Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

বন্যা অব্যাহত থাকার আভাস গেল মাসে ১৮.৬ ভাগ বেশিবৃষ্টি

বিশেষ প্রতিনিধি, চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৩ এএম

চলতি সেপ্টেম্বর (ভাদ্র-আশ্বিন) মাসেও দেশে চলমান বন্যা পরিস্থিতি অব্যাহত থাকার আভাস রয়েছে। গতকাল বৃহস্পতিবার আবহাওয়া বিভাগের বিশেষজ্ঞ কমিটির সভায় দীর্ঘমেয়াদি পূর্বাভাসে জানা গেছে, সেপ্টেম্বর মাসে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলের কতিপয় স্থানে আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। তাছাড়া এ মাসে বঙ্গোপসাগরে এক থেকে দু’টি বর্ষাকালীন লঘুচাপ এবং এরমধ্যে একটি বর্ষাকালীন নিম্নচাপ সৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের ঝড় সতর্কীকরণ কেন্দ্র ঢাকায় অনুষ্ঠিত উক্ত সভায় সভাপতিত্ব করেন বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান ও আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ। পূর্বাভাসে আরও জানা যায়, চলতি সেপ্টেম্বরে সারা দেশে সার্বিকভাবে স্বাভাবিক হারে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

কমিটির সভায় পর্যালোচনা সূত্রে জানা যায়, গেল আগস্ট (শ্রাবণ-ভাদ্র) মাসে সারাদেশে সার্বিকভাবে স্বাভাবিকের চেয়ে গড়ে ১৮.৬ শতাংশ বেশিহারে বৃষ্টিপাত হয়েছে। তবে বিভাগওয়ারি হিসাবে বৃষ্টিপাতের ক্ষেত্রে বেশ অসঙ্গতি লক্ষ্য করা যায়। গেল মাসে ময়মনসিংহ বিভাগে স্বাভাবিকের চেয়ে ৬০.৭ শতাংশ, রাজশাহী বিভাগে ৫০.৬ শতাংশ, সিলেট বিভাগে ৪৮.২ শতাংশ, রংপুর বিভাগে ৪২.৯ শতাংশ বেশিই বৃষ্টিপাত হয়েছে। অথচ এ সময়ে বরিশাল বিভাগে স্বাভাবিকের চেয়ে ১৯.৭ শতাংশ কম বৃষ্টি ঝরেছে। ঢাকা বিভাগে স্বাভাবিকের চেয়ে ৬.৬ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ১১.৭ শতাংশ, খুলনা বিভাগে ৬.৭ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে।

ইতোপূর্বে গত গত জুলাই মাসে (আষাঢ়-শ্রাবণ) সারাদেশে সার্বিক গড়ে প্রায় স্বাভাবিকের কাছাকাছি (৫ দশমিক এক শতাংশ কম) বৃষ্টিপাত হয়েছে। জুন মাসে সারাদেশে স্বাভাবিকের তুলনায় গড়ে ১৭ দশমিক ৮ শতাংশ বেশি বর্ষণ হয়। তবে গত মে মাসে স্বাভাবিকের চেয়ে গড়ে ২৬ দশমিক ৬ শতাংশ, এপ্রিল মাসে ৭৯ শতাংশ, মার্চ মাসে ৭৯ দশমিক ৬ শতাংশ, ফেব্রুয়ারিতে ৯৯ শতাংশ, জানুয়ারিতে ৯৭.৭ শতাংশ কম বৃষ্টিপাত রেকর্ড করা হয়। সার্বিকভাবে চলতি বছর এ পর্যন্ত গড়ে স্বাভাবিকের চেয়ে বৃষ্টিপাত হয়েছে কম।

আবহাওয়া বিভাগ জানায়, সক্রিয় মৌসুমী বায়ুর সক্রিয় প্রভাবে আগস্ট মাসে দেশে একদিনে সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড হয়েছে কুতুবদিয়ায় ২৬৫ মিলিমিটার (৭ আগস্ট)। পূর্ববর্তী মাসগুলোর ধারাবাহিকতায় গেল আগস্ট মাসেও দেশে দিনের সর্বোচ্চ এবং রাতের সর্বনিম্ন গড় তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে যথাক্রমে ১.০ এবং শূণ্য দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ঊর্ধ্বে ছিল।

সর্বশেষ আবহাওয়া : সর্বোচ্চ বর্ষণ তেঁতুলিয়ায় ১১৪ মি.মি. বর্ষারোহী মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং বঙ্গোপসাগরে দুর্বল। এ অবস্থায় গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের অনেক জায়গায় হালকা থেকে মাঝারি বর্ষণ, কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হয়েছে। এ সময়ে সর্বোচ্চ বৃষ্টিপাত হয় তেঁতুলিয়ায় ১১৪ মিলিমিটার। রংপুর বিভাগের অনেক স্থানে প্রবল বর্ষণ হলেও রাজশাহী বিভাগের কোথাও বৃষ্টির ফোঁটাও পড়েনি।

গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল চাঁদপুরে ৩৫.৪ ডিগ্রি সে.। দেশের অনেক জায়গায় ভাদ্রের তালপাকা ভ্যাপসা গরম অনুভূত হয়। আজ শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারি বর্ষণ, কোথাও কোথাও ভারী বৃষ্টি হতে পারে। আসছে সপ্তাহে বৃষ্টিপাতের মাত্রা বেড়ে যেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্যা

১৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ