Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আফগানিস্তানে উদ্ধারের অপেক্ষায় আরো চার শতাধিক মার্কিনী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২১, ১২:১৫ পিএম

আফগানিস্তানে উদ্ধার অভিযান পরিচালনা করার কয়েকশ মার্কিন নাগরিক এখনো দেশটিতে আটকা পড়ে আছেন বলে জানিয়েছেন ওই উদ্ধার অভিযানের নেতৃত্ব দেওয়া মাইক জ্যাসন।

তিনি বলেন, তার সঙ্গে কাজ করা একটি স্বেচ্ছাসেবী গ্রুপ জানিয়েছে, তাদের সঙ্গে গ্রিনকার্ডধারী অন্তত ৭৮ ব্যক্তির যোগাযোগ হয়েছে। ওই গ্রুপটি আরও ৪৫ জন মার্কিন নাগরিককে শনাক্ত করেছেন, যারা আফগানিস্তানে আটকা পড়েছেন। তবে তাদের সঙ্গে পরিবারের আরও ২৫০ জনের বেশি রয়েছেন। এসব হিসাব দেখিয়ে মাইক জ্যাসন বলেন, সব মিলিয়ে আফগানিস্তানে আটকে পড়া মার্কিন নাগরিকের আনুমানিক সংখ্যা হবে ৪০০ জনের মতো।
মাইক জ্যাসন আরও জানান, আটকে পড়া মার্কিন নাগরিকের সংখ্যা ২০০ বলে যে তথ্য প্রচার হয়েছে তা বিভ্রান্তিকর। এর কারণ হিসেবে তিনি বলেন, যারা বৈধ গ্রিন কার্ডধারী ব্যক্তি রয়েছেন তাদেরকে হিসেবের মধ্যে আনা হয়নি।
এদিকে যুদ্ধ-ফেরত ব্যক্তিদের নেতৃত্বে পরিচালিত একটি সংস্থা জানিয়েছে, আফগানিস্তানে আটকে পড়া মার্কিন নাগরিকের সংখ্যা দুইশ’র অনেক বেশি হবে। সংস্থাটি বলেছে, সরকারিভাবে যে হিসাব দেওয়া হয়েছে তার বাইরে বৈধ গ্রিনকার্ডধারী যেসব আফগান নাগরিক আমেরিকায় বসবাস করে থাকেন তাদের অনেকেও আটকা পড়েছে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ