Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

‘সেমি-ফাইনাল খেলবে বাংলাদেশ’

বিপ্লবকে পাঠিয়ে দলের সঙ্গী রুবেল

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

প্রথম আসরের প্রথম ম্যাচে মাইটি ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে চমক জাগিয়ে দিয়েছিল বাংলাদেশ। তবে এরপর শুধুই হতাশায়। টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের তেমন কোনো সুখস্মৃতিই নেই। সবক’টি (আগের ৬টি) আসর খেললেও মূল পর্বে তো ওই একটির পর কোনো জয়ের স্বাদই মেলেনি আর। তবে এবার দলকে নিয়ে অনেক বড় স্বপ্ন খালেদ মাহমুদ সুজনের। বিসিবির এই পরিচালক ও জাতীয় দলের সাবেক অধিনায়কের বিশ্বাস, এবারের বিশ্বকাপের সেমি-ফাইনালে খেলবে বাংলাদেশ।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ২৫ ম্যাচ খেলে বাংলাদেশ জয় মোটে ৫টি। ২০০৭ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষ ওই জয়ের পর ২০১৪ আসরে দুটি জয় এসেছে নেপাল ও আফগানিস্তানের বিপক্ষে, ২০১৬ সালে ওমান ও নেদারল্যান্ডসের বিপক্ষে। পরের এই চার জয়ই ছিল প্রাথমিক পর্বে। বিপরীতে ২০ ওভারের বিশ্বকাপে আয়ারল্যান্ড, এমনকি হংকংয়ের কাছেও হারের তিক্ত অভিজ্ঞতাও আছে বাংলাদেশের।

তবে ব্যর্থতার এই ধারা এবারের বদলে বদলে দিতে পারবে বলেই মনে করেন খালেদ মাহমুদ। সদ্য নতুন মেয়াদে বোর্ড পরিচালক নির্বাচিত হওয়া সাবেক এই অলরাউন্ডারের বিশ্বাসের ভিত্তি টি-টোয়েন্টির অনিশ্চয়তা ও বাংলাদেশ দলের অভিজ্ঞতা, ‘আমার প্রত্যাশা সবসময় ভালো। আমি চিন্তা করি, বাংলাদেশ নিজেদের খেলাটা খেলবে। আমি বলেছি, বাংলাদেশ সেমি-ফাইনাল খেলব বলে আমি বিশ্বাস করি। অনেকেই প্রশ্ন করতে পারে, নিউ জিল্যান্ড, ভারত, শ্রীলঙ্কা, পাকিস্তানের মতো বড় বড় দল থাকতে আমরা কীভাবে সেমিফাইনাল খেলব। আমি বলব, এই সংস্করণটা এমন, যে কেউ এখানে যে কাউকে হারাতে পারে। এর আগে ভারতের কাছে এই সংস্করণে জেতা ম্যাচ আমরা হেরেছি। বারবার তো আমরা একই ভুল করব না। আমার দলে মুশফিক, সাকিব, রিয়াদ, মুস্তাফিজের মতো সিনিয়র ক্রিকেটার আছে। টপ অর্ডার জ্বলে উঠলে... লিটন এখন অনেক অভিজ্ঞ, নাঈম শেখ, তারা যদি জ্বলে ওঠে, আমাদের আটকানো মনে হয় মুশকিল হবে।’

এদিকে, বাংলাদেশের মূল বিশ্বকাপ স্কোয়াডের সঙ্গে অতিরিক্ত হিসেবে সফরসঙ্গী হওয়া আমিনুল ইসলাম বিপ্লব দেশে ফিরে আসছেন ওমানে প্রস্তুতি পর্ব শেষেই। তবে বাড়তি হিসেবে সফরে যাওয়া আরেকজন, পেসার রুবেল হোসেন থেকে যাচ্ছেন দলের সঙ্গে।

গতপরশু রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিসিবি জানায়, মূল দলের সঙ্গে বাড়তি সদস্য হিসেবে রুবেলকে রেখে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচক কমিটি। রুবেল দলের সঙ্গে অনুশীলন করতে পারবেন, তবে ম্যাচের দিন মাঠে আসতে পারবেন না তিনি। কেউ চোট পেলে বা কোনো কারণে বদলির প্রয়োজন হলে, অনুমতি সাপেক্ষে তাকে মূল স্কোয়াডে যুক্ত করা যাবে। দলের সঙ্গে ওমানে থাকা নির্বাচক হাবিবুল বাশার জানাল রুবেলকে রেখে দেওয়ার কারণ, ‘বিপ্লব ফিরে যাচ্ছে। তবে আমাদের ফাস্ট বোলারদের মধ্যে একটু ইনজুরি কনসার্ন আছে। সতর্কতা হিসেবে রুবেলকে রেখে দেওয়া হয়েছে। জরুরি কোনো প্রয়োজনে দরকার হলে আমাদের যেন কাউকে নতুন করে এনে কোয়ারেন্টিনে রাখতে না হয়। এজন্যই রুবেলকে রেখে দেওয়া হয়েছে।’

ওমানে তিন দিন অনুশীলন ও এরপর ওমান ‘এ’ দলের সঙ্গে একটি প্রস্তুতি ম্যাচ খেলে গতকালই সংযুক্ত আরব আমিরাতে পৌঁছেছে বাংলাদেশ দল। বিশ্বকাপের অফিসিয়াল প্রস্তুতি ম্যাচে আবু ধাবিতে আগামী মঙ্গলবার শ্রীলঙ্কার বিপক্ষে খেলবে বাংলাদেশ, বৃহস্পতিবার খেলবে আয়ারল্যান্ডের বিপক্ষে। শুক্রবার আবার তারা ফিরবে ওমানে। ১৭ অক্টোবর স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু বাংলাদেশের বিশ্বকাপ অভিযান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ