Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্রেক্সিটের পর ‘পোলেক্সিট’, ইইউ সদস্যপদ ধরে রাখতে পোল্যান্ডে সমাবেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২১, ৫:৪২ পিএম

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে থাকতে পোল্যান্ডের বিভিন্ন শহরে মিছিল করেছেন অনেক মানুষ। ইইউ আইনের চেয়ে পোলিশ আইন অগ্রাধিকার পাবে, পোল্যান্ডের সাংবিধানিক আদালতের এমন এক রায়ের পর এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

ইউরোপীয় ইউনিয়নের সদস্য হতে এবং থাকতে মৌলিক যেসব নীতি সদস্যদের মানতেই হয়, তার অন্যতম হলো– কিছু কিছু বিষয়ে ইইউ আইনের বিধান এবং ইউরোপীয় আদালতের রায়ই হবে চূড়ান্ত। সদস্য দেশগুলোর সরকার ও আদালতকে তা মেনে নিতেই হবে। কিন্তু ইউরোপীয় ইউনিয়নের এই মৌলিক নীতির প্রশ্নেই ইইউ জোটের সাথে পোল্যান্ডের বিরোধ চরমে পৌঁছেছে। পোল্যান্ডের সাংবিধানিক আদালত বৃহস্পতিবার এক রায়ে বলেছে ইউরোপীয় ইউনিয়নের মূল চুক্তির কিছু ধারার সাথে পোলিশ আইনের কোনো সামঞ্জস্য নেই। এই রায়ের মাধ্যমে পোল্যান্ডের সর্বোচ্চ আদালত পক্ষান্তরে ইউরোপীয় আইন এবং ইউরোপীয় আদালতের শ্রেষ্ঠত্বের বিধান প্রত্যাখ্যান করলো।

এ ঘটনায় ওয়ারশ, ক্রাকাও এবং পোজনানের মতো পোল্যান্ডের বড় বড় শহরগুলোতে রোববার আয়োজিত সমাবেশ থেকে ইইউ সদস্যপদ ধরে রাখার পক্ষে মত জানানো হয়। পোলিশ রাজধানীর ঐতিহাসিক ক্যাসেল স্কয়ারে সমবেত বিক্ষোভকারীদের দেশটির এবং ইইউ’র পতাকা ওড়াতে দেখা গেছে। তারা সমবেত স্বরে জাতীয় সংগীত গেয়েছেন এবং ‘আমরা থাকবো’ ও ‘আমরা ইউরোপ!’ স্লোগান দিয়েছেন।

ওয়ারশতে থাকা ডয়চে ভেলে প্রতিনিধি জেক প্যারোক বলেন, ‘প্রতিবাদকারীরা একটি পরিষ্কার বার্তা দিয়েছেন। তাহচ্ছে তারা ইইউতে থাকতে চান।’ অনেক প্রতিবাদকারী প্যারোকের কাছে উদ্বেগ প্রকাশ করে বলেছেন যে সন্তানরা ভবিষ্যতে ইউরোপীয় জোটটির বাইরে বড় হবে বলে আশঙ্কায় রয়েছেন তারা। প্যারোক বলেন, ‘২০০৩ সালে যখন পোল্যান্ড ইইউতে যোগ দেয়ার জন্য প্রয়োজনীয় চুক্তিতে স্বাক্ষর করেছিল, তখনও এই স্কয়ারে একইরকম চিত্র ছিল। তখনও এভাবে ইইউ এর পতাকা ওড়ানো হয়েছিল। তবে পার্থক্যটা হচ্ছে তখন মানুষ উচ্ছ্বসিত হয়ে সমবেত হয়েছিল, আর এবার তারা সমবেত হয়েছে উদ্বেগ থেকে। প্রতিবাদকারীদের দাবি হচ্ছে দেশটির সরকার যাতে কিছুক্ষেত্রে ইইউ আইনের চেয়ে পোলিশ সংবিধানকে অগ্রাধিকার দেয়ার বিষয়টি থেকে সরে আসে।’

উল্লেখ্য, বিচার বিভাগের সংস্কারসহ কয়েকটি ইস্যু নিয়ে গত কয়েকবছর ধরে ব্রাসেলসের সঙ্গে সম্পর্কে টানাপোড়েন চলছে ওয়ারশ’র। দেশটির এ ধরনের সিদ্ধান্ত ইইউ’র নীতি লঙ্ঘন করে করা হচ্ছে বলে মত দিয়েছেন ইউরোপের বিচার আদালতও। পোল্যান্ডের বিরোধী দলও রোববারের সমাবেশে অংশ নিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ