Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিএনপি প্রমাণ করুক জিয়াউর রহমান প্রকৃত মুক্তিযোদ্ধা

আলোচনা সভায় আইনমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

আইন,বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, জিয়াউর রহমান একজন প্রকৃত মুক্তিযোদ্ধা-এ কথা বিএনপি প্রমাণ করুক। মুক্তিযুদ্ধের চেতনা লালন করতে না দেখায় বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানকে প্রমাণ করতে হবে তিনি প্রকৃত মুক্তিযোদ্ধা। গতকাল রোববার গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) আয়োজিত এক ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় আইনমন্ত্রী এ কথা বলেন। বিশ্ববিদ্যালয়টির আইন অনুষধ ‘বঙ্গবন্ধু হত্যার বিচার: আইনি পর্যালোচনা’ শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করে। বিএনপি’র উদ্দেশ্যে আইনমন্ত্রী বলেন, তাদেরকেই প্রমাণ করতে হবে যে, জিয়াউর রহমান প্রকৃত মুক্তিযোদ্ধা। তার কর্মকান্ডে ভারতে যাওয়া ছাড়া, জেড ফোর্স নামের একটা ভুয়া বাহিনী ছাড়া আমরা কখনো দেখিনি যে তিনি মুক্তিযুদ্ধের চেতনা লালন করেছেন। সে কারণে তাকে প্রকৃত মুক্তিযোদ্ধা বলা সঠিক হবে কি না সেটা মনে হয় বিতর্কযোগ্য। মন্ত্রী বলেন, আজ দুঃখের সঙ্গে বলতে হয়, গত শনিবার একটি বিজ্ঞপ্তি পড়ছিলাম। এ খুনি জিয়াউর রহমান কালুরঘাটে প্রতিরোধ যদি গড়ে না তুলতো তাহলে বাংলাদেশ স্বাধীন হতো না।

আমি আজকে একটা কথা বলি, কালুরঘাটের প্রতিরোধ ২৭ মার্চ জিয়াউর রহমান করেছিলেন নাকি সৈন্যরা করেছিলেন সেটা নিয়ে যথেষ্ট আলোচনা থাকতে পারে। কথা হচ্ছে কালুরঘাটের সেই প্রতিরোধের পরও কিন্তু ৯ মাস যুদ্ধ চলেছিল। আমাদের মুক্তিযোদ্ধারা সব দিক দিয়ে শত্রুকে পরাজিত করে বাংলাদেশের স্বাধীনতা অর্জন করেছিলেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে যুদ্ধ করে মুক্তিযোদ্ধারা বাংলাদেশকে স্বাধীন করেছেন।
বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. এ কিউ এম মাহবুবের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভা সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রাজিউর রহমান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ