Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২১, ১২:০৬ এএম

শব্দবাজি নিষিদ্ধ
ইনকিলাব ডেস্ক : ভারতের রাজধানী দিল্লিতে আগামী ১ জানুয়ারি পর্যন্ত গ্রিনবাজিসহ সব ধরনের শব্দবাজি নিষিদ্ধ করা হয়েছ। দূষণ রোধ ও নিষিদ্ধ শব্দবাজির ব্যবহার রুখতেই এ বিশেষ পদক্ষেপ নিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। শুক্রবার বিচারপতি এম আর শাহ ও এএস বোপান্নার ডিভিশন বেঞ্চ এ আদেশ দিয়েছেন। আদালত বলেছেন, সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে শব্দবাজি বিক্রি, তৈরি ও ব্যবহার রুখতে সব ধরনের নির্দেশ মানতে হবে। নিয়মের অন্যথা হলে সংশ্লিষ্ট রাজ্যের মুখ্য সচিব, পুলিশ কমিশনার, এসপি ও পুলিশ কর্তাদের ব্যক্তিগতভাবে দায় নিতে হবে। এনডিটিভি।


রাষ্ট্রদূত বহিষ্কৃত
ইনকিলাব ডেস্ক : ইয়েমেনে হামলা নিয়ে সমালোচনার জেরে লেবাননের রাষ্ট্রদূত বহিষ্কার করেছে সউদী আরব ও বাহরাইন। তাদের দেশ ছাড়তে ছাড়তে ৪৮ ঘণ্টার সময় বেঁধে দেওয়া হয়েছে। শুধু তাই নয়, অর্থনীতিতে বিপর্যস্ত লেবানন থেকে পণ্য আমদানিতেও নিষেধাজ্ঞা জারি করেছে সউদী। ইয়েমেনে সউদী আরবের নেতৃত্বাধীন জোটের যুদ্ধের সমালোচনা করে লেবানিজ মন্ত্রীর দেওয়া বক্তব্যের ভিডিও ফুটেজ প্রকাশিত হওয়ার পরে পদক্ষেপ নেয় সউদী কর্তৃপক্ষ। একইসঙ্গে লেবাননে ভ্রমণে সউদীর নাগরিকদের নিষেধাজ্ঞাও আরোপ করে দেশটি। এর কয়েক ঘণ্টার মধ্যে বাহরাইনও লেবাননের রাষ্ট্রদূত বহিষ্কারের কথা জানায়। আল-জাজিরা।


অনুষ্ঠান বাতিল
ইনকিলাব ডেস্ক : করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে চীনে বিয়ের অনুষ্ঠান বাতিল এবং অন্ত্যেষ্টিক্রিয়ার কার্যক্রম দ্রুত করার নির্দেশ দিয়েছেন বেইজিংয়ের কর্মকর্তারা। রাজধানীতে শুরু হতে যাওয়া শীতকালীন অলিম্পিক গেমসের আগেই সংক্রমণ পরিস্থিতি দ্রুত নিয়ন্ত্রণের জন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে। ২০১৯ সালে চীনে করোনা সংক্রমণ শুরুর পর কর্তৃপক্ষের কঠোর পদক্ষেপের কারণে দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। ওই সময় কর্তৃপক্ষ প্রদেশগুলোর সীমান্ত বন্ধ করে দেয় এবং সংক্রমণ ঠেকাতে জিরো টলারেন্স নীতি গ্রহণ করে। তবে সম্প্রতি দেশটির কয়েকটি প্রদেশে নতুন করে সংক্রমণ বাড়তে শুরু করেছে। রয়টার্স।


প্রতিবাদকারীদের ওপর
ইনকিলাব ডেস্ক : সুদানে সামরিক অভ্যুত্থানের প্রতিবাদ করা আন্দোলনকারীদের ওপর হামলা চালিয়েছে নিরাপত্তা বাহিনী। সামরিক ক্ষমতা দখলের চারদিন পর দেশটির খার্তুমে সৈন্যদের সঙ্গে আন্দোলনকারীদের এ সংঘর্ষ ঘটে। আন্তর্জাতিক সংবাদমাধ্যমের বরাতে জানা যায়, হামলায় অন্তত একজন আন্দোলনকারীর মৃত্যু হয়েছে। এদিকে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদ সেনাবাহিনীর ক্ষমতা দখলের বিষয়টিকে গভীর উদ্বেগের বিষয় বলেছে। এ ছাড়া জাতিসংঘ দেশটির বিদ্যমান দুইপক্ষকে আলোচনায় বসার আহ্বানও জানিয়েছে। আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ