Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২১, ১২:০৩ এএম


উগান্ডায় নিহত ২
ইনকিলাব ডেস্ক : উগান্ডার রাজধানী কাম্পালার কাছে একটি জনপ্রিয় রেস্টুরেন্টে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে দুইজন নিহত এবং আরও বেশ কয়েকজন আহত হয়েছেন বলে জানা গেছে। কোমামবোগা এলাকার দিগিদা ইটিং পয়েন্টে এ বিস্ফোরণের ঘটনা ঘটে। দেশটির পুলিশের মুখপাত্র ফ্রেড ইনানগা এক বিবৃতিতে জানিয়েছেন, বিস্ফোরণের পর ওই এলাকা ঘিরে রাখা হয়েছে। বম্ব স্কোয়াডের সদস্যসহ একটি বিশেষ যৌথ টিম তথ্য সংগ্রহ করছে। এই ঘটনার সাথে আন্তর্জাতিক কোনো সংগঠন জড়িত আছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। সাধারণ মানুষকে আমরা শান্ত থাকার আহ্বান জানাচ্ছি। কিভাবে এই বিস্ফোরণের ঘটল তা খুঁজে বের করতে হবে। আনাদোলু।


আরো ৭ লাশ
ইনকিলাব ডেস্ক : ইকুয়েডরের একটি কারাগার থেকে সাতজনের লাশ উদ্ধার করা হয়েছে। দেশটির ন্যাশনাল ব্যুরো অব প্রিজন্স (এসএনএআই) কর্তৃপক্ষ স্থানীয় সময় শনিবার বিষয়টি নিশ্চিত করে জানায়, ওই কারাগারে গত মাসে দাঙ্গায় ১১৯ জনের প্রাণহানির ঘটনা ঘটে। ওই দাঙ্গায় আহত হন আরও অনেক বন্দি। একই কারাগার থেকে এখন ৭ জনের লাশ উদ্ধার করা হলো। সম্প্রতি ওই কারাগার থেকে এর আগেও চার কারাবন্দির লাশ উদ্ধার হয়। প্রাথমিকভাবে ধারণা করা হয়, আত্মহত্যা করে ওই কয়েদিরা। কিন্তু সঠিক কারণ এখনও জানা যায়নি। সেই ঘটনারও তদন্ত চলছে। বিবিসি।


তাইওয়ানে ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : তাইওয়ানের রাজধানী তাইপের ভবনগুলো শক্তিশালী এক ভূমিকম্পে কেঁপে উঠলেও তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির কোনো খবর হয়নি। রোববার দ্বীপটির উত্তর-পূর্বাঞ্চলীয় এইলান কাউন্টিতে ভূপৃষ্ঠের প্রায় ৬৭ কিলোমিটার গভীরে ৬ দশমিক ৫ মাত্রার এই ভূমিকম্পটির উৎপত্তি বলে তাইওয়ানের আবহাওয়া ব্যুরো জানিয়েছে। এর আগে ইউরোপীয়ান মেডিটেরিনিয়ান সিসমোলজিক্যাল সেন্টার (ইএমএসসি) এটি ৬ দশমিক ২ মাত্রার বলে জানিয়েছিল। কম্পনটি তাইওয়ানের উত্তর ও পূর্বাঞ্চল জুড়েও অনুভূত হয়। ভূমিকম্পের পর পরীক্ষার জন্য তাইপের মেট্রো পরিষেবা কিছুক্ষণের জন্য বন্ধ রাখা হয়েছিল। রাষ্ট্রায়ত্ত বিদ্যুৎ কোম্পানিগুলো জানিয়েছে, গ্রিডগুলোতে কোনো বিপর্যয় ঘটেনি, বিদ্যুৎ সঞ্চালন আগের মতোই স্বাভাবিক আছে। রয়টার্স।


জাহাজে আগুন
ইনকিলাব ডেস্ক : কানাডার কোস্ট গার্ড জানিয়েছে, ব্রিটিশ কলম্বিয়ার ভিক্টোরিয়া উপকূলে একটি কন্টেইনার জাহাজে আগুন লাগার ঘটনা পর্যবেক্ষণ করছে তারা। পরিস্থিতি মূল্যায়নের জন্য ইউএস কোস্ট গার্ডের সাথে কাজ করা হচ্ছে। জাহাজটির নাম এমভি জিম কিংস্টন। সেখান থেকে ইতিমধ্যে ১০ জন ক্রু মেম্বারকে নামিয়ে আনা হচ্ছে, আরও ১১ জন আটকে আছেন। জাহাজটিতে ৫২ হাজার কেজির বেশি জ্যানথেট বহন করা হচ্ছে। এটা খনিতে ব্যবহারের রাসায়নিক। এই জিনিস পানিতে ছড়িয়ে পড়লে ভয়াবহ পরিবেশ বিপর্যয় দেখা দিতে পারে। রয়টার্স।


সেনাসহ আহত ৪
ইনকিলাব ডেস্ক : টানা ১৪তম দিনে প্রবেশ করলো জম্মু ও কাশ্মীরের জঙ্গিবিরোধী অভিযান। রবিবার পুঞ্চ জেলায় ভারি গোলাগুলির আওয়াজ পাওয়া গেছে। এখন পর্যন্ত একজন পাকিস্তানি জঙ্গি আহত হওয়ার কথা জানা গেছে। একই সাথে ভারতীয় সেনাবাহিনীর এক সৈনিক ও দুই পুলিশও আহত হয়েছে। প্রতিবেদনে বলা হয়, সকালে পুঞ্চ জেলার একটি জঙ্গলে সেনা ও পুলিশের যৌথ অনুসন্ধান দলকে সন্ত্রাসীরা গুলি করে। ভাটা ডুরিয়ান এলাকার একটি জঙ্গি আস্তানায় অভিযান চালানোর সময় এ ঘটনা ঘটে। এতে দুই পুলিশ, একজন সেনা জওয়ান এবং একজন পাকিস্তানি সন্ত্রাসী আহত হয়েছে। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ