Inqilab Logo

মঙ্গলবার, ০৪ জুন ২০২৪, ২১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিউজিল্যান্ডকে ১৪২ রানের লক্ষ্য দিল বাংলাদেশ

বাংলাদেশ-নিউজিল্যান্ড দ্বিতীয় টি-টোয়েন্টি

ইমরান মাহমুদ, মিরপুর থেকে | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২১, ৫:৪৫ পিএম

শেষের দিকে রানের গতিতে দম দিলেন মাহমুদউল্লাহ রিয়াদ ও নুরুল হাসান সোহান। ষষ্ঠ উইকেটে দুই জনে ২২ বলে গড়েছেন ৩২ রানের জুটি। তাতে নিউজিল্যান্ডকে ১৪২ রানের লক্ষ্য দিতে পারল বাংলাদেশ।

ইনিংসের শেষ বলে হামিশ বেনেটকে হুক করে ছক্কা মারার চেষ্টায় থামেন সোহান। ৯ বলে এই কিপার-ব্যাটসম্যান করেন ১৩ রান। ৩২ বলে ৫ চারে ৩৭ রানে অপরাজিত থাকেন অধিনায়ক মাহমুদউল্লাহ।

ফিফটির আগেই ফিরলেন নাঈমও

শুরুটা করেছিলেন দারুণ। অপর প্রান্তে উইকেট পতনের ভিড়ে কিছুটা রয়ে-সয়ে খেলতে গিয়ে হারালেন ছন্দ। আশা দেখিয়েও নাঈম শেখ গড়তে পারলেন না ফিফটিটা। ৩৯ বলে ৩৯ রান করে রবীন্দ্রর শিকার হয়ে থামলেন এই ওপেনার।

পরের ওভারেই ৩ বলে ৩ রান করে ফেরেন আফিফ হোসেন ধ্রুবও।

১৬.২ ওভার শেষে ৫ উইকেট হারানো বাংলাদেশের সংগ্রহ ১০৯। মিরপুরের স্লো উইকেটে এখনও বড় স্কোরের স্বপ্ন দেখাচ্ছেন মাহমুদউল্লাহ রিয়াদ। ২০ রানে ব্যাট করছেন বাংলাদেশ অধিনায়ক। তাকে সঙ্গ দিতে ক্রিজে এসেছেন নুরুল হাসান সোহান।

শুরুর আগেই শেষ মুশফিক, ঝড় তুলে ফিরলেন সাকিব

লিটন দাসের বিদায়ের রেশ কাটতে না কাটতেই বাংলাদেশ শিবিরে জোড়া ধাক্কা। লিটনের পরের বলে রানের খাতা খোলার আগেই এবার স্ট্যাম্পিংয়ের ফাঁদে পড়ে ফিরে গেছেন অভিজ্ঞ উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম।

সেই ধাক্কা কাটাতে উইকেটে এসেই নিউজিল্যান্ড বোলারদের উপর ঝড় তুলতে শুরু করেছিলেন সাকিব আল হাসান। আগের বলেই চার মেরেছিলেন, এবারও বেরিয়ে এসে মারতে গিয়ে তুলেদিলেন লং অফে।

তবে ব্যাটে-বলে না হয়ে বল চলে যায় মাঝামাঝি। লং অফ থেকে ছুটে এসে কাচটি দ্বিতীয় সুযোগে মুঠোয় পুরেন অভিষিক্ত বেন সিয়ার্স। বিশ্বসেরা অলরাউন্ডারকে ফিরতে হয় ৭ বলে ১২ রান করে।

১৪ ওভার শেষে ৩ উেইকেট হারানো বাংলাদেশের সংগ্রহ ৯২। নাঈম শেখ খেলছেন ৩৭ রান নিয়ে। তাকে সঙ্গ দ্রিতে ক্রিজে আসা অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ খেলছেন ৯ রান নিয়ে।

পাওয়ার প্লেতে দুর্দান্ত বাংলাদেশ

নিউজিল্যান্ডকে বেশ কিছু সুযোগ দিয়ে কোনো বিপদ ছাড়াই পাওয়ার প্লে পার করলো বাংলাদেশ। মিরপুরের স্লো উইকেটে দুই ওপেনার নাঈশ শেখ আর লিটন দাসের ব্যাটে উড়ন্ত না হলেও বেশ ভালো সূচনা পেল স্বাগতিকরা।

৬ ওভার শেষে বিনা উইকেটে বাংলাদেশের সংগ্রহ ৩৬। নাঈম ব্যাট করছেন ১৬ রান নিয়ে, লিটনের সংগ্রহ ২০।

উইনিং কম্বিনেশন নিয়ে টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

এবার টস জিতলেন মাহমুদউল্লাহ রিয়াদ। বাংলাদেশ অধিনায়ক নিলেন ব্যাটিং। টস জিতলে ব্যাটিং নিতে বলে জানান নিউজিল্যান্ড অধিনায়ক টম লাথামও।

শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুক্রবার বিকাল চারটায় শুরু হয়েছে দ্বিতীয় টি-টোয়েন্টি। বাংলদেশ দলে নেই কোনো পরিবর্তন। 

হার দিয়ে সিরিজ শুরু করা নিউজিল্যান্ড দলে এনেছে দুটি পরিবর্তন। জ্যাকব ডাফি ও ব্লেয়ার টিকনারের বদলে একাদশে এসেছেন হামিশ বেনেট ও বেন সিয়ার্স।

গত মার্চে বাংলাদেশের বিপক্ষেই সবশেষ টি-টোয়েন্টি খেলেছিলেন বেনেট। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হচ্ছে ২৩ বছর বয়সী পেসার সিয়ার্সের।

ছয়-এ ওঠার হাতছানি

মিরপুরের উইকেট এমনিতেই টি-টোয়েন্টির জন্য আদর্শ নয়। আবহাওয়ার জন্য উইকেট হয়ে গেছে আরও কঠিন। স্পিন মঞ্চে প্রথম ম্যাচে স্রেফ ৬০ রানেই গুটিয়ে যায় নিউজিল্যান্ড। বাংলাদেশ জিতে যায় ৭ উইকেট ও ৩০ বল হাতে রেখে।

ঐ জয়ে টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের সপ্তম স্থানে উঠে এসেছে বাংলাদেশ। আজ জিতলে টাইগাররা কিউইদের বিপক্ষে ব্যবধান বাড়ানোর পাশাপাশি র‍্যাংকিংয়ে টেবিলে উঠে আসবে ষষ্ঠ স্থানে।

আগের দিন অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন জানান, টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে জয়ের অভ্যাস ধরে রাখা সবচেয়ে বেশি গুরুত্ব পাচ্ছে তাদের কাছে। আসন্ন টুর্নামেন্ট খেলার আগে নিউজিল্যান্ডের বিপক্ষে ভালো ক্রিকেট খেলে তারা বাড়িয়ে নিতে চান আত্মবিশ্বাস।

দুই দলের একাদশ

বাংলাদেশ : নাঈম শেখ, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), নুরুল হাসান সোহান (উইকেটরক্ষক), আফিফ হোসেন ধ্রুব, শেখ মেহেদী হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান ও নাসুম আহমেদ।

নিউজিল্যান্ড : রাচিন রবীন্দ্র, টম ব্লানডেল, উইল ইয়ং, কলিন ডি গ্র্যান্ডহোম, টম ল্যাথাম (অধিনায়ক ও উইকেটরক্ষক), হেনরি নিকোলস, কোল ম্যাককঞ্চি, ডগ ব্রেসওয়েল, এজাজ পেটেল, হামিশ বেনেট ও বেন সিয়ার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আন্তর্জাতিক ক্রিকেট

১০ সেপ্টেম্বর, ২০২১
১০ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ