Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সপ্তমের তারা ৩ জন

| প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২১, ১২:০২ এএম | আপডেট : ৭:৫৪ পিএম, ১৭ অক্টোবর, ২০২১

২০০৭ সালে দক্ষিণ আফ্রিকায় শুরু হয়েছিল টি-টোয়েন্টি বিশ্বকাপের যাত্রা। নানা পথ পেরিয়ে, নানা রোমাঞ্চ, উত্তেজনা, রেণু ছড়িয়ে সপ্তম আসরের পর্দা ওঠার অপেক্ষায়। আজ থেকে ওমান ও সংযুক্ত আরব আমিরাতে টি-টোয়েন্টি ক্রিকেটের মহাযজ্ঞ অনুষ্ঠিত হবে। অংশগ্রহণকারী দলগুলির স্কোয়াড গোছানো শেষ পর্যায়ে। প্রায় সবকটি দল স্কোয়াড ঘোষণাও করে ফেলেছে।

তবে বাংলাদেশের ১৫ সদস্যের স্কোয়াড যেদিন ঘোষিত হলো, সেদিন অনন্য এক মাইলফলকে নাম জড়ালেন দেশের ক্রিকেটের তিন তারা- মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান আর মুশফিকুর রহিম। শুরু থেকে সবক’টি আসরে খেলা বাংলাদেশি ত্রয়ী যে তারাই! মাশরাফি বিন মুর্তজা অভিমানে অবসরে, তামিম ইকবালও নিজেকে সরিয়ে না নিলে এ তালিকায় নিশ্চিত জায়গা পেতেন দেশের ক্রিকেটের পঞ্চপাণ্ডবই। বিশ্ব ক্রিকেটে কুলীন এই তালিকায় নাম আছে কেবল ক্রিস গেইল, রোহিত শর্মা, ডোয়াইন ব্রাভো, রস টেলরদের মতো তারকারা।

আন্তর্জাতিক ক্রিকেটে মুশফিকের পথ চলা শুরু সবার আগে। ২০০৫ সালে তার অভিষেক হয়েছিল লর্ডসে। তবে রঙিন পোশাক পেতে তাকে ২০০৬ সাল পর্যন্ত অপেক্ষা করতে হয়। ২০০৬ সালে বাংলাদেশ ক্রিকেটে আর্বিভাব সাকিবের। মাহমুদউল্লাহর যাত্রা শুরু ২০০৭ সালে। সাকিব ও মুশফিক ২০০৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের প্রথম টি-টোয়েন্টি দলে ছিলেন। ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে নাইরোবিতে মাহমুদউল্লাহর মাথায় উঠে টি-টোয়েন্টি ক্যাপ।

ক্রিকেটে সংক্ষিপ্ত সংস্করণে একটু পর যাত্রা শুরু করলেও ম্যাচ সংখ্যায় মাহমুদউল্লাহই এখন সবচেয়ে এগিয়ে। সফররত নিউ জিল্যান্ডের বিপক্ষে তৃতীয় ম্যাচ দিয়ে শততম টি-টোয়েন্টি খেলেন তিনি। বিশ্বকাপের নেতৃত্বের ভার পাওয়া মাহমুদউল্লাহ টি-টোয়েন্টি খেলেছেন ১০১টি। সাকিব খেলেছেন ৮৮টি ও মুশফিক ৯০টি।

২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের ১৫ সদস্যের স্কোয়াড যেদিন ঘোষিত হলো, সেদিন অনন্য এক মাইলফলকে নাম জড়ালেন দেশের ক্রিকেটের তিন তারা- মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান আর মুশফিকুর রহিম। শুরু থেকে সবক’টি আসরে খেলা বাংলাদেশি ত্রয়ী যে তারাই!



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টি২০ কাপ বাংলাদেশ

৫ নভেম্বর, ২০২১
৩১ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ