Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অবশেষে মোংলা বন্দরে ঢুকেছে চ্যানেলে আটকে থাকা বিদেশী জাহাজ দুটি

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০২১, ৭:৩১ পিএম

সাগর মোহনায় বর্হিনোঙ্গরে ৫ দিন ধরে কিছু পণ্য খালাস করে গভীরতা কমিয়ে মোংলা বন্দরের অভ্যন্তরে প্রবেশ করেছে বিদেশী দুটি বাণিজ্যিক জাহাজ। আজ মঙ্গলবার বিকালে পানামার পতাকাবাহী এমভি সিএস ফিউচার ও টুভ্যালুর পতাকাবাহী এমভি পাইনিয়র ড্রিম বন্দর এলাকার হারবারিয়ায় প্রবেশ করে। মোংলা বন্দর কর্তৃপক্ষ হারবার মাস্টার কমান্ডার শেখ ফখর উদ্দীন এ তথ্য জানিয়েছেন।

গত ৩০ সেপ্টেম্বর ২৩ হাজার মেট্রিক টন ইউরিয়া সার নিয়ে নয় দশমিক তিন মিটার গভীরতার এমভি সিএস ফিউচার জাহাজটি হিরণপয়েন্টের পাইলট স্টেশনে নোঙর করে। ১ অক্টোবর ১১ হাজার মেট্রিক টন সিরামিক পণ্য নিয়ে আসে নয় দশমিক ২৫ মিটার গভীরতার আরেক বিদেশি জাহাজ এমভি পাইনিয়র ড্রিম। ৫ দিন ধরে জাহাজ দুটি বন্দরের বাইরে অবস্থান করছিল।

বন্দর সূত্রে জানায়, প্রায় দেড় বছর পূর্বে আউটারবার ড্রেজিং করা হলে বর্ষায় পলি পরে চ্যানেল বেশ কিছুটা ভরাট হয়ে যায়। সে কারণে পণ্য বোঝাই বেশী গভীরতার জাহাজ প্রবেশ করতে বেগ পেতে হয়েছে। ওই স্থানের নাব্যতা সংকট নিরসনে গত ৩ অক্টোবর একটি হোপার ড্রেজার পাঠিয়ে খনন করা হয়। এরপর জাহাজ দুটি মোংলা বন্দরের নিকটবর্তী হাড়বাড়িয়া বয়ার কাছে উঠে আসে। বন্দরে মোটামুটি ৯ মিটার গভীরতার জাহাজ প্রবেশ করতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খুলনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ