Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৩ এএম

বক্সিং স্টার
ইনকিলাব ডেস্ক : আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন ফিলিপাইনের বক্সিং স্টার ম্যানি প্যাককিউও। ক্ষমতাসীন দলের একটি অংশ পিডিপি- ল্যাবন তাকে প্রার্থী হিসেবে মনোনয়ন দিয়েছে। চমকপ্রদ ক্যারিয়ারের প্যাককিউও (৪২) ফিলিপাইনের পার্লামেন্টের এক সিনেট সদস্য। ক্ষমতাসীন প্রেসিডেন্ট রদ্রিগো দুয়ার্তে আরেক মেয়াদে প্রার্থী হতে পারছেন না। তবে ভাইস প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন তিনি। সমালোচকরা বলছেন ক্ষমতা আঁকড়ে থাকতেই এই পদক্ষেপ নিয়েছেন তিনি। বিবিসি।


নতুন মেয়র নিহত
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ আফ্রিকার অন্যতম বড় শহর জোহানেসবার্গের নতুন মেয়র এক গাড়ি দুর্ঘটনায় নিহত হয়েছেন। এই মৃত্যুতে শোক জানিয়েছেন প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। দুর্ঘটনার আগে প্রেসিডেন্টের সাথে নির্বাচনি প্রচারে ছিলেন মেয় জোলিডে মাতোনগো (৪৬)। খবরে বলা হয়েছে, রাস্তায় দৌড়াতে থাকা এক পথচারীকে বাঁচাতে গিয়ে একটি ভ্যানের সাথে ধাক্কা খায় মেয়রের গাড়ি। এতে মেয়রের পাশাপাশি ওই পথচারী এবং অপর গাড়ি চালকও নিহত হন। এছাড়া আহত অবস্থায় হাসপাতালে ভর্তি হয়েছেন মেয়রের দুই গাড়ি চালক। রয়টার্স।


ফল হুমকি
ইনকিলাব ডেস্ক : হুমকি দিয়েছে চীন। বেইজিং বলেছে, তারা তাইপে থেকে আতাফল ও আমরুজ আমদানি করবে না। ক্ষুব্ধ তাইওয়ান পাল্টা হুমকি দিয়ে বলেছে, বিষয়টি নিয়ে তারা বিশ্ব বাণিজ্য সংস্থার কাছে অভিযোগ করবে। তাইওয়ানকে বরাবরই নিজেদের অঞ্চল বলে দাবি করে আসছে চীন। কিন্তু তাইওয়ানকে নিজেদের সার্বভৌম রাষ্ট্র বলে দাবি করছে। অবশ্য চীনের হুমকির মুখে এখনও স্বশাসিত তাইওয়ান স্বাধীনতা ঘোষণা করেনি। সম্প্রতি স্বাধীনতা ও যুক্তরাষ্ট্রের কাছ থেকে অস্ত্র কেনা ইস্যুতে তাইওয়ানের সাথে চীনের গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে বাজে সম্পর্ক যাচ্ছে। রয়টার্স।


শুনানি স্থগিত
ইনকিলাব ডেস্ক : করোনাভাইরাস আতঙ্কে স্থগিত হয়ে গেছে গুয়ান্তানামো বন্দিশিবিরে ৯/১১ হামলার বিচার কার্যক্রমের শুনানি। ওই হামলার মূলহোতা খালিদ শেখ মোহাম্মদ এবং অন্য চারজনের বিরুদ্ধে বিচার পূর্ববর্তী শুনানি হওয়ার কথা ছিল শুক্রবার। কিন্তু কিউবার গুয়ান্তানামো বে’তে অবস্থিত যুক্তরাষ্ট্রের নৌঘাঁটির ওই কোর্টরুমে করোনাভাইরাস ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়। ফলে এদিন বিচার কার্যক্রম স্থগিত করা হয়। সেখানে বিচার কার্যক্রম পরিচালনা করে মিলিটারি কমিশন্স। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ