Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম


খতিব আটক
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের তালেবান গোষ্ঠীর প্রশংসা করে বক্তব্য দেয়ায় তিউনিসিয়া সরকার দেশটির একটি মসজিদের খতিবকে গ্রেফতার করেছে। খবরে বলা হয়েছে, গতমাসে তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখল করার পর তিউনিসিয়ার আল-কাসেরিন শহরের একটি মসজিদের ওই খতিব সম্প্রতি তালেবানের প্রতি সমর্থন জানিয়ে বক্তব্য রাখেন। এ ব্যাপারে অভিযোগ পাওয়ার পর কাসেরিন শহরের একজন ম্যাজিস্ট্রেট ওই খতিবকে আটক করার নির্দেশ দেন। রিমননিউজ।


১০০ কুকুর
ইনকিলাব ডেস্ক : ভারতের কর্ণাটক রাজ্যের শিবমগা জেলার ভদ্রবতী এলাকায় ১০০ কুকুরকে মেরে মাটিচাপা দেওয়ার অভিযোগ উঠেছে। বৃহস্পতিবার এক প্রতিবেদনে বলা হয়, ভদ্রবতী গ্রামে কুকুরের অনুপস্থিতি লক্ষ্য করে গ্রামবাসী শিবমগা পশু উদ্ধার কর্মীদের খবর দেন এবং তারা পশু চিকিৎসক এবং পুলিশের সহযোগিতায় এসব কুকুরের মৃতদেহ উদ্ধার করেন। এ ঘটনাকে জঘন্য অপরাধ আখ্যা দিয়ে প্রাণী উদ্ধার কর্মীদের দলনেতা প্রসাদ বলেছেন, কুকুরগুলোকে বিষ খাইয়ে হত্যা করে মাটি চাপা দেওয়া হয়েছে। এ ঘটনায় ভদ্রবতী থানায় গ্রাম্য পঞ্চায়েতের বিরুদ্ধে একটি মামলা হয়েছে। টিওআই।


টেক্সাসের বিরুদ্ধে মামলা
ইনকিলাব ডেস্ক : টেক্সাসের গর্ভপাত বিরোধী একটি আইন ঠেকাতে রাজ্যটির বিরুদ্ধে মামলা করেছে মার্কিন বিচার বিভাগ। কয়েকদিন আগে টেক্সাসে কার্যকর হওয়া এই আইনে বলা হয়েছে, ছয় সপ্তাহের বেশি গর্ভবতী কেউ গর্ভপাত করাতে পারবেন না। এমনকি তারা এই প্রক্রিয়ার সঙ্গে যুক্ত হবে তাদেরও আইনের আওতায় আনা হবে বলেও উল্লেখ করা হয় ওই আইনে। খবরে বলা হয়েছে, ওই আইনের কারণে সাংবিধানিক অধিকার লংঘন হবে, এজন্য এই মামলা দায়ের করছে বিচার বিভাগ। বৃহস্পতিবার ওই মামলার ব্যাপারে ঘোষণা দেন মার্কিন অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড। আল-জাজিরা।


খরচ দেবে আমাজন
ইনকিলাব ডেস্ক : বিশ্বের বৃহত্তম খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান আমাজন কয়েক লাখ কর্মীর ৪ বছরের বিশ্ববিদ্যালয়ে পড়ার খরচ দেবে। ঘণ্টা ভিত্তিতে কাজ করা কর্মীদের আরও আগ্রহী করতে আর প্রতিষ্ঠানকে আরও কর্মীবান্ধব করতে এই উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। ২০২২ সালের জানুয়ারি থেকেই আমাজন কর্তৃপক্ষ টিউশনের অর্থ দেবে, বিশ্ববিদ্যালয়ের বেতন দেবে আর বইও কেনার টাকাও দেবে। ওয়্যারহাউজ, ট্রান্সপোর্টেশন আর অন্যান্য ঘণ্টা ভিত্তিতে কাজ করা কর্মীদের দেওয়া হবে এ সুবিধা। এই কর্মীদের অবশ্যই স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের আগ্রহ থাকতে হবে। এনবিসি নিউজ।


বালুচাপা পড়ে
ইনকিলাব ডেস্ক : কুয়েতে বালুর নিচে চাপা পড়ে দুজন প্রবাসী শ্রমিক নিহত হয়েছেন এবং এক জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। নিহত দুজন নেপালি বলে জানা গেছে। কুয়েত ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের ২ নম্বর টার্মিনালের নির্মাণকাজে নিয়োজিত ছিলেন ওই শ্রমিকেরা। বুধবার বিকেলে এ ঘটনা ঘটে। তিন জন শ্রমিক বালুর নিচে চাপা পড়েছে বলে খবর পেয়ে ফায়ার সার্ভিসের লোকজন এসে তিন ঘণ্টার প্রচেষ্টায় দুজনের লাশ এবং এক জনকে জীবিত উদ্ধার করে। শ্রমিকেরা বালুর ৩০ ফুট নিচে চাপা পড়েছিলেন। গালফ নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ