Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রেসিডেন্টের নতুন নিয়োগ প্রত্যাখ্যান তিউনিসিয়ার এমপিদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২১, ৫:০৫ পিএম | আপডেট : ৫:৪৭ পিএম, ১ অক্টোবর, ২০২১

স্থানীয় রিপোর্টে বলা হয়েছে, তিউনিশিয়ার সংসদ সদস্যরা বুধবার প্রেসিডেন্ট কাইস সাইদের নেয়া ব্যতিক্রমী পদক্ষেপ প্রত্যাখ্যান করেছে। তারা দেশ যে সংকট মোকাবেলা করছে তা থেকে বেরিয়ে আসার জন্য সংসদীয় কাজ পুনরায় শুরু করার আহ্বান জানিয়েছেন।

এমপিরা একটি নতুন সভা আহ্বান করেন এবং নতুন আইনসভা নির্বাচন প্রতিষ্ঠা শুরু করার জন্য সংসদের কাজ পুনরায় শুরু করতে বলেন। তারা জানিয়েছেন যে, যে ‘সমস্ত ব্যতিক্রমী ব্যবস্থা’ বাতিল করতে হবে। কারণ এগুলো একটি স্বৈরতন্ত্রের ভিত্তি ছাড়া আর কিছুই নয় বলে তারা মনে করেন। তিউনিসিয়ার প্রেসিডেন্ট নাজলা বাউডেন রোমধানেকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগের ঘোষণার কয়েক ঘণ্টা পরেই এই প্রতিবাদ জানিয়েছেন এমপিরা।

প্রেসিডেন্ট সাইয়েদ গত ২৫ জুলাই থেকে প্রধানমন্ত্রীকে বরখাস্ত, সংসদ স্থগিত এবং জাতীয় জরুরি অবস্থা উল্লেখ করে নির্বাহী কর্তৃত্ব গ্রহণের পর থেকে প্রায় সম্পূর্ণ ক্ষমতা ধরে রেখেছেন। তবে ৭৩জন এমপি সাইয়েদকে ‘ব্যতিক্রমী পদক্ষেপ’ থেকে সরে আসার, সংবিধানে ফিরে আসার এবং সকল রাজনৈতিক ও সামাজিক নেতাদের মধ্যে সংলাপ চালিয়ে যাওয়ার আহ্বান জানান।

গত সপ্তাহে সাইয়েদ সংবিধানের বেশিরভাগ অংশ স্থগিত করে বলেছিলেন যে, তিনি একটি ‘ব্যতিক্রমী’ সময়ের মধ্যে ডিক্রি দিয়ে শাসন করতে পারেন যার কোন সমাপ্তি নেই। সমালোচকরা বলছেন, সাইয়েদ পার্লামেন্ট এবং সরকারকে এড়িয়ে প্রেসিডেন্টের ক্ষমতাকে শক্তিশালী করছেন এবং দেশের সরকার ব্যবস্থাকে প্রেসিডেন্ট শাসনে পরিবর্তন করতে চায়। তারা তার কাজকে ‘সংবিধানের বিরুদ্ধে অভ্যুত্থান’ বলে অভিহিত করেছেন। সূত্র: মিডল ইস্ট মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তিউনিসিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ