Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

৯ সদস্যের সার্চ কমিটি গঠনের প্রস্তাব ইলেকশন মনিটরিং ফোরামের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০২১, ৫:৩৮ পিএম

৯ সদস্যের সার্চ কমিটি গঠন করাসহ ৫ দফা প্রস্তাব দিয়েছে ইলেকশন মনিটরিং ফোরাম। শনিবার (৬ নভেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে আয়োজিত গোলটেবিল বৈঠক থেকে এ প্রস্তাব উত্থাপন করেন ফোরামের চেয়ারম্যান অধ্যাপক মাওলানা মোহাম্মদ আবেদ আলী।

সংগঠনের অন্য প্রস্তাবগুলো হচ্ছে : নির্বাচন কমিশন গঠনের জন্য সার্চ কমিটিতে সাবেক জ্যেষ্ঠতম প্রধান বিচারপতি, সাবেক সফল নির্বাচন কমিশনার, ধর্মীয় গুণাবলী সম্পন্ন ব্যক্তিদের প্রাধান্য দেওয়া; সার্চ কমিটির প্রতিনিধির বিষয়ে কমিটি গঠনের পূর্বে অধিকতর তদন্ত করা; প্রেসিডেন্টের সঙ্গে রাজনৈতিক দলগুলো সংলাপকালে সার্চ কমিটির প্রতিনিধিদের উপস্থিতি নিশ্চিত করা এবং নির্বাচন কমিশন গঠনের জন্য সার্চ কমিটির প্রস্তাবিত তালিকা প্রেসিডেন্ট সর্বাধিক অনুসন্ধান রিপোর্ট সমন্বয় করে সৎ গ্রহণযোগ্য, নিরপেক্ষ, বিচক্ষণ, ব্যক্তিত্বসম্পন্ন ও পূর্বের কর্মকাণ্ড সর্বাধিক বিশ্লেষণ করে প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ দান করা।

গোলটেবিল বৈঠকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, বিতর্কিত করা খুব সহজ। কিন্তু বিতর্ক করা কঠিন। সবাই একই মত পোষণ করবেন বিষয়টি এমন নয়। কিছু মানুষ ভিন্নমত পোষণ করবেন, এটাই সমাজের সৌন্দর্য। আইনি কাঠামো যতবার সংযোজন করলেন, ততবারই বিতর্কিত করলেন। সংবিধানে নির্বাচন সম্পর্কে স্পষ্ট বলা আছে। এখন আমাদের প্রেসিডেন্ট ও সংবিধানের ওপর আস্থা রাখা উচিত। তিনি বলেন, সার্চ কমিটি আর সিলেকশন কমিটি এক নয়। একটি প্রস্তাব থেকে যোগ্য একজনকে বেছে নেওয়াই হলো সার্চ কমিটি। সার্চ কমিটি একটা প্রস্তাব দেবেন ও সেখান থেকে প্রেসিডেন্ট একজনকে বেছে নেবেন, সে কাজে একটি সুন্দর সার্চ কমিটি তাকে সহায়তা করবে। এর চেয়ে সুন্দর কোনো কিছু হতে পারে বলে আমি মনে করি না।

একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক অজয় দাশগুপ্ত বলেন, বাংলাদেশ উন্নত দেশের সারিতে যাওয়ার স্বপ্ন দেখছে। সেই পরিস্থিতিতে যাওয়ার জন্য নির্বাচন অবশ্যই পূর্ব শর্ত। নির্বাচন হতেই হবে। তবে আমাদের এটাও মনে রাখতে হব যে, যারা ২৮ বছর ক্ষমতায় থেকেও বাংলাদেশকে আজকের বাংলাদেশের জায়গায় নিয়ে আসতে পারেনি, শিক্ষার মান উন্নয়ন করতে পারেনি, দেশের উন্নয়ন করতে পারেনি, সেটিও ভাবা দরকার।

গোলটেবিল বৈঠকে আরও উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্টের ডেপুটি অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট আবুল হাশেম, সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের সভাপতি বিচারপতি সিদ্দিকুর রহমান, মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান কাজী রিয়াজুল হক, ডুয়েট ভিসি অধ্যাপক ড. হাবিবুর রহমান প্রমুখ।



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ৬ নভেম্বর, ২০২১, ৬:৩৫ পিএম says : 0
    এই সমস্ত দালালি কভে থেকে শিখেছেন,আর দোকা বাজি করার সময় নাই,সার্চ কমিটি প্রেসিডেনট কে বলবে,তার পর উনি বাঁচাই করবেন,...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সার্চ কমিটি

১২ ফেব্রুয়ারি, ২০২২
১১ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ