Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সার্চ কমিটি ২৪ তারিখ সুপারিশ পেশ করবে

প্রেসিডেন্টের সঙ্গে বর্তমান ইসির বিদায়ী সাক্ষাৎ কাল

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৮ এএম

বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ আগামী ১৪ ফেব্রুয়ারি শেষ হচ্ছে। এর মধ্যে নতুন নির্বাচন কমিশন গঠনের সাংবিধানিক বাধ্যবাধকতা আছে কি-না এমন প্রশ্ন ছিল সবার মধ্যে। নির্ধারিত মেয়াদ শেষে নির্বাচন কমিশনে পদ শূন্য হলে তা পূরণে যদি সাংবিধানিক বাধ্যবাধকতা থাকে তাহলে ১৪ ফেব্রুয়ারির মধ্যে নতুন নির্বাচন কমিশন গঠন করতে হবে। তবে আইন বিশেষজ্ঞরা বলছেন, ইসির শূন্যপদ নির্ধারিত সময়ে পূরণের ব্যাপারে সংবিধানে কিছু বলা নেই। অর্থাৎ এ ব্যাপারে সাংবিধানিক কোনো বাধ্যবাধকতা নেই। তাই সার্চ কমিটি আইন অনুযায়ী ১৫ কার্যদিবসের মধ্যে নতুন প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য কমিশনারদের নাম প্রেসিডেন্টের কাছে সুপারিশ করবে। বর্তমান সার্চ কমিটি গঠন করে গত ৫ জানুয়ারি মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়। আইন অনুযায়ী কমিটিকে ১৫ কার্যদিবসের মধ্যে প্রেসিডেন্টের কাছে সুপারিশ পেশ করতে হবে। সে হিসাবে আগামী ২৪ ফেব্রুয়ারি সার্চ কমিটি নামের তালিকা প্রেসিডেন্টের কাছে হস্তান্তর করতে পারে।

এ বিষয়ে বিশিষ্ট আইনজীবী খুরশিদ আলম বলেন, নির্বাচন কমিশন একটি সাংবিধানিক প্রতিষ্ঠান। তবে এর পদ শূন্য হওয়ার সাথে সাথে তা পূরণ করতে হবে এমন কোনো বাধ্যবাধকতা সংবিধানে নেই। যেহেতু একজন সচিব এর সাচিবিক দায়িত্ব পালন করেন, তাই নির্বাচন কমিশনারদের পদ শূন্য থাকলেও প্রতিষ্ঠানের কার্যক্রম চলতে কোনো সমস্যা নেই।

এদিকে মেয়াদ শেষের আগে বর্তমান নির্বাচন কমিশনার আগামীকাল প্রেসিডেন্ট মো. আব্দুল হামিদের সাথে বিদায়ী সাক্ষাৎ করবেন। ওই দিন সন্ধ্যা সাড়ে ৬টায় বঙ্গভবনে সৌজন্য সাক্ষাতে সিইসি কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন নির্বাচন কমিশনের যাওয়ার কথা রয়েছে।
নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, এর আগে, ওইদিন সকালে রাজধানীর একটি হোটেলে বীর মুক্তিযোদ্ধাদের ‘বীর মুক্তিযোদ্ধা’ খচিত স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ কর্মসূচি উদ্বোধন করবে বিদায়ী এই ইসি। এটিই হবে বর্তমান ইসির শেষ কর্মসূচি।

কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশন ২০১৭ সালের ১৫ ফেব্রুয়ারি দায়িত্ব গ্রহণ করেন। ওই বছর ৬ ফেব্রুয়ারি প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ সার্চ কমিটির সুপারিশ করা ১০ জনের মধ্যে কে এম নূরুল হুদাকে সিইসি করে পাঁচ সদস্যের কমিশন নিয়োগ দেন। এ হিসেবে আগামী ১৪ ফেব্রুয়ারি তাদের ৫ বছরের মেয়াদ শেষ হচ্ছে। মেয়াদ শেষ উপলক্ষে রেওয়াজ অনুযায়ী নির্বাচন কমিশন আগামীকাল প্রেসিডেন্টের সঙ্গে বিদায়ী সাক্ষাতে যাচ্ছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সার্চ কমিটি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ