Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২১, ১২:০৭ এএম

 

১১ পর্বতারোহীর মৃত্যু
ইনকিলাব ডেস্ক : প্রবল তুষারপাত ও বৈরী আবহাওয়ার কবলে পড়ে ভারতের উত্তরাখণ্ডে ১১ পর্বতারোহীর মৃত্যু হয়েছে। আবহাওয়ার অবনিত হলে তারা পথ হারিয়ে ফেলেন। অভিযান চালিয়ে তাদের লাশ উদ্ধার করা হয়েছে। বিশ্বের অন্যতম ঝুঁকিপূর্ণ পার্বত্য জায়গা লামখাজ পাস। সমুদ্রপৃষ্ঠ থেকে ১৭ হাজার ফুট উঁচু। ভারতের হিমাচল রাজ্যের কিন্নাউর জেলার সাথে যুক্ত হয়েছে উত্তরাখণ্ডের হারসিল রাজ্যে। এই বিপজ্জনক জায়গায় দলবদ্ধ হয়ে ট্র্যাকিং-এ যান পর্বতারোহীরা। হঠাৎ আবহাওয়া বদলে গেলে ১৭ অক্টোবর পথ হারিয়ে ফেলেন ১৭ জন। এনডিটিভি।


শীর্ষ নেতা নিহত
ইনকিলাব ডেস্ক : সিরিয়ায় আল-কায়েদার এক শীর্ষ নেতাকে ড্রোন হামলা চালিয়ে হত্যা করেছে মার্কিন সেনাবাহিনী। মার্কিন সেন্ট্রাল কমান্ডের মুখপাত্র জানান, নিহতের নাম আব্দুল হামিদ আল-মাতার। শুক্রবার এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর মেজর জন রিগসবি জানান, আল-কায়েদার এই জ্যেষ্ঠ নেতাকে অপসারণ করা না হলে মার্কিন নাগরিক, বেসামরিক মানুষ, আমাদের মিত্র এবং বিশ্বের জন্য হুমকি ছিল। জেনারেল অ্যাটোমিকস এমকিউ র‌্যাপর-৯ দিয়ে হামলা পরিচালনা করা হয়। আল-জাজিরা।


ডিসেম্বরেই চ্যান্সেলর
ইনকিলাব ডেস্ক : প্রাথমিক দ্বন্দ্ব কাটিয়ে তিন দলের জোটের রূপরেখা স্পষ্ট হয়ে উঠছে জার্মানিতে। ধারণা করা হচ্ছে এ বছরের ডিসেম্বরেই জার্মানির চ্যান্সেলর হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন এসপিডি দলের নেতা ওলাফ শলৎস। সরকার গঠন করতে এসপিডির সাথে আলোচনায় বসেছে এফডিপি ও সবুজ দল। ফলে ২৬ সেপ্টেম্বরের নির্বাচনের পর যে অস্পষ্টতা সৃষ্টি হয়েছিল তা কাটছে। একাধিক ক্ষেত্রে তিন দলের ভিন্ন অবস্থানের মধ্যে সেতুবন্ধ রচনা করতে আগামী বুধবার থেকে তিন দলের বিশেষজ্ঞ রাজনীতিকদের ২২টি গোষ্ঠী কাজ শুরু করবে। ডয়চে ভেলে।


২শ’ কোটি ডলার
ইনকিলাব ডেস্ক : হোয়াইট হাউসের সাবেক উপদেষ্টা এবং সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা জারেড কুশনারের ব্যক্তিগত একটি প্রতিষ্ঠানে ২০০ কোটি ডলারের তহবিল যোগান দিচ্ছেন সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমান। সংবাদমাধ্যম ব্রাজেন জানিয়েছে, জারেড কুশনারের প্রতিষ্ঠানে সউদী আরবের যে তহবিল থেকে এই অর্থ দেয়া হচ্ছে তার চেয়ারম্যান হচ্ছেন বিন সালমান। খবরে বলা হয়েছে, সউদী আরব থেকে তহবিল নেয়ার পর সম্ভাব্য তীব্র প্রতিক্রিয়া কমানোর উপায় নিয়ে আলোচনা করছেন জারেড কুশনার। ব্রাজেন।


চূড়ান্ত রায় দেননি
ইনকিলাব ডেস্ক : গর্ভপাতের ওপর প্রায় সম্পূর্ণ নিষেধাজ্ঞা বজায় রাখার বিষয়টি দেখভাল করার জন্য টেক্সাসকে অনুমতি দেবে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট। তবে আগামী মাসে একটি ব্যতিক্রমী দ্রুতগতির প্রক্রিয়ায় মামলাটি গ্রহণ করা হবে বলে জানিয়েছেন সর্বোচ্চ আদালত। সুপ্রিম কোর্ট জানিয়েছে, কীভাবে আইনটি করা হয়েছে এবং কোন কোন ক্ষেত্রে তা আইনি বাধার মুখে পড়তে পারে তারা সেগুলোতে গুরুত্ব দেবে। এটিকে সুপ্রিম কোর্টের ব্যতিক্রমী দ্রুতগতির মামলা হিসেবে বিবেচনা করা হচ্ছে। টেক্সাসের গর্ভপাতবিরোধী আইন নিয়ে নিম্ন আদালতও এখনো চূড়ান্ত রায় দেননি। বিবিসি।

৯২ হুতি নিহত
ইনকিলাব ডেস্ক : সউদী জোটের হামলায় ইয়েমেনে ৯২ ‘হুতি বিদ্রোহী’ নিহত হয়েছেন। শনিবার আরব নিউজ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। দেশটির কৌশলগত শহর মারিবের নিকটবর্তী দুই জেলায় এ হামলা চালানো হয়। আল জুবাহ ও আল কাসারাহতে এ হামলা চালানো হয়েছে। শুক্রবার এক বিবৃতিতে বলা হয়, অভিযানে ১৬টি সামরিক যান লক্ষ্য করে হামলা চালানো হয়। ২৪ ঘণ্টায় চালানো হামলায় ৯২ জনের বেশি সন্ত্রাসী নিহত হয়েছে। এতে হুতিদের বিপুল ক্ষয়ক্ষতি হয়েছে। জাতিসংঘ জানিয়েছে, মারিবে সংঘটিত সংঘাতের কারণে গত মাসে ১০ হাজারের মতো মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। আরব নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ