Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

এবার যুক্তরাষ্ট্রের ভেতর থেকে আক্রমণের শঙ্কা বুশের!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০২১, ১০:২৯ এএম

৯/১১ নয়, বরং এবার যুক্তরাষ্ট্রের নিজ দেশের ভেতর থেকে অভ্যন্তরীণ সন্ত্রাসীদের হামলা হতে পারে বলে সতর্ক করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ. বুশ। গতকাল শনিবার পেন্সিলভেনিয়ার শাঙ্কসভিলে টুইন টাওয়ারে হামলার বর্ষপূর্তী অনুষ্ঠানের বক্তব্যে বুশ এ আশঙ্কার কথা জানান। তিনি বলেন, ‘আমরা বরাবরই প্রমাণ দেখছি বিপদ শুধু সীমান্তের বাইরে থেকেই আসছে না, বরং অভ্যন্তরে সহিংসতা এর চেয়েও বড়ে হতে পারে’। তথ্যসূত্র-রয়টার্স।

২০০১ সালের সেপ্টেম্বর মাসের ১১ তারিখে আন্তর্জাতিক বাণিজ্য কেন্দ্র টুইন টাওয়ারে হামলা হয়। তখন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন জর্জ ডব্লিউ বুশ। তিনি ঐ হামলার জন্য আল-কায়েদাকে দায়ী করেন। তখন আল-কায়দা প্রধান ওসামা বিন লাদেনকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দিতে বলেন তত্‌কালীন আফগানিস্তানকে। তখন আফগান সরকারে ছিল তালেবান।

যুক্তরাষ্ট্রে সম্প্রতি বর্ণবাদ ও হেট ক্রাইম মাথা চাড়া দিয়ে উঠেছে।এ ধরণের ন্যাককর অভ্যন্তরীণ সহিংসতা নিয়ে কথা বলতে গিয়ে বুশ বলেন, ‘দেশের বাইরে চরমপন্থীদের সহিংসতার সংস্কৃতি রয়েছে।দেশের মধ্যেও অভ্যন্তরীণ চরমপন্থীদের সহিংসতা দেখা যাচ্ছে।এরা দুই-ই একই অপবিত্র আত্মার দুই সন্তান।এদেরকে মোকাবেলা করা আমাদের অব্যাহত দায়িত্ব’।

তিনি বলেন, সম্প্রতি বছরগুলোতে যুক্তরাষ্ট্র নিজেদের ঘরের মধ্যে সন্ত্রাসী বেড়ে ওটা দেখতে পাচ্ছে। বিশেষ করে সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অনুসারী সাদা বর্ণবাদীদের ৬জানুয়ারী রজধানী ওয়াশিংটন ডিসিতে মারাত্মক হামলা চালানো খুবই ভয়ঙ্কর বার্তা ছিল।

বুশ বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেরে কথা উল্লেখ করে বলেন, মার্কিন আইন প্রণেতারা মনে করেন গণতান্ত্রিক ভাবে বিপুল ভোটে বাইডেনের বিজয়ের মধ্য দিয়ে এসব সন্ত্রাসী হামলা বন্ধ করা গেছে। তিনি অভ্যন্তরীণ রাজনৈতিক ভেদাভেদ ভুলে সবাইকে যুক্তরাষ্ট্রের উদ্দেশ্য বাস্তবায়নে এগিয়ে আসার ডাক দেন।

তিনি আরো বলেন, আমেরিকার জনগনের মধ্যে ঐক্য দেখলে মনে হয় এসব ভেদাভেদ আমাদের মধ্য থেকে অনেক দূরে চলে গেছে। আমাদের জীবনে কিছু অনিষ্টকর শক্তি কাজ করে। আর এজন্যই রাজনীতি নগ্নতা থেকে ক্রোধ, ভয়, বিরক্তের মত পর্যায়ে চলে এসেছে।

সাবেক প্রেসিডেন্ট বুশ ট্রাম্পের দিকে আঙ্গুল তুরে বলেন, শনিবারের ৯/১১ বিষয়ক কোনও অনুষ্ঠানে ট্রাম্প অংশ নেয় নি। এমন একটি দিনের দুপুরের পর তিনি ২০২০ নির্বাচন নিয়ে তার ধারাবাহিক মিথ্যাচার করে যাচ্ছেন।

ট্রাম্প মনে করেন, নিউ ইয়োর্কের ম্যানহাটনের নিকটে একদল পুলিশ ভোট কারচুপি করে বাইডেনকে ক্ষমতায় এনেছে। ট্রাম্প বলেন, পুলিশ এভাবে যা খুশি তা করার সুযোগ পেলে কখনও ক্রাইম বন্ধ হবে না।

প্রেসিডেন্ট বুশ পেন্সিলভেনিয়ায় তার বক্তব্যে বলেন, এসবই ট্রাম্পের মিথ্যাচার। প্রপাগান্ডা।



 

Show all comments
  • bongobudhdhu ১২ সেপ্টেম্বর, ২০২১, ১২:৩৫ পিএম says : 0
    Donald trump speaks the truth, Obama, Bush, Blair are the axis of evil the great liars.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বুশ

২ ডিসেম্বর, ২০১৮
২৪ এপ্রিল, ২০১৮
৭ ডিসেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ