Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২১, ১২:০৩ এএম

নাইজেরিয়ায় নিহত ২০
ইনকিলাব ডেস্ক : পশ্চিম আফ্রিকার দেশ নাইজেরিয়ায় বন্দুকধারীদের হামলায় কমপক্ষে ২০ জন নিহত হয়েছেন। বন্দুকধারীরা দেশটির সোকোতো প্রদেশের একটি মার্কেটে হামলা ও সেখানকার গাড়িগুলোতে আগুন ধরিয়ে দেওয়ার পর প্রাণহানির এই ঘটনা ঘটে। নাইজেরিয়ার সোকোতো প্রদেশের পুলিশ বিষয়ক মন্ত্রীর বিশেষ উপদেষ্টা ইদ্রিস গোবির জানান, অস্ত্রধারী এই ডাকাতরা মোটরসাইকেলে করে ওই এলাকায় প্রবেশ করে এবং এলোপাথাড়ি গুলিবর্ষণ শুরু করে। এতেই সেখানে প্রাণহানির ঘটনা ঘটে। রয়টার্স।


মদের বিষক্রিয়ায়
ইনকিলাব ডেস্ক : রাশিয়ার কাজাখস্তান সীমান্তবর্তী ওরেনবার্গ অঞ্চলে স্থানীয়ভাবে তৈরি মদ পান করে বিষক্রিয়ায় এক সপ্তাহে ২৯ জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় ৬ জনকে মদ তৈরি ও বিপণনের অভিযোগে আটক করা হয়েছে। শনিবার রাশিয়ান স্বরাষ্ট্রমন্ত্রণালয় বিষয়টি জানিয়েছে। মস্কো থেকে প্রায় ১৫০০ কিলোমিটার দূরে ওরেনবার্গ অঞ্চলে হয় এ ঘটনা। স্থানীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, গত এক সপ্তাহে বিষাক্ত মদ পানে অসুস্থ হয়ে পড়ে অর্ধ শতাধিক মানুষ। বলা হয়, স্থানীয়ভাবে উৎপাদিত মিথানল মিশ্রিত স্পিরিট গ্রহণে বিষক্রিয়ায় আক্রান্ত হন তারা। রয়টার্স।


দুর্নীতির অভিযোগে
ইনকিলাব ডেস্ক : দুর্নীতির অভিযোগ এবং তদন্ত চলাকালীন পদত্যাগ করলেন অস্ট্রিয়ার চ্যান্সেলর সেবাস্তিয়ান কুর্জ। তিনি তার স্থলাভিষিক্ত হিসেবে পররাষ্ট্রমন্ত্রী আলেকজান্ডার শ্যালেনবার্গের নাম প্রস্তাব করেছেন। স্থানীয় সময় শনিবার পদত্যাগ করেন তিনি। যদিও তার বিরুদ্ধে ওঠা অভিযোগ প্রত্যাখ্যান করেন এই নেতা। সরকারি অর্থ, নিজ দলের রাজনৈতিক কাজে ব্যবহারের অভিযোগ উঠেছিল সেবাস্তিয়ান কুর্জের বিরুদ্ধে। বিবিসি।


৬ রুশ আটক
ইনকিলাব ডেস্ক : তুরস্কের পুলিশ রাশিয়ার পাসপোর্টধারী ছয় ব্যক্তিকে আটক করেছে। গুপ্তচরবৃত্তি ও বিদেশিদের ওপর হামলার অভিযোগে তাদের আটক করা হয়। শনিবার আইনশৃংখলা বাহিনীর সূত্রের বরাতে এখবর জানিয়েছে সিএনএন তুর্ক। খবরে বলা হয়েছে, তুরস্কে অবতরণের পরই আটককৃতদের নজরদারিতে রাখা হয়েছিল। তল্লাশির সময় পুলিশ তাদের কাছ থেকে অস্ত্র, ইলেক্ট্রনিক ডিভাইসে রাখা নথি এবং রাশিয়ান পাসপোর্ট জব্দ করেছে। স্পুটনিক নিউজ।


সলিল সমাধি ১২০
ইনকিলাব ডেস্ক : গণপ্রজাতন্ত্রী কঙ্গোতে নৌকাডুবির ঘটনায় অন্তত ১২০ জনের সলিল সমাধি ঘটেছে। দেশটির উত্তরপশ্চিমাঞ্চলীয় মঙ্গালা প্রদেশের কঙ্গো নদীতে এ দুর্ঘটনা ঘটে। শনিবার মঙ্গালা প্রাদেশিক সরকারের মুখপাত্র নেস্তর মাগবাদো বার্তাসংস্থাকে এই তথ্য নিশ্চিত করে বলেন, ইঞ্জিনচালিত কাঠের নৌযানটি গত মঙ্গলবার মধ্যরাতের দিকে ডুবে যায়। নৌযানটিতে ১৫৯ জন যাত্রী ছিল। তাদের মধ্যে বর্তমানে ৩৯ জন জীবিত আছেন। বাকি ১২০ জনের মধ্যে ৫১ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে এবং ৬৯ জন এখনও পর্যন্ত নিখোঁজ রয়েছেন। এএফপি।


গার্ডদের গুলিতে
ইনকিলাব ডেস্ক : লিবিয়ার একটি অভিবাসী বন্দিশালায় গার্ডদের গুলিতে ৬ জন অভিবাসী নিহত হয়েছেন। দেশটির রাজধানী ত্রিপোলির ঘোটশাল বন্দিশালায় শুক্রবার এ ঘটনা ঘটে। জাতিসংঘের অভিবাসী সংস্থা বিষয়টি নিশ্চিত করেছে। আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) শুক্রবার জানিয়েছে, প্রচন্ডে ভিড়ের কারণে ত্রিপোলির ঘোটশাল বন্দিশালায় ব্যাপক বিশৃঙ্খলা দেখা দেয়। এ সময় কারারক্ষীরা গুলি চালালে এ হতাহতের ঘটনা ঘটে। এক ভিডিওতে দেখা যায়, বন্দিশালার বেড়ার ফাঁক দিয়ে অসংখ্য মানুষ বেরিয়ে যাচ্ছে এবং ব্যাপক সংখ্যক লোকেরা ত্রিপোলির রাস্তায় দৌড়াচ্ছে। আল-জাজিরা।


অন্ধকারে লেবানন
ইনকিলাব ডেস্ক : বিদ্যুৎবিহীন হয়ে অন্ধকার রাত পার করল গোটা লেবানন। দেশটিতে ব্যাপক অর্থনৈতিক সংকট চলছে। বড় দুটি বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন বন্ধ হয়ে যাওয়ায় এমন পরিস্থিতিতে পড়েছে লেবানন। একজন সরকারি কর্মকর্তা জানান, জ্বালানি সঙ্কটের কারণে দুটি বৃহৎ বিদ্যুৎকেন্দ্র বন্ধ করতে বাধ্য হওয়ার পর লেবাননে কেন্দ্রীয়ভাবে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে না। তিনি বলেন, ‘লেবাননের বিদ্যুৎ নেটওয়ার্ক দুপুর থেকে পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়েছে। বিবিসি, রয়টার্স।


চুরির অভিযোগ
ইনকিলাব ডেস্ক : মস্কোয় মার্কিন দূতাবাসের তিন কর্মীর বিরুদ্ধে চুরির অভিযোগ এনে তাদের দায়মুক্তি বাতিল করার আহবান জানিয়েছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। মার্কিন দূতাবাসের ওই তিন কর্মী এক রুশ নাগরিকের ব্যক্তিগত জিনিসপত্র চুরি করেছেন। ইন্টারফ্যাক্স বলেছে, আমেরিকা যদি এই তিন কর্মীর ওপর থেকে কূটনৈতিক দায়মুক্তি প্রত্যাহার না করে তাহলে তাদেরকে দ্রুত রাশিয়া থেকে চলে যেতে হবে। মার্কিন দূতাবাসের ওই তিন কর্মী মস্কোর একটি বার থেকে এক রুশ নাগরিকের ব্যাগ হতে অ্যালকোহল চুরি করেছেন। ইন্টারফ্যাক্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ