Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ফরিদপুরে ১২২ শিক্ষা প্রতিষ্ঠানে ফুল দি‌য়ে শিক্ষার্থী‌দের বরণ

ফরিদপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০২১, ৮:৪৬ পিএম

ফরিদপুর সালথা উপজেলার ১২১ টি এবং কামারখালীর আড়পাড়া প্রাথমিক বিদ্যালয় সহ মোট ১২২ টি শিক্ষা প্রতিষ্টানের সকল শিক্ষার্থীদের ফুল দিয়ে বরন করার খবর পাওয়া গেছে।

প্রায় দেড় বছর পর দেশের শিক্ষা প্রতিষ্টান খুলছে। ফরিদপুরেও তার ব্যতিক্রম হয়নি। তবে ব্যতিক্রম হয়েছে সকল শিক্ষার্থীদের ফুল দিয়ে বরন করার বিষয়টি।

বৈ‌শ্বিক মহামা‌রি ক‌রোনা ভাইরা‌সের কার‌নে থম‌কে গে‌ছে পৃ‌থিবী, বন্ধ হ‌য়ে গে‌ছে বহু শিল্প কারখানাসহ শিক্ষা প্রতিষ্ঠান সমূহ।

ধী‌রে ধী‌রে সব প্রতিষ্ঠান খুল‌লেও বন্ধ ছিল শিক্ষা প্রতিষ্ঠান। অনলাই‌নে ক্লাস চল‌লেও হা‌জির হ‌য়ে ক্লাস ছিল বন্ধ। ত‌বে ক‌রোনা পরি‌স্থি‌তি থে‌কে কিছুটা স্বাভা‌বিক অবস্থায় ফি‌রে আস‌লে প্রায় দেড় বছর পর খুল‌ছে সকল শিক্ষা প্রতিষ্ঠান।

শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষ‌য়ে সরকা‌রি বেশ কিছু স্বাস্থ‌্যবি‌ধি র‌য়ে‌ছে যা মে‌নে চল‌তে হ‌বে সকল শিক্ষা প্রতিষ্ঠানকে।

প্রাণ চঞ্চল শিক্ষা প্রতিষ্ঠা‌নে আবারও প্রা‌ণের ছোঁয়া লাগ‌তে যা‌চ্ছে রবিবার (১২ সে‌প্টেম্বর) সকাল থে‌কেই।

প্রায় দেড় বছর পর শিক্ষা প্রতিষ্ঠান খোলার জন‌্য স্কুল মাদ্রাসা ও কলেজকে প্রান চঞ্চল করতে শিক্ষার্থী‌দের কে ফুল দি‌য়ে স্বাগত জানা‌চ্ছে সালথার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

ফ‌রিদপু‌রের সালথার ৭৬ টি প্রাথ‌মিক বিদ‌্যালয়, ১৪ টি এব‌তেদায়ী মাদ্রাসা, ২৬ টি কিন্ডার গা‌র্টেন, ১৫‌ টি মাধ‌্যমিক বিদ‌্যালয়, ৭ টি আলীয়া মাদ্রাসা, ৩টি ক‌লেজ সহ বি‌ভিন্ন শিক্ষা প্রতিষ্ঠা‌নের শিক্ষকরা।

সালথা সরকা‌রি ম‌ডেল মাধ‌্যমিক বিদ‌্যালয় ও সালথা সরকা‌রি প্রাথ‌মিক বিদ‌্যাল‌য়ের শিক্ষার্থী‌দের কে প্রথমে ফুল দি‌য়ে স্বাগত জানা‌নোর জন‌্য উপ‌স্থিত ছি‌লেন, উপ‌জেলা কৃ‌ষি অ‌ফিসার জীবাংশু দাস, সালথা সরকা‌রি ম‌ডেল মাধ‌্যমিক বিদ‌্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মিজানুর রহমান, সহকারী প্রধান শিক্ষক খায়রুল বাসার, সালথা সরকা‌রি প্রাথ‌মিক বিদ‌্যাল‌য়ের প্রধান শিক্ষক আনজুমান আরা খানম, সহকারী শিক্ষক ও উপ‌জেলা প্রথ‌মিক শিক্ষক স‌মি‌তির সাধারণ সম্পাদক মোঃ জা‌হিদুর রহমান, সালথা প্রেসক্লা‌বের সহ সভাপ‌তি মাহমুদ আশরাফ টুটু, সাংবা‌দিক ম‌নির মে‌াল‌্যা প্রমূখ।

ক‌য়েকজন শিক্ষার্থীর সা‌থে কথা হ‌লে তারা জানায়, অ‌নেক দিন পর স্কুল খোলায় আমা‌দের ভাল লাগ‌ছে। আমরা আবার স্কু‌লে আস‌তে পার‌বো, স‌্যারও আমা‌দের ফুল দি‌য়ে সকলকে ফুল দিয়ে বরন করে নিলেন।

ক‌য়েকজন শিক্ষ‌কের সা‌থে কথা হ‌লে শিক্ষার্থী মৌসুমি,রত্না, বাবু তারা ব‌লেন, শিক্ষা প্রতিষ্ঠান খোলার কার‌নে শিক্ষার্থী‌দের মা‌ঝে আনন্দ বিরাজ কর‌ছে।

আমা‌দেরও ভাল লাগ‌ছে, প্রতিষ্ঠান ব‌ন্ধের আ‌গের চে‌য়ে উপস্থিতিও খুব ভাল। জরুরী প‌রি‌স্থি‌তি‌তে আমা‌দের জন্য বিশেষ রু‌মের ব‌্যবস্থা আ‌ছে।

আমরা সরকারি সকল বি‌ধি নি‌ষেধ মে‌নে আমা‌দের প্রতিষ্ঠান প‌রিচালনা কর‌বো।

সালথা উপ‌জেলা নির্বাহী অ‌ফিসার মোহাম্মদ হা‌সিব সরকার সবাই‌কে অ‌ভিনন্দন জা‌নি‌য়ে ব‌লেন, দীর্ঘ দিন পর প্রতি‌টি শিক্ষা প্রতিষ্ঠান আবার উৎসব মুখর হ‌য়ে উঠবে।

শিক্ষা প্রতিষ্ঠানগু‌লো‌তে স্বাস্থ‌্যবি‌ধি যেন ক‌ঠোরভা‌বে মানা হয় পাশাপা‌শি প্রতিষ্ঠান প‌রিচালনার জন‌্য সরকা‌রি সকল নি‌র্দেশনা মেনে চল‌তে বলা হ‌চ্ছে।

সকল শিক্ষার্থী ও শিক্ষক ও শিক্ষা প্রতিষ্ঠান সং‌শ্লিষ্ঠ সবার জন‌্য শুভ কামনা জানিয়ে তিনি বিদায় নেন।

অপরদিকে, কামারখালী আড়পাড়া প্রাথমিক বিদ্যালয়ের সকল শিক্ষক ও ছাত্র/ ছাত্রীদের ফুলের শুভেচ্ছা জানান, স্কুল কর্তৃপক্ষ।

এরপরই বাধ্যতামূলক সকলের শরীরের তাপমাত্রা মেপে এবং সকলের হাতে হ্যান্ড স্যানিটেশন দিয়ে শ্রেণী কক্ষে প্রবেশ করান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফেরা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ