Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতে ট্যুরিস্ট ভিসা সীমিত পরিসরে চালু হচ্ছে

আখাউড়ায় ভারতীয় হাইকমিশনার

আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২১, ১২:০৪ এএম

আগামী ১৫ নভেম্বর থেকে বাংলাদেশীদের জন্য সীমিত পরিসরে ট্যুরিস্ট ভিসা চালু করছে ভারত। তবে শুধু আকাশপথে চলাচলের জন্য এ ভিসা দেওয়া হবে। ১২০ দিন মেয়াদের এ ভিসায় থাকা যাবে সর্বোচ্চ ৩০ দিন। ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী আখাউড়া চেকপোস্টের জিরো লাইনে গতকাল মঙ্গলবার সাংবাদিকদের একথা বলেছেন। তিনি সকাল সাড়ে সাতটায় আখাউড়া দিয়ে ভারতে গেছেন।

ভারতীয় হাইকমিশনার বলেন, করোনা পরিস্থিতির মধ্যেও ট্যুরিস্ট ভিসা চালু করছি আমরা। যাতে কোভিডের মধ্যে ভ্রমণ শুরু হয়। প্রথমে সীমিত সময়ের ভিসা দেওয়া হবে। ১২০ দিনের মেয়াদে সিঙ্গেল এন্ট্রি ভিসা দেওয়া হবে। থাকা যাবে ৩০ দিন। কারণ এখনও সব জায়গায় কিছু কিছু কোভিডের ভয় রয়েছে। পরিস্থিতির উন্নতি হলে স্থল ও রেলপথেও ভিসা দেওয়া হবে।
এ সময় তিনি দুই দেশের সীমান্তের আখাউড়া ইমিগ্রেশন ভবন নির্মাণের জটিলতাসহ বিভিন্ন বিষয়ে কথা বলেন। আখাউড়া আগরতলা রেলপথ নির্মাণে সমস্যা সম্পর্কে ভারতীয় হাইকমিশনার বলেন, অর্থ পরিশোধের জটিলতা থাকায় কাজ বন্ধ রয়েছে। আশা করি খুব দ্রুত এর সমাধান হবে। আমরা দ্রুত প্রজেক্টটি শেষ করতে চাই। সম্প্রতি দেশে সংঘঠিত বিভিন্ন সামপ্রদায়িক সহিংসতার ব্যাপারে প্রশ্ন করলে হাইকমিশনার বলেন, বাংলাদেশ ভারতের ঘনিষ্ঠ অংশীদার। দুই দেশের মধ্যে গভীর সম্পর্ক রয়েছে। আমাদেরকে একসাথে কাজ করতে হবে।

এর আগে সকালে ঢাকা থেকে সড়কপথে আখাউড়া চেকপোস্টে এসে পৌঁছালে ভারতীয় হাইকমিশনারকে ফুল দিয়ে স্বাগত জানান আখাউড়া উপজেলা নির্বাহী অফিসার রুমানা আক্তার এবং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মিজানুর রহমান। এ সময় দুই দেশের কর্মকর্তরা উপস্থিত ছিলেন। আগামী ১৩ নভেম্বর একই পথে বিক্রম দোরাইস্বামী ঢাকায় ফিরবেন বলে জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ