Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৭ নম্বর জার্সি পেয়ে আপ্লুত

‘নিষিদ্ধ’ রোনালদোকে ছেড়ে দিল পর্তুগাল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

এক ম্যাচের নিষেধাজ্ঞা পাওয়ার পর পর্তুগাল দল থেকে ছেড়ে দেওয়া হয়েছে ক্রিস্টিয়ানো রোনালদোকে। নিজেদের পরের দুই ম্যাচে তাই তারকা এই ফরোয়ার্ডকে পাচ্ছে না তারা। বিশ্বকাপ বাছাইয়ে গত বুধবার রিপাবলিক অব আয়ারল্যান্ডের বিপক্ষে শেষ দিকে রোনালদোর জোড়া গোলে ২-১ ব্যবধানের রোমাঞ্চকর জয় পায় পর্তুগাল। দুটি গোলই তিনি করেন হেডে। প্রথম গোলটি করে আলি দাইকে ছাড়িয়ে আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের রেকর্ড নিজের করে নেন রোনালদো। জয়স‚চক দ্বিতীয় গোলের পর জার্সি খুলে উদযাপন করায় তাকে হলুদ কার্ড দেখান রেফারি।

বিশ্বকাপ বাছাইয়ে এটি রোনালদোর দ্বিতীয় হলুদ কার্ড হওয়ায় এক ম্যাচের নিষেধাজ্ঞা পেয়েছেন তিনি। ফলে বাছাইয়ে পরের ম্যাচে আগামী মঙ্গলবার আজারবাইজানের বিপক্ষে খেলতে পারবেন না ৩৬ বছর বয়সী তারকা। পর্তুগাল ফুটবল ফেডারেশন এক বিবৃতিতে জানিয়েছে, বৃহস্পতিবার দল থেকে ছেড়ে দেওয়া হয় রোনালদোকে। এতে শনিবার বিশ্বকাপের স্বাগতিক দেশ কাতারের বিপক্ষে প্রীতি ম্যাচেও খেলা হচ্ছে না তার।
জাতীয় দল থেকে ছেড়ে দেওয়ায় আগেই তিনি ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে যোগ দেবেন বলে ধারণা করা হচ্ছে। কিছুদিন আগে জুভেন্টাস থেকে দ্বিতীয় মেয়াদে ওল্ড ট্র্যাফোর্ডের ক্লাবটিতে ফেরেন পাঁচবারের বর্ষসেরা এই খেলোয়াড়। আন্তর্জাতিক বিরতি শেষে আগামী ১১ সেপ্টেম্বর নিউক্যাসল ইউনাইটেডের বিপক্ষে মাঠে নামবে ইউনাইটেড। ওই ম্যাচেই দলটির হয়ে দ্বিতীয় অধ্যায় শুরু হতে পারে রোনালদোর।
এদিকে, তার আগাম দলে ফেরার খবরে খুশির জোয়ার বইছে ম্যানইউ শিবিরে। যার বহিঃপ্রকাশ ঘটেছে সতীর্থ এডিনসন কাভানির দারুণ এক ‘ত্যাগে’। তার ইউনাইটেডে ফেরার পর থেকেই আলোচনা শুরু হয়েছিল, কত নম্বর জার্সি উঠবে সিআর সেভেনের গায়ে? শেষ পর্যন্ত জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে পছন্দের ৭ নম্বর জার্সিই পেলেন পর্তুগাল তারকা। তাকে এই জার্সি ছেড়ে দেওয়ায় ক্লাব সতীর্থ কাভানিকে ধন্যবাদ জানালেন তিনি।
গতপরশু রাতে নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটে বিবৃতি দিয়ে রোনালদোকে ৭ নম্বর জার্সি দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে রেড ডেভিলসরা। ওল্ড ট্র্যাফোর্ডের ক্লাবটিতে প্রথম দফায় এই জার্সি পরেই ফুটবলপ্রেমীদের মন জিতেছিলেন তিনি। রিয়াল মাদ্রিদ-জুভেন্টাস ঘুরে এক যুগ পর আবারও সেখানে ফিরেছেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী ফরোয়ার্ড।
ম্যানইউর ৭ নম্বর জার্সি ছিল উরুগুয়ের স্ট্রাইকার কাভানির দখলে। গত সপ্তাহে প্রিমিয়ার লিগের ম্যাচে এই জার্সি গায়ে উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্সের বিপক্ষে মাঠেও নেমেছিলেন তিনি। তবে এখন থেকে তিনি গায়ে দিবেন ২১ নম্বর জার্সি। রোনালদোর ৭ নম্বর জার্সি পাওয়ার পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে ড্যানিয়েল জেমসের নতুন ক্লাবে যোগ দেওয়াও। গ্রীষ্মকালীন দলবদলের শেষদিনে তিনি পড়ি জমান লিডস ইউনাইটেডে। ফলে তার ব্যবহৃত ২১ নম্বর জার্সি ফাঁকা হয়ে যায়। এরপর কাভানি সেটা গ্রহণ করতে সম্মত হওয়ায় ৭ নম্বর জার্সি পেয়েছেন রোনালদো। এমন আতিথেয়তায় মুগ্ধ রোনালদো ধন্যবাদ জানাতে ভোলেননি কাভানিকে, ‘আবারও এই ৭ নম্বর জার্সি পরা সম্ভব হবে কিনা তা আমি নিশ্চিত ছিলাম না। এই অবিশ্বাস্য আচরণের জন্য তাই আমি এদিকে (কাভানি) বিশাল ধন্যবাদ জানাতে চাই।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পর্তুগাল


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ