Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সার্চ কমিটি দিয়ে জনআকাক্সক্ষা পূরণ সম্ভব নয়

ইসলামী আন্দোলন বাংলাদেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৬ এএম

ইসলামী আন্দোলন বাংলাদেশ এর নায়েবে আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম শায়খে চরমোনাই বলেছেন, চলমান রাজনৈতিক সঙ্কট নিরসনে একটি অর্থবহ নির্বাচন জরুরি। তিনি বলেন, সার্চ কমিটি দিয়ে জনআকাঙ্খা পূরণ সম্ভব নয়। নির্বাচনকালীন সরকার প্রতিষ্ঠার মাধ্যমে রাজনৈতিক সঙ্কট দূর করতে হবে।
গতকাল বিকেলে ইসলামী ছাত্র আন্দোলন বরিশাল সরকারি কলেজ শাখা সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ইসলামী আন্দোলনের এক প্রেস বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়েছে। চরমোনাই কামিল মাদরাসা অডিটরিয়ামে অনুষ্ঠিত ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ বরিশাল সরকারি কলেজ শাখা সভাপতি ওমর ফারুক শিকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে আরো বক্তব্য রাখেন, চরমোনাই ইউপি চেয়ারম্যান মুফতী সৈয়দ জিয়াউল করীম, বরিশাল মহানগর নেতা মুফতী শাহাদাত হুসাইন নূরী, ছাত্রনেতা এস.এম ছাব্বির রহমান, আব্দুল্লাহ আল মামুন ও তানভীর আহমদ শোভন।
মুফতী ফয়জুল করীম বলেন, সরকারের জনগণের প্রতি কোন দায়বদ্ধতা আছে বলে মনে হয় না। দেশে দীর্ঘদিন পর্যন্ত করোনা মহামারির কারণে জনজীবন বিপর্যস্ত। এরমধ্যে পানির দাম ৪০ শতাংশ বাড়ানোর যে প্রস্তাব করা হয়েছে তা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। পানির দাম বাড়ানো হবে একটি গণবিরোধী সিদ্ধান্ত। পানির দাম বাড়ালে মানুষের কষ্ট আরো বেড়ে যাবে। তাই কোনোভাবেই পানির দাম বাড়ানো ঠিক হবে না।
মুফতী ফয়জুল করীম বলেন, মহামারি করোনার কারণে অনেক মানুষ কর্মহীন হয়ে পড়েছে। আবার প্রতিদিনই দ্রব্যমূল্য বেড়ে আকাশচুম্বি হয়ে পড়েছে। সাধারণ মানুষের অভিযোগ, রাজধানীর অনেকেই প্রতিমাসে পানির বিল দিয়ে প্রয়োজন মতো পানি পাচ্ছেন না। আবার অনেকের অভিযোগ ওয়াসা লাইনের পানি ময়লা ও দুর্গন্ধযুক্ত হওয়ায় তা পানের অযোগ্য।
তিনি আরো বলেন, ঢাকা ওয়াসা নিজস্ব আয় দিয়ে পরিচালন ব্যয় ও উন্নয়ন প্রকল্পের ঋণ পরিশোধে হিমশিম খাচ্ছে এ অজুহাতে পানির দাম বৃদ্ধি করা কখনোই যৌক্তিক হতে পারে না।
পানির দাম বৃদ্ধির প্রস্তাব গণবিরোধী
এদিকে ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ আলম পানির দাম ৪০ শতাংশ বাড়ানোর প্রস্তাবে গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করে বলেছেন, এ মুহুর্তে পানির দাম বৃদ্ধির প্রস্তাব কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। পানির দাম বাড়ানো হবে একটি গণবিরোধী সিদ্ধান্ত। পানির দাম বাড়ালে মানুষের কষ্ট আরো বেড়ে যাবে। তাই কোনোভাবেই পানির দাম বাড়ানো ঠিক হবে না। তিনি বলেন, সরকারের লুটপাটের দায় জনগণের উপর চাপাতেই পানির দাম বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে।
গতকাল শুক্রবার ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর দক্ষিণের মজলিসে আমেলার এক সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সংগঠনের ঢাকা মহানগর দক্ষিণ সেক্রেটারী আব্দুল আউয়াল মজুমদারের পরিচালনায় অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন সহ-সভাপতি আলহাজ্ব আলতাফ হোসেন ও আলহাজ্ব আনোয়ার হোসেন, জয়েণ্ট সেক্রেটারী ডা. কহিদুল ইসলাম, কেএম শরীয়াতুল্লাহ, মুফতী আব্দুল আহাদ, মাওলানা নজরুল ইসলাম, মাওলানা নাযির আহমদ শিবলী, হাজী নজরুল ইসলাম খোকন, ফজলুলক হক মৃধা, নুরুজ্জামান সরকার । সভায় মার্চ মাসে অনুষ্ঠিতব্য দাওয়াতী মাস কর্মসূচি পালনে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়।
নেতৃবৃন্দ বলেন, মহামারি করোনার কারণে অনেক মানুষ কর্মহীন হয়ে পড়েছে। চাকরি ও ব্যবসা হারিয়ে দেশে বেকারের সংখ্যা কয়েক কোটি। এমন বাস্তবতায় সংসার চালাতে সাধারণ মানুষ হিমশিম খাচ্ছে। আবার প্রতিদিনই দ্রব্যমূল্য বেড়ে আকাশচুম্বি হয়ে পড়েছে। সাধারণ মানুষের অভিযোগ, রাজধানীর অনেকেই প্রতিমাসে পানির বিল দিয়ে প্রয়োজন মতো পানি পাচ্ছেন না। আবার অনেকের অভিযোগ ওয়াসা লাইনের পানি ময়লা ও দুর্গন্ধযুক্ত হওয়ায় তা পানের অযোগ্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ