Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সউদিতে সন্ত্রাসী সন্দেহে ৯ মার্কিনী আটক

প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সৌদি আরবে সন্ত্রাসী সন্দেহে ৩৩ জনকে আটক করেছে স্থানীয় পুলিশ। এদের মধ্যে নয়জনই যুক্তরাষ্ট্রের নাগরিক। গত এক সপ্তাহে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। নিরাপত্তা বাহিনীর বরাত দিয়ে গত রোববার (৩১ জানুয়ারি) স্থানীয় ইংরেজি দৈনিক সৌদি গেজেট এ খবর দিয়েছে। দৈনিকটি জানায়, গত সপ্তাহের সোমবার (২৫ জানুয়ারি) সন্দেহভাজন চার মার্কিনিকে আটক করে নিরাপত্তা বাহিনী। তারপর গত চারদিনে আটক করেছে আরও পাঁচজনকে। আটক ৩৩ জনের মধ্যে নয়জন আমেরিকান ছাড়াও রয়েছেন ১৪ সৌদি, তিন ইয়েমেনি, দুই সিরিয়ান, এক ইন্দোনেশিয়ান, এক ফিলিপিনো, এক আমিরাতি, এক কাজাখ ও এক ফিলিস্তিনি। তবে, এই সন্দেহভাজনরা জেহাদি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সম্পৃক্ত কিনা সে বিষয়ে কিছু জানায়নি সৌদি গেজেট। বেশ কমাস ধরে সউদিতে প্রাণঘাতী আত্মঘাতী হামলা চালাচ্ছে আইএস।
মার্কিনিদের আটকের বিষয়ে অবগত রয়েছে রিয়াদের ঘনি মিত্র বলে পরিচিত ওয়াশিংটন। যদিও এ বিষয়ে বিস্তারিত কিছু বলেনি তারা। নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন পররাষ্ট্র দফতরের এক কর্মকর্তা বলেন, সৌদি আরবে কিছু অভিযোগে কয়েকজন আমেরিকানকে আটকের বিষয়ে আমরা অবগত। পররাষ্ট্র দফতর তার দায়িত্ব পালন করছে। গোপনীয়তার কারণে এ বিষয়ে বিস্তারিত কিছু বলা যাচ্ছে না। সৌদি গেজেট।
ভুল বিচারে কিশোরের মৃত্যুদ- চীনা কর্মকর্তাদের শাস্তি
ইনকিলাব ডেস্ক : ২০ বছর আগে এক কিশোরকে ভুলবিচারে প্রাণদ-ে দ-িত করার দায়ে ২৭ চীনা কর্মকর্তাকে শাস্তি দেয়া হয়েছে। গত রোববার চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়ার বরাতে এ খবর জানিয়েছে চায়না ডিজিটাল টাইমস, জাপান টাইমস ও বিবিসি। ১৯৯৬ সালে চীনের স্বায়ত্তশাসিত অঞ্চল ইনার মঙ্গোলিয়ার একটি টেক্সটাইল কারখানার টয়লেটে এক নারী ধর্ষণের পর খুন হন। এই ঘটনায় ১৮ বছর বয়সী হুগজিলতকে দোষী সাব্যস্ত করে প্রাণদ- দেয় আদালত। বছরের শেষ দিকে হুগজিলতের প্রাণদ- কার্যকর করা হয়। কিন্তু ২০০৫ সালে অনেকগুলো ধর্ষণের অভিযোগে গ্রেফতার এক ব্যক্তি ওই ধর্ষণ ও হত্যার দায় স্বীকার করে। বিচারে ঝাও ঝিহং নামের এই অপরাধীর প্রাণদ- হয় এবং তা কার্যকর করা হয়। এরপরে পুনর্বিচারে ২০১৪ সালে হুগজিলতকে নির্দোষ ঘোষণা করে আদালত এবং তার অভিভাবককে ক্ষতিপূরণ দেয়া হয়। এবার হুগজিলতের ভুল বিচারের সঙ্গে জড়িত ২৭ কর্মকর্তাকেও শাস্তি দেয়া হল। সিনহুয়ায় প্রকাশিত বিবৃতিতে কর্তৃপক্ষ বলেছে, হুগজিলতের ভুল বিচারের জন্য দায়ী কালোতালিকাভুক্ত অন্যতম কর্মকর্তা ফেং ঝিমিং চাকরিরত অবস্থায় আরো অপরাধ করেছেন বলে সন্দেহ করা হচ্ছে এবং তার বিষয়ে আরো তদন্ত করা হচ্ছে। অপর ২৬ জনকে প্রশাসনিক শাস্তি দেয়া হয়েছে বলে জানিয়েছে সিনহুয়া। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদিতে সন্ত্রাসী সন্দেহে ৯ মার্কিনী আটক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ