Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

২০ কিলোমিটার পেরুতে ৪ ঘন্টা

ভোগান্তির অপর নাম ঢাকা-গাজীপুর মহাসড়ক

গাজীপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০২১, ৭:০৭ পিএম

২০ কিলোমিটার সড়ক পেরুতে সময় লাগছে ৪ থেকে ৫ ঘনটা। ভোগান্তির অপর নাম এখন ঢাকা গাজীপুর মহাসড়ক। শুক্রবার ছুটির দিনেও সকাল থেকে দিন ভর গাজীপুরের চৌরাস্তা থেকে আব্দুল্লাহপুর পর্যন্ত যানজটে মানুষকে অসহনীয় দুর্ভোগ পোহাতে হয়েছে। গাজীপুর মহানগরীর টঙ্গীতে রাস্তায় বিভিন্ন খানা খন্দক ও বিআরটিএ প্রকল্পের ধীর গতির কারণে যানবাহন চলাচলে যানজটের সৃষ্টি হচ্ছে এবং জন দুর্ভোগ বেড়েই চলেছে।

গাজীপুরের জয়দেবপুর থেকে ঢাকাগামী বলাকা বাসের চালক তাহাজ উদ্দিন জানান, তিনি তার ১৭ বছরের গাড়ি চালানো জীবনে এমন যানজট দেখেনি। গাজীপুরের চান্দনা চৌরাস্তা থেকে আব্দুল্লাহপুর আসতে সময় লাগছে ৪ থেকে ৫ ঘন্টা। এই যানজট গাড়ির যাত্রীদের জীবনকে দুর্বিষহ করে তুলেছে। অপরিকল্পিত ভাবে বিআরটিএ কাজের কারণে এ দুরবস্থার সৃষ্টি হয়েছে বলে একাধিক অভিযোগ রয়েছে।

টঙ্গীতে রাস্তায় বিভিন্ন জায়গায় খানা খন্দক ও বৃষ্টির কারণে যানবাহন চলাচলে ধীর গতি পরিলক্ষিত হয়। এতে করে দেশের বিভিন্ন জেলা থেকে ঢাকা মুখি মানুষ চরম ভোগান্তিতে পড়ে।

টঙ্গীর চেরাগ আলীতে বসবাসরত সিরাজুল ইসলাম সিরাজ নামে এক বাসিন্দা জানান, বিপি ১২২ নং পিলারের পশ্চিম পাশে রাস্তায় যে পরিমাণ খানা খন্দকের সৃষ্টি হয়েছে এতে ভারি যানবাহন চলাচলের সময় আশে পাশের ভবনে যে পরিমাণ ঝাঁকুনির সৃষ্টি হয় তাতে তারা সব সময় আতংকে থাকেন।

লকডাউনের সময় যদি বিআরটিএ তাদের কাজ অব্যাহত রাখত তাহলে হয়ত এখন মানুষকে এতটা দুর্ভোগ পোহাতে হতো না।

মূলত অপরিকল্পিত ভাবে কাজ করার কারণে দেশের বিভিন্ন জেলা থেকে যানবাহনে আসা ঢাকামুখি মানুষ গুলো টঙ্গীতে চরম যানজটের কবলে পড়ছে। শুক্রবার সকাল থেকে সারাদিন গাজীপুরের চান্দনা চৌরাস্তা থেকে আবদুল্লাহ পর্যন্ত যানজটে মানুষ অসহনীয় ভোগান্তির শিকার হয়।

গাজীপুর সিটি কপোরেশনের মেয়র এডভোকেট মোঃ জাহাঙ্গীর আলম বলেন, বিআরটিএ প্রকল্পের দায়িত্ব প্রাপ্তরা গাজীপুর সিটি কপোরেশনের সাথে এ প্রকল্প নিয়ে কোন প্রকার আলোচনা করেনি। এটি একটি ভুল প্রজেক্ট বাস্তবতার সাথে এর কোন মিল নেই। এই প্রজেক্ট যদি ভুলই না হতো তা হলে এই কাজ শেষ হতে এত সময় লাগার কথা নয়। যে কারণে মানুষ যানজটের কবলে পড়ে অসহনীয় ভোগান্তির শিকার হচ্ছে।

মেয়র আরো বলেন, নগরবাসীকে বিশেষ করে ব্যস্ততম নগরী টঙ্গীকে যানজট মুক্ত রাখতে এবং এই প্রকল্পের কাজ শেষ করতে যেন কোন সহযোগিতা করতে গাজীপুর সিটি কর্পোরেশন প্রস্তুত রয়েছে।

একাধিকবার এই প্রকল্পের মেয়াদ ও প্রকল্প ব্যয় বাড়ানো হলেও কবে নাগাদ এই প্রকল্পের কাজ শেষ হবে তা কেউ বলতে পারছেন না।

গাজীপুর মহানগরীর পুলিশের টঙ্গীতে দায়িত্বে থাকা ট্রাফিক পুলিশ জানান, রাস্তায় বিআরটিএ প্রকল্পের কাজ চলা এবং বৃষ্টির কারণে রাস্তায় খানা খন্দকে পানি জমে থাকায় যানজটের সৃষ্টি হচ্ছে। তবে যানজট নিরসনে ট্রাফিক পুলিশ কাজ করে যাচ্ছে।

একাধিক সূত্র জানায়, কেবল মাত্র বিআরটিএ প্রকল্প তাদের কাজের ধীরগতির কারণে এই যানজটের সৃষ্টি হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গাজীপুর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ