Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অ্যাডমিনিস্ট্রেটিভ অ্যাসোসিয়েশনের বিবৃতির সঙ্গে দ্বিমত

বরিশালের ঘটনায় সাংবাদিকদের মন্ত্রিপরিষদ সচিব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

বরিশাল সদর উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) বাসভবনে হামলা নিয়ে প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের সংগঠন বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশনের বিবৃতির সঙ্গে দ্বিমত পোষণ করেছেন সরকারের সচিবরা। যারা বিবৃতি দিয়েছেন তারা বলেছেন ভুল হয়েছে। আর এ তথ্য জানালেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

গতকাল সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব ওই কথা জানান। অ্যাডমিনেস্ট্রিভ সার্ভিসের বিবৃতি নিয়ে প্রতিক্রিয়া আছে কিনা? এ প্রশ্নে তিনি বলেন, গত রোববার একটা মিটিংয়ে আমি যখন কথা বলেছি, সব সচিবরা যারা ছিলেন বা অন্যান্য কর্মকর্তারা, তারা সবাই এই বিবৃতির সাথে দ্বিমত পোষণ করেছেন। বিবৃতির ভাষা এটা হওয়া উচিত ছিল না।
অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশনের যারা ছিলেন, তারাও একমত পোষণ করেছেন। তাদের কোনো বক্তব্য ছিল? প্রশ্নে তিনি বলেন, তারা তো একমত পোষণ করেছেন যে এই জাতীয় ভাষা এটা ভুল হয়েছে।

গত ১৮ আগস্ট রাতে ব্যানার অপসারণকে কেন্দ্র করে বরিশালে পুলিশ, আনসার ও স্থানীয় ছাত্রলীগ সদস্যদের মধ্যে সংঘর্ষ হয়। পুলিশ ও ইউএনও’র মামলায় মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহকে আসামি করা হয়েছে। এরপর এক বিবৃতিতে বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশন বরিশালের মেয়রকে গ্রেফতারের দাবি জানিয়েছে। তবে সেই বিবৃতির ভাষা ও শব্দ চয়ন নিয়ে আপত্তি অনেকের। এসব ঘটনার মধ্যেই রোববার দিবাগত রাতে বরিশাল বিভাগীয় কমিশনারের আমন্ত্রণে সব পক্ষ বসে ভুল বোঝাবুঝির অবসান টেনে একসঙ্গে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেছেন।

বরিশালের ঘটনা নিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এ বিষয়গুলো আমরা কাজ থেকে পর্যবেক্ষণ করছি। এগুলো বেশিরভাগ ক্ষেত্রেই দেখছি। ভুল বোধাবুঝি হয়েছে শুরু থেকেই। মাঠ পর্যায়ে সবাইকে নির্দেশনা দেওয়া হয়েছে সব সময় এক অপরে সঙ্গে মতবিনিময় করার জন্য।
স্থানীয় সরকার মন্ত্রণালয়, মন্ত্রিপরিষদ সচিব এবং আইন-শৃঙ্খলা বাহিনীকেও বলে দেওয়া হয়েছে। আপনারা সব সময় একে অপরের সঙ্গে যোগাযোগ করবেন। নির্দেশনা না করার ফলেই ব্যক্তিগত অভিজ্ঞতা দীর্ঘ দিন মাঠ পর্যায়ে থেকে হয়। যেখানে মতবিনিময় কম হয়, সেখানে মিস কমিউনিকেশনের কারণে এ ধরণের অনাকাঙ্খিত ঘটনাগুলো ঘটে।

তিনি বলেন, অ্যাডমিনিস্ট্রেশন কিংবা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কিংবা জনপ্রতিনিধি সবাইকে বলা হয়েছে। এগুলো যাতে না ঘটে, সেজন্য তাদের (বরিশালের) বলা হয়েছে আপনারা নিজেরা আগে বসেন। বসে দেখেন কী সমাধান করা যায়। আপনারা সমাধান করতে না পারলে, আইন তো আছেই। আপনারা দেখেন এসব ঘটনা কেন ঘটছে?
মন্ত্রিপরিষদ সচিব বলেন, বরিশালের ঘটনা আমরা জানি না কী ভিতরে। আমরা তাদেরকেই দায়িত্ব দিয়েছি নিজেরা বসেন, মেয়র, আইন-শৃঙ্খলা বাহিনী কেন একটা বিব্রতকর পরিস্থিতিতে সবাইকে পড়তে হচ্ছে। কার কোথায় ভুল আছে নিজেরা আগে দেখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বরিশাল

২৯ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ