Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিএনপি নেতা আমান-সালামসহ ৭০ নেতা-কর্মীর আগাম জামিন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

আগামী ২৬ সেপ্টেম্বরের পর বিএনপি নেতা আমানউল্লাহ আমান, আব্দুস সালামসহ ৭০ নেতা-কর্মীকে অন্তর্বর্তীকালীন জামিন দিয়ে ঢাকা মহানগর দায়রা জজ আদালতে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সে পর্যন্ত তাদের গ্রেফতার কিংবা হয়রানি না করার নির্দেশ দেয়া হয়েছে। গতকাল বুধবার বিচারপতি হাবিবুল গণি নেতৃত্বাধীন হাইকোর্টের ভার্চুয়াল বেঞ্চ উপরোক্ত নির্দেশ দেন। রাজধানীর চন্দ্রিমা উদ্যানে পুলিশের সঙ্গে বিএনপি’র নেতা-কর্মীদের সংঘর্ষের মামলায় হাজির হয়ে আগাম জামিন চাইলে এ নির্দেশ দেন আদালত।

অস্থায়ী জামিনপ্রাপ্তদের মধ্যে ঢাকা মহানগর উত্তরের সদস্য সচিব সাবেক জাতীয় ফুটবলার আমিনুল হক, দক্ষিণের সদস্য সচিব রফিকুল আলম মজনু, বিএনপি নেতা তাবিথ আউয়ালও রয়েছেন। তাদের পক্ষে হাইকোর্টে শুনানি করেন ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন এবং ব্যারিস্টার রূহুল কুদ্দুস কাজল।
এর আগে গত ১৬ আগস্ট চন্দ্রিমা উদ্যানে বিএনপির নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনায় মামলা হয়। পুলিশের দায়ের করা এই মামলায় বিএনপির ১৫৫ জন নেতা-কর্মীকে আসামি করা হয়। রাজধানীর শেরেবাংলা নগর থানার এই মামলায় পরিকল্পিতভাবে নাশকতার চেষ্টা, পুলিশের ওপর হামলা করে আহত করা এবং গাড়ি ভাঙচুর করে জানমালের ক্ষতিসাধনের অভিযোগ আনা হয়।
মামলায় বিএনপির নবগঠিত ঢাকা মহানগর উত্তরের আহবায়ক আমানউল্লাহ আমান ও সদস্যসচিব আমিনুল হককে আসামি করা হয়। এই মামলায় গতকাল বুধবার বেলা সাড়ে ১১টা পর্যন্ত ৪৭ জনকে গ্রেফতার করেছে পুলিশ। পুলিশের তেজগাঁও বিভাগের উপকমিশনার (ডিসি) মো. শহিদুল্লাহ জানান, পুলিশের ওপর হামলা ও নাশকতার পরিকল্পনার সঙ্গে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে মামলা হয়েছে। পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে।
১৬ আগস্ট চন্দ্রিমা উদ্যানে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবর জিয়ারত ও ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর কর্মসূচি ছিল ঢাকা মহানগর বিএনপির দুই নতুন কমিটির। তার আগেই সেখানে পুলিশের সঙ্গে বিএনপির নেতা-কর্মীদের সংঘর্ষ হয়। এতে পুলিশের ১৪ জন সদস্যসহ বিএনপি ও এর অঙ্গসংগঠনের অন্তত অর্ধশত নেতা-কর্মী আহত হন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ