Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিকল্প স্থানে হাসপাতাল নির্মাণের আহ্বান

সিআরবি সুরক্ষায় রেলমন্ত্রীর সাথে ৩ নেতার সাক্ষাৎ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

চট্টগ্রামের ফুসফুস খ্যাত সিআরবি সুরক্ষায় বিকল্প স্থানে হাসপাতাল নির্মাণ দ্রুত শুরু করার আহ্বান জানিয়েছেন চট্টগ্রামের তিন নেতা। গতকাল রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজনের সাথে সাক্ষাত করে এ আহ্বান জানান আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এবং শিক্ষা উপমন্ত্রী ব্যরিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। চট্টগ্রামের এই তিন নেতা সর্বস্তরের মানুষের মতামতের প্রতি শ্রদ্ধাশীল হয়ে কালচারাল হেরিটেজ সিআরবির সুরক্ষায় ইউনাইটেড হাসপাতালটি বিকল্প স্থানে নির্মাণের দাবি জানান।

নাগরিক ফোরাম, চট্টগ্রামের ব্যানারে সর্বস্তরের মানুষের ব্যাপক আন্দোলনের প্রেক্ষিতে ঐতিহাসিক সিআরবি এলাকায় পিপিপির আওতায় হাসপাতাল নির্মাণ প্রকল্পটি রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি সীতাকুণ্ডের কুমিরায় রেলের জমিতে স্থানান্তরের উদ্যোগ নেয়ায় রেলমন্ত্রী ও স্থায়ী কমিটির সদস্যদের অভিনন্দন জানান ওই তিন নেতা। এ সময় তারা মন্ত্রীর কাছে একটি চিঠি হস্তান্তর করেন।

চিঠিতে বলা হয়, প্রাচ্যের রাণী হিসেবে খ্যাত সাগর, পাহাড়, নদীবেষ্টিত প্রাকৃতিক সৌন্দর্যের অপার লীলাভূমি চট্টগ্রাম। নান্দনিক সৌন্দর্যে ঘেরা এ নগরের রূপ মাধুর্যকে আরও সমৃদ্ধ করেছে চট্টগ্রামের ফুসফুস খ্যাত কেন্দ্রীয় রেলভবন তথা সিআরবি। বৃটিশ আমলে নির্মিত সিআরবি ভবনটি শুধু চট্টগ্রামেই নয়, পুরো দেশের মধ্যে স্থাপত্য শিল্পের এক অনন্য নিদর্শন। এটি ব্যস্ততম নগরী চট্টগ্রামের অক্সিজেন সরবরাহের উৎস হিসেবেও পরিচিত।

এক গবেষণায় সিআরবিতে প্রায় ২২৫টি দুর্লভ প্রজাতির উদ্ভিদের সন্ধান পাওয়া গেছে। এখানে শতবর্ষী বৃক্ষরাজির শীতল ছায়াতলে বিশেষ করে অনিন্দ্য সুন্দর শিরীষতলায় আয়োজিত হয় বাংলা নববর্ষ, বসন্ত উৎসব, রবীন্দ্র নজরুল জয়ন্তীসহ বাঙালির ইতিহাস ও ঐতিহ্যের অন্যান্য সাংস্কৃতিক অনুষ্ঠানসমূহ। মহান মুক্তিযুদ্ধে বীর শহীদ হিসেবে আত্মোৎসর্গ করেছেন চবির তৎকালীন ছাত্র সংসদের নির্বাচিত সাধারণ সম্পাদক আব্দুর রউফ। তিনিসহ ১১জনের সমাধি রয়েছে এ সিআরবিতে।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষে প্রণীত ডিটেইল এরিয়া প্ল্যানে (ড্যাপ) এটিকে কালচারাল হেরিটেজ ঘোষণা করা হয়েছে। ৮টি নির্দেশনার উল্লেখ রয়েছে। ২০০৯ সালের ২৫ জানুয়ারি এটি গেজেট আকারে প্রকাশিত হয়। নির্দেশনাগুলোর মধ্যে রয়েছে বাণিজ্যিক উদ্দেশে সিআরবির কোন অংশ ব্যবহার করা যাবে না এবং এখানে কোন বহুতল ভবন নির্মাণ করা যাবে না। শুধু পর্যটকদের আকর্ষণ করতে পাখির অভয়ারণ্য, জাদুঘর, প্রজাপ্রতি উদ্যান প্রতিষ্ঠা করা যাবে। সব কিছু মিলিয়ে সিআরবি এখন চট্টগ্রামের সব মানুষের আবেগ ও ভালোবাসার জায়গায় পরিণত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ