Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২১, ১২:০৩ এএম

উত্তাল তিউনিসিয়া
ইনকিলাব ডেস্ক : সয়ার একনায়ক প্রেসিডেন্ট কায়েস সাইদ সংবিধানের তোয়াক্কা করেন না। তিনি রাষ্ট্রযন্ত্রের সব ক্ষমতা নিজের হাতে কুক্ষিগত করেছেন। ঘোষণা দিয়েছেন, ডিক্রি জারির মধ্য দিয়ে দেশ চালাবেন। এর প্রতিবাদে ফুঁসে উঠেছে দেশের জনগণ। তারা তার পদত্যাগ দাবিতে উত্তাল করে তুলেছে রাজধানী তিউনিস। তারা শহরের মূল চত্বর ‘বুরগুইবা অ্যাভিনিউ’র দিকে এগোতে চাইলে, পড়ে পুলিশি বাধার মুখে। উভয়পক্ষের সংঘাতে রণক্ষেত্রে পরিণত হয় রাজপথ। বিক্ষোভকারীদের অভিযোগ, সংবিধান সংস্কারের অজুহাতে সব ক্ষমতা দখল করতে চাইছেন প্রেসিডেন্ট। আল-জাজিরা।


চিরুনি অভিযান
ইনকিলাব ডেস্ক : অবৈধ অভিবাসীদের আটকে ‘চিরুনি অভিযান’ চালাচ্ছে সউদী আরব। এক সপ্তাহেই আটক করা হয়েছে ১৬ হাজার ১৫১ জনকে। গত ৩০ সেপ্টেম্বর থেকে ৬ অক্টোবর পর্যন্ত সময়ের মধ্যে তাদের আটক করা হয়। স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে এক প্রতিবেদনে প্রতিবেদনে বলা হয়, আবাসন, শ্রমবিধি ও সীমান্ত নিরাপত্তা সংক্রান্ত বিধান ভঙ্গের দায়ে এই অভিবাসীদের আটক করা হয়েছে। এর মধ্যে আবাসন সংক্রান্ত নিয়ম ভঙ্গের দায়ে ছয় হাজার ৯৭০ জন, সীমান্ত নিরাপত্তা সংক্রান্ত আইন ভঙ্গের দায়ে সাত হাজার ১৯৩ জন এবং শ্রমবিধি ভঙ্গের দায়ে এক হাজার ৯৮৮ জনকে আটক করা হয়েছে। গালফ নিউজ।


কাতারের সুযোগ
ইনকিলাব ডেস্ক : কাতারে বসবাসরত অবৈধ অভিবাসীদের বৈধতা অর্জনের সুযোগ দেওয়া হচ্ছে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ১২ অক্টোবর থেকে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত সময়ের মধ্যে এই সুযোগ নিতে পারবে সংশ্লিষ্টরা। রেসিডেন্সি, ওয়ার্ক ভিসা বা ফ্যামিলি ভিজিট ভিসায় কাতারে এসে মেয়াদ শেষ হয়ে যাওয়ায় যারা অবৈধ হয়ে গেছেন, নতুন সিদ্ধান্তের আওতায় তাদের এখন নির্দিষ্ট প্রক্রিয়ায় আবেদনের মাধ্যমে বৈধতা অর্জনের সুযোগ দেওয়া হবে। আর সেটি সম্পন্ন করা গেলে স্বভাবতই তারা নিজেদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা এড়ানোর সুযোগ পাবেন। গালফ নিউজ।


প্রেমিকের পিতাকে
ইনকিলাব ডেস্ক : প্রেমিকের মা মারা গেছেন। তাই প্রেমিককে দেখাশুনা করতে তার বাবাকেই বিয়ে করে নিলেন প্রেমিকা। খবরে বলা হয়েছে, টিকটকে একাউন্ট আছে ওই প্রেমিকার। তিনি জানিয়েছেন, তার প্রেমিক যাতে মায়ের অভাব বোধ করতে না পারে, সে কারণেই তার বাবাকে বিয়ে করেছেন তিনি। এ নিয়ে একটি ব্যাখ্যাও দিয়েছেন টিকটকে। বলেছেন, তার প্রেমিকের পাশে দাঁড়াতে যা যা করা দরকার তাই করবেন তিনি। তার এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন নেটিজেনরা। যদিও কয়েকজনকে বিষয়টিতে বেশ অবাক হয়ে কমেন্ট করতে দেখা গেছে। টাইমসনাউ নিউজ।


সুদানকে মার্কিনি চাপ
ইনকিলাব ডেস্ক : ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে আনুষ্ঠানিকভাবে সম্পর্ক স্বাভাবিক করার জন্য সুদানের ওপর চাপ সৃষ্টি করেছে আমেরিকা। ইসরাইলের সরকার নিয়ন্ত্রিত টেলিভিশন চ্যানেল ‘ক্যান’ রোববার এক প্রতিবেদনে এ তথ্য দিয়েছে। খবরে বলা হয়েছে, ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার শর্তে আমেরিকা সুদানে অর্থ বিনিয়োগ করেছিল কিন্তু সম্পর্ক স্বাভাবিক করার ক্ষেত্রে কোনো উন্নতি পরিলক্ষিত হয় নি। এ প্রেক্ষাপটে এক বছর পরে এসে আমেরিকা সুদানের ওপর চাপ সৃষ্টি করেছে। ক্যান টিভি।


নির্বাচনে হেরে
ইনকিলাব ডেস্ক : পার্লামেন্ট নির্বাচনে বিরোধীদের আকস্মিক বিজয়ে রাজনৈতিক সংকট সৃষ্টি হয়েছে চেক প্রজাতন্ত্রে। ভোটে সমর্থিত জোটের ভরাডুবির খবরে অসুস্থ হয়ে পড়েছেন দেশটির প্রেসিডেন্ট মিলোস জেমান। তাকে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) নেওয়া হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, হুইলচেয়ারে চলাচলকারী প্রেসিডেন্ট মিলোস জেমানকে রাজধানী প্রাগের কেন্দ্রীয় সামরিক হাসপাতালে ভর্তি করা হয়েছে। ৭৭ বছর বয়সি প্রেসিডেন্ট অতিমাত্রায় ধ‚মপান ও মদ্যপান করেন। তিনি ডায়াবেটিসেও ভুগছেন। বিবিসি।


১০৭ দিন পর
ইনকিলাব ডেস্ক : অস্ট্রেলিয়ার সিডনি শহরে দীর্ঘ প্রায় চার মাসের (১০৭ দিন) লকডাউন শেষ হয়েছে। সেই উপলক্ষে সোমবার শহরজুড়ে স্বাধীনতা উদযাপন করেছে স্থানীয়রা। এ যেন বন্দিজীবন শেষে মুক্তির আনন্দ। প্রতিবেদনে বলা হয়েছে, বিশেষভাবে উপলক্ষের জন্য মধ্যরাতে খোলা পাব এবং দোকানগুলোতে লোকেরা সারিবদ্ধভাবে ভিড় জমিয়েছে। অনেকে প্রত্যাশিত পুনর্মিলনী এবং আত্মীয়স্বজন ও বন্ধুদের বাড়িতে যাচ্ছেন। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ