Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২১, ১২:০২ এএম


সোমালিয়ায় হামলা
ইনকিলাব ডেস্ক : সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে সেনাবাহিনীর সদর দফতরে আত্মঘাতী বোমা হামলার ঘটনা ঘটেছে। শুক্রবার বিকেলে সোমালিয়ার রাজধানীতে এ ঘটনা ঘটে বলে জানিয়েছে দেশটির স্থানীয় পুলিশ। মোগাদিসুতে সোমালিয়ার সেনাবাহিনীর দ্বিতীয় প্রধান সদর দফতর ভিলা বাইদোয়াতে এ আত্মঘাতী বোমা হামলার ঘটনা ঘটে। এ আত্মঘাতী বোমা হামলায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি বলে জানিয়েছে সোমালিয়ার পুলিশ। এ সময় আত্মঘাতী বোমা হামলাকারী ছাড়া এ হামলায় আর কেউ নিহত হয়নি। রয়টার্স।


৫ পর্বতারোহীর মৃত্যু
ইনকিলাব ডেস্ক : রাশিয়ার মাউন্ট এলব্রাসে প্রবল তুষারঝড়ের কবলে পড়ে ৫ পর্বতারোহীর মৃত্যু হয়েছে। ঝড়ের কবলে পড়া দলের ১৪ জনকে উদ্ধার করে নিরাপদ আশ্রয়ে নেওয়া হয়েছে। শুক্রবার রাশিয়ায় আঞ্চলিক জরুরি মন্ত্রণালয় বিষয়টি নিশ্চিত করেছে। খবরে বলা হয়েছে, গত বৃহস্পতিবার ১৯ জন পর্বতারোহীর একটি দল পাঁচ হাজার মিটার উচ্চতায় অবস্থান করছিলেন। হঠাৎ সেখানকার আবহাওয়া পরিস্থিতি খারাপ হয়ে পড়ে। তাপমাত্রা মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াসের নামার পাশাপাশি প্রবল ঝোড়ো বাতাস শুরু হয়। এতে চরম বিপদে পড়েন তারা। রয়টার্স।

 

সময় প্রয়োজন
ইনকিলাব ডেস্ক : ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেপ বোরেল বলেছেন, ভিয়েনায় পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের সংলাপে ফিরতে ইরানের নতুন সরকারের আরো বেশি সময় প্রয়োজন। তিনি এক সাক্ষাৎকারে নিউ ইয়র্কে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানের সঙ্গে তার সাক্ষাতের উদ্ধৃতি দিয়ে একথা বলেন। বোরেল বলেন, ইরানের পররাষ্ট্রমন্ত্রী পরিষ্কারভাবে ভিয়েনা সংলাপে ফেরার ব্যাপারে নিজের আগ্রহের কথা জানিয়েছেন। তবে তিনি বলেছেন, প্রস্তুতি নিতে ইরানের আরেকটু সময় প্রয়োজন। ফ্রান্স২৪।

ক্ষমা চাইলেন যাজকরা
ইনকিলাব ডেস্ক : কানাডায় ঊনবিংশ ও বিংশ শতাব্দীতে গির্জায় শিশুদের নির্যাতন ও হত্যার ঘটনায় আদিবাসীদের কাছে ক্ষমা চেয়েছেন ক্যাথলিক গির্জার যাজকরা। সরকার ও ধর্মবিষয়ক কর্তৃপক্ষের মাধ্যমে পরিচালিত এসব স্কুলে জোর করে আদিবাসী শিশুদের এনে রাখা হতো। পরে সেখানে শিশুদের শারীরিক, মানসিক নির্যাতনের পাশাপাশি যৌন হয়রানিও করা হতো। কয়েকশ শিশুকে হত্যা করা হয়েছে। ক্যাথলিক বিশপস এক বিবৃতিতে জানিয়েছে, আমরা স্বীকার করে নিচ্ছি ক্যাথলিক সম্প্রদায়ের কিছু সদস্য ওই হত্যাকান্ডের সঙ্গে সরাসরি জড়িত ছিলেন। এ ঘটনায় আমরা গভীরভাবে মর্মাহত ও দুঃখিত। দ্ব্যর্থহীনভাবে আমরা ক্ষমা চাচ্ছি। আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ