Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২১, ১২:০২ এএম

২ ঘণ্টার মধ্যে
ইনকিলাব ডেস্ক : জাতিসংঘের শীর্ষ ৭ কর্মকর্তাকে ৭২ ঘণ্টার মধ্যে দেশ ছাড়ার নির্দেশ দিয়েছে ইথিওপিয়া। দেশটির অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের অভিযোগ তুলে এই নির্দেশ জারি করা হয়। এর আগে জাতিসংঘের পক্ষ থেকে অভিযোগ করা হয় যুদ্ধবিধ্বস্ত টিগ্রে অঞ্চলে সরকার ত্রাণ সরবরাহে বাধা সৃষ্টি করছে। ফলে অঞ্চলটি দুর্ভিক্ষের মুখে পড়ছে। এই মন্তব্যের কয়েকদিনের মধ্যে এই জাতিসংঘ কর্মকর্তাদেরকে বহিষ্কার করা হচ্ছে। এরমধ্যে রয়েছেন ইউনিসেফ, ইউএনওসিএএইচএ এবং ত্রাণ সমন্বয়কারী সংগঠনের কর্মকর্তারা। রয়টার্স, আল জাজিরা।


সমরাস্ত্রের পরীক্ষা
ইনকিলাব ডেস্ক : ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলে আজারবাইজান সীমান্তে শুক্রবার চারটি নতুন সমরাস্ত্রের পরীক্ষা চালিয়েছে তেহরান। আজারবাইজানের আপত্তি সত্তে¡ও শুক্রবার সকাল থেকে ইরান ট্যাংক, হেলিকপ্টার ও কামান নিয়ে এ মহড়া শুরু করে। ইরানের সেনাবাহিনীর কমান্ডার কিওমারস হায়দারি জানিয়েছেন, সামরিক মহড়ায় তারা শুক্রবার চারটি নতুন সমরাস্ত্রের পরীক্ষা চালিয়েছেন। এ মহড়া কতদিন চলবে তা এখনও জানায়নি ইরান। ইরানের ওই কমান্ডার আরও বলেছেন, আমাদের সীমান্তে বিদেশিদের উপস্থিতি সহ্য করা হবে না। তেহরান টাইমস।

 

৫ নৌসেনা নিখোঁজ
ইনকিলাব ডেস্ক : ভারতের উত্তরখন্ডের বাগেশ্বর জেলার ত্রিশুল পর্বত আরোহণের সময় তুষার ধসের কারণে নৌবাহিনীর পাঁচজন পর্বতারোহী এবং একজন সহকারী নিখোঁজ হয়েছে বলে দেশটির কর্মকর্তারা জানিয়েছে। প্রায় পর্বতের চূড়ায় পৌঁছানোর পরই তারা দুর্ঘটনার শিকার হন বলে জানা গেছে। ঘটনার পর নেহেরু ইনস্টিটিউট অব মাউন্টেনিয়ারিং (এনআইএম) এর প্রধান কর্নেল অমিত বিস্টের নেতৃত্বে একটি উদ্ধারকারী দল নিখোঁজদের সন্ধানে ঘটনা স্থলে যান। তবে আবহাওয়া খারাপ থাকায় উদ্ধার অভিযান বাধাগ্রস্ত হচ্ছে। রয়টার্স।


জিহাদি দমনে
ইনকিলাব ডেস্ক : রাশিয়া থেকে হেলিকপ্টারসহ নানা অস্ত্র ও গুলি পৌঁছেছে আফ্রিকার দেশ মালিতে। একটি কারগো বিমানে করে বৃহস্পতিবার এসব অস্ত্র মালিতে পৌঁছায়। ওই বিমানে ছিল ৪টি হেলিকপ্টার ও ভারি অস্ত্র। দেশটির সামরিক বাহিনী নেতৃত্বাধীন কর্তৃপক্ষ এ তথ্য দিয়েছে। মালির প্রতিরক্ষামন্ত্রী সাদিও কামারা বলেন, ২০২০ সালের ডিসেম্বরে হওয়া এক চুক্তির অধীনে এই অস্ত্র পেয়েছে মালি। ইসলামিক স্টেট ও আল-কায়দা জিহাদিদের বিরুদ্ধে যুদ্ধে এসব অস্ত্র ব্যবহার করা হবে। বিবৃতিতে রাশিয়াকে বন্ধুপ্রতিম রাষ্ট্র হিসেবে আখ্যায়িত করেন সাদিও। জানান, এসব অস্ত্র ও হেলিকপ্টার রাশিয়ার থেকে উপহার হিসেবে পেয়েছেন তারা। আরটি।


খুঁজেছেন নিজেকেই
ইনকিলাব ডেস্ক : উদ্ধারকারী দলের সাথে মিলে নিজেকে নিজেই কয়েক ঘণ্টা ধরে খুঁজে বেড়িয়েছেন তুরস্কের এক ব্যক্তি। সম্প্রতি দেশটির বুরসা প্রদেশে এ ঘটনা ঘটে। খবরে বলা হয়, মঙ্গলবার সন্ধ্যায় বন্ধুদের সাথে মদ পান করে বনে ঘুরতে যান ৫০ বছর বয়সী বেহান মুটলু। কিন্তু সেখান থেকে ফিরে আসতে ব্যর্থ হন। তার সন্ধান না পেয়ে তার স্ত্রী ও বন্ধুরা স্থানীয় কর্তৃপক্ষকে এ ব্যাপারে সতর্ক করেন। এরপর তাকে খুঁজতে বের হয় উদ্ধারকারীদের দল। উদ্ধারকারীদের দলটি যখন তাকে খুঁজে বেড়াচ্ছিল তখন আকস্মিকভাবে তাদের সাথে দেখা হয় মুটলুর। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ