Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২১, ১২:০৪ এএম

দুই ট্রেনের সংঘর্ষ
ইনকিলাব ডেস্ক : ইংল্যান্ডের দক্ষিণাঞ্চলের দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ ঘটনায় আহত ১৭ জনকে উদ্ধার করে বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে এ ঘটনায় প্রাণহানি ঘটেনি। দেশটির স্থানীয় সময় রোববার সন্ধ্যা ৭টার দিকে সলসবেরি শহরে এ ঘটনা ঘটে। সোমবার বিবিসি ও সিএনএন জানায়, সলসবেরি স্টেশনের কাছের একটি টানেল থেকে বের হওয়ার পর একটি ট্রেনের সঙ্গে কিছুর ধাক্কা লাগে। এতে ট্রেনটির একটি বগি লাইনচ্যুত হয়। পরে আরেকটি ট্রেন এসে পেছন থেকে ধাক্কা দেয়। বিবিসি।


গুহা ভেঙে
ইনকিলাব ডেস্ক : সাও পাওলো থেকে প্রায় ৩০০ কিলোমিটার দূরে অবস্থিত আলতিনোপলিস। সেখানেই আছে ডুয়াস বোকাস গুহা। মানুষের দাবি, ওই গুহার ভিতরেই ছিলেন দমকল কর্মীরা। শনিবার থেকে প্রবল বৃষ্টি শুরু হলে গুহার ছাদের একটি অংশ ভেঙে পড়ে। আটকে পড়েন দমকল কর্মীরা। বৃষ্টির কারণে দ্রুত তাদের উদ্ধার করা যাচ্ছিল না। রবিবার উদ্ধার অভিযানের সময় দেখা যায়, ৯ জনের মৃত্যু হয়েছে। মোট ২৭ জন দমকলকর্মী সেখানে ট্রেনিংয়ে গিয়েছিলেন। পাঁচ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকিদের প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়েছে। এখনও চারজনের দেহ গুহা থেকে উদ্ধার করা সম্ভব হয়নি। রয়টার্স, ডিডব্লিউ।


তিনবার জেলে
ইনকিলাব ডেস্ক : ইসরাইলের অধিকাংশ বাসিন্দাকে অন্তত দুই বছরের জন্য হলেও বাধ্যতামূলকভাবে সেনাবাহিনীতে যোগ দিতে হয়। তবে এ নীতি অমান্য করেছিলেন শাহার পিরেটস নামে এক ইসরাইলি তরুণী। তাই তাকে তিনবার জেল খাটতে হয়েছে। তবে অনেক ইসরাইলি রয়েছেন যারা শারীরিক, চিকিৎসা ও ধর্মীয় কারণ দেখিয়ে সামরিক বাহিনীতে যোগ দেন না। এক্ষেত্রে শাহার সেনাবাহিনীতে যোগ না দেওয়ার যে কারণ দেখিয়েছেন, সেটা সচরাচর অন্যরা দেখাতে যান না। মিডল ইস্ট মনিটর।


গাজা সীমান্তে
ইনকিলাব ডেস্ক : গাজা সীমান্তে সামরিক মহড়া শুরু করেছে ইহুদিবাদী ইসরাইল। রবিবার সকালে ইসরাইলের অভ্যন্তরীণ নিরাপত্তা বিষয়ক মন্ত্রণালয়সহ কয়েকটি মন্ত্রণালয়ের অংশগ্রহণে যৌথ এই মহড়া শুরু হয়। এই মহড়ায় মূলত একইসঙ্গে কয়েকটি ফ্রন্টে যুদ্ধ করার সক্ষমতা খতিয়ে দেখার চেষ্টা করবে দখলদার ইসরাইল। এছাড়া নিখুঁত ক্ষেপণাস্ত্র মোকাবেলার কৌশল নিয়েও কাজ করবে তারা। হাইফা এলাকায় অবস্থিত বিপজ্জনক উপাদানের কারখানাগুলোকে সম্ভাব্য হামলা থেকে রক্ষার কৌশল খতিয়ে দেখবে ইসরাইল। মিডল ইস্ট মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ