Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কথামালায় সিআরবি রক্ষার দাবি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২১, ১০:১১ পিএম

সিআরবি রক্ষার আন্দোলনে অব্যাহত আছে। কখনো গান, কখনো কবিতা, কথামালা, কখনো জাদু কিংবা নূপুরের নিক্কণে অথবা প্রতিবাদ সমাবেশে আন্দোলনকারীরা জানান দিচ্ছেন, ‘রক্ত চাওতো দিতে রাজি, সিআরবিতে হাত দিবা না; চট্টলবাসী ক্ষেপলে পরে দাবায় রাখতে পারবা না। সোমবার নাগরিক সমাজ, চট্টগ্রামের উদ্যোগে আয়োজিত কর্মসূচিতে একাত্মতা প্রকাশ করেন চট্টগ্রামের কবি ও ছড়াকাররা। ‘সিআরবি রক্ষায় প্রতিবাদী ছড়া’ নামের একটি সংকলন প্রকাশ করেন তারা। এ সংকলনের মোড়ক উন্মোচন করতে গিয়ে নাগরিক সমাজ, চট্টগ্রামের চেয়ারম্যান বিশিষ্ট সমাজবিজ্ঞানী প্রফেসর ড. অনুপম সেন বলেন, যুগে যুগে যেকোনো প্রতিবাদে, আন্দোলন সংগ্রামে ছড়াকার, কবি সাহিত্যিকরা ভূমিকা রেখেছেন তাদের লেখনীর মধ্য দিয়ে। সিআরবি রক্ষার আন্দোলনেও চট্টগ্রামের ছড়াকার ও কবিরা মিলে তাদের প্রতিবাদ জানিয়েছেন ছন্দে, গদ্যে, কাব্যে। আমরা তাদের এ প্রতিবাদকে স্বাগত জানাই, কৃতজ্ঞতা জানাই। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন নাগরিক সমাজ, চট্টগ্রামের সদস্যসচিব অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, কো চেয়ারম্যান মুক্তিযোদ্ধা মোহম্মদ ইউনুচ, মফিজুর রহমান, অ্যাডভোকেট ইফতেখার সাইমুল চৌধুরী, নাট্যজন সাইফুল আলম বাবু প্রমুখ।
সিআরবি রক্ষায় প্রতিবাদী ছড়া সংকলন সম্পাদনা করেছেন ছড়াকার উৎপল কান্তি বড়ুয়া ও রুনা তাসমিনা। স্বরচিত ছড়া পাঠ করেন কবি ইউসুফ মুহম্মদ, অধ্যাপক সনজীব বড়ুয়া, বিবেকানন্দ বিশ্বাস, বনশ্রী বড়ুয়া, সেলিনা আকতার খানম, নবারুন কান্তি বড়ুয়া, উৎপল কান্তি বড়ুয়া, কাসেম আলী রানা, রুনা তাসমিনা, বিপুল বড়ুয়া, রাজন বড়ুয়া, মিজানুর রহমান শামীম, জসীম মেহবুব, রানা কুমার সিনহা, বাবলা চৌধুরী, জাবের শরীফ, সৈয়দ খালেদুল আনোয়ার, নজরুল জাহান, কেশব জিপসী, ফারজানা ইসলাম রুহী, মাহবুবা চৌধুরী, তুষার কান্তি বড়ুয়া, জেসমিন সুলতানা চৌধুরী, নান্টু বড়ুয়া, বিশ্বজিৎ সেন, নাসরিন সুলতানা খানম, শফিকুল আলম সবুজ, রাসু বড়ুয়া, লিটন কুমার চৌধুরী, খান, দেবদ্যুতি ভট্টাচার্য ও পুষণ দত্ত।

মঙ্গলবারের অনুষ্ঠান
মঙ্গলবার বিকেল সাড়ে ৩টায় সিআরবি চত্বরে নাগরিক সমাবেশ, চট্টগ্রামের উদ্যোগে শিক্ষক সমাবেশ অনুষ্ঠিত হবে। এ ছাড়া সকাল ১০টায় চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতি কার্যালয়ে গণস্বাক্ষর কর্মসূচি অনুষ্ঠিত হবে। গণস্বাক্ষর কর্মসূচিতে উপস্থিত থেকে সিআরবি রক্ষার আন্দোলনে একাত্মতা ঘোষণা করে স্বাক্ষর করার জন্য জেল আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এএইচএম জিয়াউদ্দিন অনুরোধ জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিআরবি

৩০ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ