Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিএনপি এখনো নাম প্রস্তাব করলে নেয়া হবে

চার সাংবাদিকের সঙ্গে সার্চ কমিটির বৈঠক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০২ এএম

নতুন ইসি গঠনে প্রেসিডেন্টের কাছে যোগ্য ১০ জনের নামের তালিকা পাঠানোর লক্ষ্যে গঠিত সার্চ কমিটি পরামর্শ নিতে ৯ জন সিনিয়র সাংবাদিককে আমন্ত্রণ জানিয়েছিল। আমন্ত্রিতদের মধ্যে ৪ জন বৈঠকে হাজির হলেও ৫ জন আমন্ত্রণে সাড়া দেননি।

গতকাল সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে সার্চ কমিটির বৈঠক থেকে চার সাংবাদিকে বের হয়ে এসে সাংবাদিক নেতা মনজুরুল আহসান বুলবুল বলেছেন, সার্চ কমিটি আমাদের জানিয়েছে ১০ জনের নাম চূড়ান্ত করার আগে বিএনপিসহ নিবন্ধিত রাজনৈতিক দলগুলো নাম জমা দিলে তা আমলে নেওয়া হবে। এর আগে বিকেল ৪টা ২৫ মিনিটে এ বৈঠক শুরু হয়।

সার্চ কমিটির প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত জাজেস বৈঠকে অংশ গ্রহণ করেন চ্যানেল আইয়ের বার্তা প্রধান শাইখ সিরাজ, সিনিয়র সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল, বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম ও দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের সম্পাদক ইনাম আহমেদ। সার্চ কমিটির আমন্ত্রণ পেলেও নিউ এজ সম্পাদক নুরুল কবীর, জিটিভির এডিটর ইন চিফ সৈয়দ ইশতিয়াক রেজা, মাছরাঙ্গা টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী, জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি শওকত মাহমুদ ও ঢাকা ট্রিবিউনের সম্পাদক জাফর সোবহান বৈঠকে অংশ নেননি।

বৈঠক শেষে বেরিয়ে মনজুরুল আহসান বুলবুল ও নঈম নিজাম সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। সাংবাদিক নেতা মনজুরুল আহসান বুলবুল বলেন, আমরা অতীতে দেখেছি নির্বাচন কমিশনে দুয়েকটি পেশার ব্যক্তিদের উপস্থিতিই বেশি থাকে। তবে আমরা চাই, সব ধরনের পেশার প্রতিনিধিত্ব রেখে যোগ্য ব্যক্তিদের নিয়ে যেন একটি ভারসাম্যমূলক ও গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠন করা হয়। যোগ্যতার ভিত্তিতে বিবেচনা করে এক জন নারী ও সংখ্যালঘুকে যেন কমিশনে রাখা হয়। একইসঙ্গে নির্বাচন কমিশনের সদস্যদের মধ্যে কাউকে মুখপাত্র হিসেবে রাখার প্রস্তাবও করেছি। তিনি বলেন, এরই মধ্যে যাদের নাম তালিকায় এসেছে, তাদের বিষয়ে বিস্তারিত তথ্য সংগ্রহ করতে হবে। তাদের রাজনৈতিক পরিচয় যাচাই করতে হবে। তারা রাজনৈতিকভাবে ভোট পাল্টেছে কি না, তাদের বিরুদ্ধে কোনো ধরনের কেলেঙ্কারির অভিযোগ আছে কি না এগুলো খতিয়ে দেখতে হবে। মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী, এমন লোকদের নিয়ে কমিশন গঠন করতে হবে।

আরেক সাংবাদিক নঈম নিজাম বলেন, নির্বাচন কমিশনে যোগ্যতার ভিত্তিতে নিয়োগ দতে হবে। যাদের নাম প্রস্তাব করা হবে তারা নির্বাচন কমিশনের সদস্য হতে রাজি কি না, সেটি অবশ্যই নিশ্চিত করতে হবে। নির্বাচন একটি সার্বজনীন বিষয়। তাই সার্বজননীন হয় এমন লোকদের নিয়ে কমিশন গঠন করতে হয়। মানুষ আগামী নির্বাচনের জন্য অপেক্ষা করে আছে। সেই নির্বাচন কতটা গ্রহণযোগ্য হবে, সেটি দেখতে হবে। মানুষ গ্রহণযোগ্য একটি নির্বাচন চায়। আর গ্রহণযোগ্য নির্বাচনের জন্য গ্রহণযোগ্য নির্বাচন কমিশন প্রয়োজন।

এর আগে দেশের বিশিষ্ট নাগরিক ও গণমাধ্যম ব্যক্তিত্বদের সঙ্গে দুই দিনে তিনটি বৈঠক করে সার্চ কমিটি। এসব বৈঠকে অংশ নেওয়া অধিকাংশের দাবির প্রেক্ষাপটে ইসি গঠনে বিভিন্ন রাজনৈতিক দল, সংগঠন ও ব্যক্তি পর্যায়ে প্রস্তাবিত ৩২২টি নাম সোমবার ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। যেখানে দেশের বিশিষ্ট নাগরিক, শিক্ষাবিদ ও শিক্ষক, সাবেক বিচারপতি, বিচারক ও আইনজীবী, সাবেক আমলা, সশস্ত্র বাহিনীর সাবেক কর্মকর্তা ও সাবেক পুলিশ কর্মকর্তাসহ বিভিন্ন শ্রেণি-পেশার ব্যক্তিবর্গ রয়েছেন। তবে দুইবার সুযোগ দেওয়ার পরেও বিএনপিসহ কয়েকটি রাজনৈতিক দল ইসি গঠনে সার্চ কমিটির কাছে কোনো নাম প্রস্তাব করেনি।



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ১৬ ফেব্রুয়ারি, ২০২২, ৬:০৭ পিএম says : 0
    অবশ্যিই বি এন পি নাম দিতে পারে,এবং দিবেন কিন্তু রাষ্ট্রপতি অথবা ক্ষমতায় থাকা যে কেউ সিইসির নাম নির্ধারিত করতে পারবেন না,যারা সিইসি হবে,সেখানে ভোট হবে এবং ভোটে যে পাঁচ জন আসবেন,তারাই হবেন সিইসি,যে 322 জনকে ডেকেছেন পয়োজনে বি এন পি ও 322কে দিবেন মোট 322+322 হয়ে=446 হয়ে গেল,এরা 50জন লোক বাঁচাই করবেন সিইসির জন্য,644 জন ভোট দিবেন 50জনকে 50জনের মধ্যে যে ভোট বেশী পাবে সে হবে প্রধান নির্বাচন কমিশন,বাকি 4জন যে যার ভোট অনুযায়ী নামার 2/3/4//5 এরা সহযোগী নির্বাচন কমিশন হবেন,...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সার্চ কমিটির বৈঠক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ