তথ্য-প্রযুক্তির অপব্যবহারের মাধ্যমে আলজাজিরা টেলিভিশনসহ ইউটিউবের মাধ্যমে সমগ্র বিশ্বে অপপ্রচার করেছে। যা দেশে-বিদেশে বাংলাদেশ সরকার ও রাষ্ট্রের সুনাম ও মর্যাদার হানি ঘটিয়েছে। এ কর্মকান্ডের মাধ্যমে আসামিরা বাংলাদেশ দন্ডবিধির ১২৪/১২৪(এ)/১০৯/৩৪ ধারায় অপরাধ করেছেন।
এ আর্জির ওপর শুনানি শেষে গতকাল মঙ্গলবার ঢাকা মহানগর হাকিম শহিদুল ইসলামের আদালত মামলাটি ফেরত দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাষ্ট্রদ্রোহিতার মামলা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ