Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৩ এএম

শেষ কফিন
ইনকিলাব ডেস্ক : দীর্ঘ দুই দশকের যুদ্ধ শেষে আফগানিস্তানে নিহত মার্কিন সেনাবাহিনীর শেষ লাশের কফিন বাড়ি ফিরেছে। শনিবার মার্কিন নৌবাহিনীর মহিলা সার্জেন্ট জোহানি রোসারিওর নিজ শহর ম্যাসাচুসেটে তার লাশ পৌঁছে। হোজানি রোসারিও তালেবান মার্কিন যুদ্ধের শেষ নিহতদের একজন। ৯/১১ হামলার ঠিক দুই দশক পর গত আগস্টে শেষ মার্কিন সৈন্যবহর কাবুল ছেড়ে আসার সময় আইএসের বোমা হামলায় তিনি নিহত হন। তিনি বিমানবন্দরের আবি গেটের চেকপোস্টে কর্মরত ছিলেন। রয়টার্স।


গাজায় ফের হামলা
ইনকিলাব ডেস্ক : ফের ফিলিস্তিনের গাজায় বিমান হামলা চালিয়েছে ইসরাইল। এই উপত্যকা থেকে রকেট ছোড়ার জবাবে এ বিমান হামলা চালানো হয়। রবিবার এসব ঘটে বলে জানিয়েছে বার্তাসংস্থা। বলা হয়েছে, গত সপ্তাহে ইসরাইলের গিলবোয়া কারাগার থেকে ছয় ফিলিস্তিনি বন্দি পালানোর পর থেকে এই অঞ্চলে উত্তেজনা বেড়েই চলেছে। পলাতক ছয়জনের মধ্যে চারজনকে ফের খুঁজে বের করেছে ইসরাইলি বাহিনী। বন্দিদের পুনরায় আটকের পর গত শুক্র ও শনিবার কয়েক দফায় ইসরাইলে রকেট নিক্ষেপ করা হয় গাজা থেকে। পরে রবিবার গাজায় হামাসের অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালায় ইসরাইল। রয়টার্স।


ড্রোন হামলা
ইনকিলাব ডেস্ক : ইরাকের উত্তরাঞ্চলীয় প্রদেশ কুর্দিস্তানের রাজধানী এরবিলে মার্কিন সামরিক ঘাঁটিকে লক্ষ্য করে ড্রোন হামলা করা হয়েছে। শনিবার এরবিল আন্তর্জাতিক বিমানবন্দর সংলগ্ন এলাকায় এই হামলা হয়েছে বলে প্রদেশটির নিরাপত্তা কর্মকর্তারা সংবাদমাধ্যমকে নিশ্চিত করেছেন। যে এলাকায় হামলা হয়েছে, তার বেশ কাছেই মার্কিন সামরিক ঘাঁটির অবস্থান। অন্তত তিনটি রকেট ছোড়া হয়েছে বিমানবন্দর লক্ষ্য করে। পরে কুর্দিস্তানের কাউন্টার টেররিজম ইউনিট তাদের বিবৃতিতে জানিয়েছে, বিমানবন্দরে রকেট নয়, ড্রোন হামলা হয়েছে। রয়টার্স।


চায়নিজ সাবমেরিন
ইনকিলাব ডেস্ক : জাপানের প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, রোববার দক্ষিণ চীন সাগরে তাদের সীমানার খুবই নিকটবর্তী স্থানে সন্দেহজনক চায়নিজ সাবমেরিন দেখা গেছে। তিনি বিশ্বাস করেন দক্ষিণ আইল্যান্ড ঘেঁষে চায়না কোনও আশঙ্কাজনক কর্মকান্ড করে থাকতে পারে। জাপানী নেভি শুক্রবার সকালে আমামি ওসিমা আইল্যান্ডের সন্নিকটে একটি সিলিং যুক্ত পাত্র দেখতে পায়। টোকিও এলাকাটি নিয়ে সাম্প্রতিক বছরগুলোতে অভিযোগ করে আসছে। দেশটি বলছে চাইনিজ অনুপ্রবেশকারী জাহাজ বিতর্কিত এলাকাটিতে বারবার প্রবেশ করছে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ