Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ফের বিস্ফোরণ সূর্যে! শক্তিশালী সৌরঝড়ে আলোকিত পৃথিবী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২১, ১:১৬ পিএম

আবার উঠেছে ভয়ঙ্কর সৌরঝড় বা ‘সোলার স্টর্ম’। যার সঙ্গী হয়েছে আরও এক সৌর হানাদার। সৌর বায়ুমণ্ডল বা ‘সোলার করোনা’র ‘প্লাজমা’ উপড়ে আনা সেই হানাদারের নাম ‘করোনাল মাস ইজেকশান (সিএমই)’। সেটাও ধেয়ে এসেছে সরাসরি পৃথিবীর দিকেই। যা বৃহস্পতিবার ভোর সাড়ে ৫টার দিকে আছড়ে পড়ে পৃথিবীর উপর। আমেরিকার ন্যাশনাল ওশ্‌নিক অ্যান্ড অ্যাটমস্ফেরিক অ্যাডমিনিস্ট্রেশন (নোয়া) এই তথ্য জানিয়েছে।

প্রায় সাড়ে ন’কোটি মাইল দূরের সূর্য থেকে ছুটে আসা এই হানাদারদের হামলায় বৃহস্পতিবার ভোরে ঝনঝন করে কেঁপে উঠে পৃথিবীর চার পাশে থাকা খুব শক্তিশালী চৌম্বক ক্ষেত্র। পৃথিবীর দুই মেরুতে আরও ঘনঘন আরও উজ্জ্বল হয়ে উঠতে দেখা যায় মেরুজ্যোতি (‘অরোরা’)। সৌরঝড়ের সঙ্গে আসা সৌরকণা (‘সোলার পার্টিকল’)-দের ঢুকতে পৃথিবীর চৌম্বক ক্ষেত্র বাধা দেয়। এই সৌরকণাগুলি প্রাণের পক্ষে অত্যন্ত বিপজ্জনক। সৌরকণাদের সঙ্গে সেই ‘সংঘর্ষ’ই দৃশ্যমান হয় পৃথিবীর দুই মেরুতে উজ্জ্বলতর মেরুজ্যোতির মাধ্যমে।

আইসার কলকাতা-র ‘সেন্টার অব এক্সেলেন্স ইন স্পেস সায়েন্সেস ইন্ডিয়া (সেসি)’-র তরফে দেয়া পূর্বাভাসে জানানো হয়েছে, ভয়ঙ্কর সৌরঝড়টির শেষ মুহূর্তে গতিবেগ ছিল সেকেন্ডে প্রায় ৭৬৮ কিলোমিটার। ‘সেসি’-র প্রধান আইসার কলকাতার অধ্যাপক সৌরপদার্থবিজ্ঞানী দিব্যেন্দু নন্দী বলেছেন, ‘যে সৌরঝড় এবং করোনাল মাস ইজেকশান এ বার আছড়ে পড়তে চলেছে পৃথিবীতে সেটি তৈরি হয়েছে মঙ্গলবার ভারতীয় সময় রাত সাড়ে ৮টা নাগাদ। সূর্যের বিষূবরেখার (‘ইক্যুয়েটর’) একটু উত্তর দিকে থাকা সৌরকলঙ্ক (‘সানস্পট’) থেকে। যার নাম ‘অ্যাক্টিভ রিজিওন (এআর)-১২৮৯১’।

ওই সৌরকলঙ্ক থেকে যে সৌরঝলক (‘সোলার ফ্লেয়ার’) বেরিয়ে এসেছে তা থেকেই তৈরি হয়েছে এই সৌরঝড়। তৈরি হয়েছে সিএমই-ও।’ তিনি আরও জানিয়েছেন, এর আগে তাদের দেয়া পূর্বাভাস মিলিয়ে দিয়ে যে সৌরঝড় এবং সিএমই পৃথিবীতে আছড়ে পড়েছিল গত শুক্রবার থেকে গত রোববার পর্যন্ত তার চেয়ে বেশি শক্তিশালী (বিজ্ঞানের পরিভাষায়, ‘কেপি ৪’ এর বেশি) ছিল বৃহস্পতিবার ভোরের সৌরঝড়টি। শক্তির নিরিখে এই সৌরঝড় ছিল ‘এম’ শ্রেণির। সূত্র: এবিপি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুইডেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ