Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২১, ১২:০৫ এএম

বুলগেরিয়ার সৈন্য
ইনকিলাব ডেস্ক : প্রতিবেশী বুলগেরিয়া এবার তুরস্ক সীমান্তে অতিরিক্ত ৩৫০ সৈন্য পাঠিয়েছে। অভিবাসী সংখ্যা বৃদ্ধির প্রেক্ষিতে তা নিয়ন্ত্রণে এ পদক্ষেপ নিয়েছে দেশটি। বুলগেরিয়ার প্রতিরক্ষামন্ত্রী জর্জি পানায়োতব দেশটির গণমাধ্যমকে বলেছেন, এ সৈন্যরা সেখানে যাচ্ছে সীমান্ত পুলিশকে ‘সহায়তা’ করতে। ৪০ ইউনিটের মতো সরঞ্জামসহ ৩৫০ জন সদস্যকে সেখানে পাঠানো হচ্ছে, টিভির সাথে এক সাক্ষাৎকারে জানান তিনি। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হিসাব মতে, গত জানুয়ারি থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত সাড়ে ৬ হাজারের বেশি লোককে আটক করা হয়েছে অবৈধভাবে অনুপ্রবেশের দায়ে। মন্ত্রণালয়টি বলছে, এ সংখ্যা ২০২০ সালের একই সময়ের প্রায় তিন গুণ। ইউরো নিউজ।


প্রতিশ্রুতি মোদির
ইনকিলাব ডেস্ক : কার্বন নিঃসরণ কমিয়ে আনার প্রতিশ্রুতি দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গ্লাসগোতে চলমান আবহাওয়া সম্মেলনে ২০৭০ সাল নাগাদ নিঃসরণ শূন্যের কোটায় নামিয়ে আনাসহ পাঁচটি প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। আগেও অন্যান্য প্রধান দূষণকারী দেশগুলোর মতো কার্বন নিঃসরণ কমিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েও তা রক্ষা করেনি ভারত। চীন, ইইউ’র পর বিশ্বের অন্যতম কার্বন ডাই অক্সাইড নির্গমনকারী দেশ ভারত। ইতোমধ্যেই ২০৬০ সাল নাগাদ কার্বন নিরপেক্ষতা অর্জনের ঘোষণা দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। তবে এটি বিজ্ঞানীদের বেঁধে দেয়া লক্ষ্যের চেয়ে ১০ বছর পিছিয়ে। পিটিআই।


নাইজেরিয়ায় নিহত ৬
ইনকিলাব ডেস্ক : নাইজেরিয়ার বাণিজ্যিক রাজধানী লাগোসে নির্মাণাধীন একটি বহুতলবিশিষ্ট বিলাসবহুল আবাসিক ভবন ধসে অন্তত ছয় জন নিহত হয়েছেন। এ ঘটনায় আরও বহু লোক নিখোঁজ রয়েছেন বলে মঙ্গলবার লাগোস রাজ্যের জরুরি পরিষেবা প্রধান জানিয়েছেন। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, কংক্রিটের বিরাট একটি ধ্বংসস্তূপের নিচে নির্মাণ শ্রমিকরা আটকা পড়ে আছেন। রাজ্যটির কর্মকর্তা ওলুফেমি ওকি-ওসানিএনটোলু জানিয়েছেন, সোমবার ঘটনাটি ঘটার পর তল্লাশি ও উদ্ধার অভিযান শুরু করা হয়। রয়টার্স।


সুমাত্রায় ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপে ৬.২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। তবে এ ঘটনায় এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। এমনকি সমুদ্র বেস্টিত দেশটিতে সুনামি সতর্কতাও জারি করা হয়নি। ইন্দোনেশিয়ার আবহাওয়া, আবহাওয়াবিদ্যা ও জিওফিজিক্স সংস্থা জানায়, মঙ্গলবার ভোরে ভূমিকম্পটি আঘাত হানে। এর কেন্দ্রস্থল ছিল নিয়াস বারাত জেলার ১৩০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে। গভীরতা ছিল সমুদ্রতলের ১৬ কিলোমিটার নিচে। তারা আরো জানায়, ভূকম্পনের মাত্রা এতোটাই তীব্র ছিল যে পিশ্চিম সুমাত্রা ও আচেহ প্রদেশও তা অনুভূত হয়। সিয়াসাত ডেইলি।


হুইলচেয়ার নিয়ে
ইনকিলাব ডেস্ক : হুইলচেয়ার নিয়ে ইসরাইলের এক মন্ত্রী জাতিসংঘের চলমান শীর্ষ আবহাওয়া সম্মেলনে যোগ দিতে পারেননি। কারণ সেখানে হুইলচেয়ার নিয়ে প্রবেশের কোনো ব্যবস্থা ছিল না। কারিন এলহারার নামের ওই মন্ত্রী নিজেই এমন তথ্য জানিয়েছেন। এক টুইট বার্তায় জাতিসংঘের এই সম্মেলনে হুইলচেয়ার নিয়ে প্রবেশের ব্যবস্থা না থাকার বিষয়টিকে দুঃখজনক বলে উল্লেখ করেছেন তিনি। ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের প্রতিনিধি দলের একজন কর্মকর্তা বলেছেন, তারা আনুষ্ঠানিকভাবে আয়োজকদের কাছে এ
বিষয়ে অভিযোগ করেছেন। টাইমস অব ইসরাইল।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ