Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২১, ১২:১০ এএম

অভিনন্দন গ্রুপ ক্যাপ্টেন
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের কারাগারে ৫৮ ঘণ্টা আটক থেকে স্বদেশে ফেরা ভারতীয় যুদ্ধবিমানের পাইলট অভিনন্দন বর্তমান পদোন্নতি পেয়েছেন। উইং কমান্ডার থেকে তাকে গ্রুপ ক্যাপ্টেনে পদোন্নতি দেওয়া হয়েছে। ২০১৯ সালের ২৭ ফেব্রুয়ারি মিগ-২১ যুদ্ধবিমান নিয়ে পাকিস্তান সীমান্তে ঢুকে পড়েন অভিনন্দন। পাকসেনারা তার সেই বিমান ভূপাতিত করলে প্যারাস্যুটে করে তিনি পাক ভূমিতে নামেন। স্থানীয় জনতার রোষানল থেকে উদ্ধার করে তাকে হেফাজতে নিয়ে যান পাকসেনারা। দীর্ঘ ৫৮ ঘণ্টা
পাক কারাগারে অবস্থানের পর তাকে ভারতের হাতে সমর্পণ করেন পাকিস্তানি রেঞ্জার্সরা। হিন্দুস্তান টাইমস।


কলম্বিয়ায় নিহত ১১
ইনকিলাব ডেস্ক : কলম্বিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ভারি বর্ষণে সৃষ্ট ভূমিধসে অন্তত ১১ জনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার একটি হোটেলের নিচে মাটির নিচে চাপা পড়ে তাদের মৃত্যু হয়। জানা গেছে, ইকুয়েডরের সীমান্তবর্তী শহর মাল্লামা শহরে দিনের শুরুর দিকে এ ভয়াবহ ভূমিধসের ঘটনা ঘটে। ঘটনাস্থল থেকে নয়জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। এদের মধ্যে দু’জনের অবস্থা আশংকাজনক। দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি ইউএনজিআরডি’র পরিচালক বলেন, মৃতদের মধ্যে আট নারী রয়েছেন। এদের মধ্যে কয়েকজন ভেনিজুয়েলার নাগরিক। হোটেলটির ভিতরে আরো অনেকে আটকা পড়ে রয়েছে
বলে ধারণা করা হচ্ছে।


আল-জাজিরা।
অর্থনৈতিক দৈন্য
ইনকিলাব ডেস্ক : কাজের জন্য মরিয়া ছিলেন ৩৮ বছরের রুহুলুল্লাহ পারাজিদেহ। ইরানের দক্ষিণাঞ্চলের বাসিন্দা এবং তিন সন্তানের বাবা রুহুলুল্লাহ কাজের সন্ধানে স্থানীয় একটি ফাউন্ডেশনের কার্যালয়ে যান। এটি যুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণকারী এবং তাদের পরিবারকে সহায়তা দিয়ে থাকেন। স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, রুহুলুল্লাহ ফাউন্ডেশনের কর্মকর্তাদের বলেছিলেন সাহায্য না পেলে তিনি ছাদ থেকে লাফ দেবেন। তারা তাকে বোঝানোর চেষ্টা করে, সামান্য ঋণের প্রতিশ্রুতি দেয়, কিন্তু তাতে সন্তুষ্ট হতে পারেননি রুহুলুল্লাহ। তিনি দ্রুত ভবনের গেটে বেরিয়ে আসেন। গায়ে জ্বালানি ঢালেন আর ঘাড়ে ম্যাচের কাঠি জ্বালিয়ে ধরেন। দুই দিন পর ২১ অক্টোবর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় তার। এক্সপ্রেস নিউজ।


ম্যাগনেসিয়াম সঙ্কট
ইনকিলাব ডেস্ক : গাড়ি নির্মাণ শিল্পে বহুল ব্যবহৃত ইস্পাতের খাদ তৈরির অন্যতম গুরুত্বপূর্ণ কাঁচামাল ম্যাগনেসিয়াম। বিশ্বের প্রায় ৯০ শতাংশ ম্যাগনেসিয়াম উৎপাদিত হয় চীনে। কিন্তু সেখানে জ্বালানি সংকটের কারণে সেপ্টেম্বর ও অক্টোবর মাসে এর উৎপাদন অনেক কম হয়েছে। এর ফলে সেই সময় এর দাম বেড়ে গিয়েছিল। প্রতি টনের দাম উঠেছিল ১০ থেকে ১৪ হাজার ডলার, এ বছরের শুরুতে যা ছিল প্রায় দুই হাজার ডলার। ইউরোপের গাড়ি শিল্পের সংগঠন এসিইএ অক্টোবরের শেষ সপ্তাহে জানিয়েছিল, নভেম্বরের শেষ নাগাদ ইউরোপে ম্যাগনেসিয়ামের সংকট দেখা দিতে পারে। সেটা হলে গাড়ি তৈরির কাজ কমে যাবে। ফলে অনেকে চাকরি হারাতে পারেন বলেও সতর্ক করে দিয়েছিল এসিইএ। ডিডব্লিউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ