Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

৫২ মৃত্যুর শঙ্কা
ইনকিলাব ডেস্ক : স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জ থেকে ২২০ কিলোমিটার দূরে আটলান্টিক মহাসাগরে নৌকাডুবির ঘটনায় নিখোঁজ অর্ধশতাধিক অভিবাসনপ্রত্যাশীর সবারই মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। স্পেনের মেরিটাইম রেসকিউ সার্ভিস বৃহস্পতিবার ডুবন্ত ডিঙ্গিটি থেকে ৩০ বছর বয়সী এক নারীকে জীবিত উদ্ধার করতে পেরেছে। আল-জাজিরা।


সাংবাদিক হত্যা
ইনকিলাব ডেস্ক : মেক্সিকোর উপকূলীয় রাজ্য ভেরাক্রুজে বন্দুকধারীদের গুলিতে এক সাংবাদিক নিহত হয়েছেন। বৃহস্পতিবার স্থানীয় সময় সকালে ইক্সতাকজোকুইতলান শহরে এ ঘটনা ঘটে। হাসিনতো রোমেরো নামের ওই সাংবাদিক স্থানীয় একটি রেডিওতে কাজ করতেন। অজ্ঞাতপরিচয় বন্দুকধারীদের গুলিতে ওই সাংবাদিক নিহত হয়েছেন। রয়টার্স।

তিন সন্তান নীতি
ইনকিলাব ডেস্ক : চীন আনুষ্ঠানিকভাবে সন্তান নীতি সংক্রান্ত একটি আইন পাস করেছে। এর ফলে দেশটির দম্পতিরা এখন থেকে তিন সন্তান পর্যন্ত নিতে পারবে। চীনে ক্রমাগত জন্মহার কমার প্রেক্ষিতে উদ্বিগ্ন বেইজিং সরকার এই আইনে পরিবর্তন আনলো। খবরে বলা হয়েছে, শুক্রবার চীনের ন্যাশনাল পিপিলস কংগ্রেসে (এনপিসি) দেশটির শীর্ষ আইনপ্রণেতার একটি মিটিং আরও কয়েকটি আইন পাস হয়। ওই বৈঠকে হংকংয়ের জন্য বিতর্কিত একটি অবরোধ বিরোধী আইন পাস হওয়ার কথা ছিল। এটা হলে হংকংয়ের ব্যবসায়ী গোষ্ঠী কঠিন পরিস্থিতিতে পড়তে হতো। বিবিসি।


মিসাইল ভূপাতিত
ইনকিলাব ডেস্ক : সিরিয়ার রাজধানী দামেস্ক এবং দেশটির হোমস অঞ্চলে মিসাইল হামলা চালয়েছে ইসরাইল। বৃহস্পতিবার গভীর রাতে এই হামলা চালানো হয় বলে জানিয়েছে সিরিয়ার সরকারি সংবাদ সংস্থা সানা। তবে দেশটির আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা বেশ কয়েকটি মিসাইল ভূপাতিত করেছে বলে জানানো হয়েছে। সানা জানিয়েছে, দেশটির দক্ষিণপূর্বে বৈরুতের দিক থেকে এই মিসাইল হামলা চালানো হয়। ওই সূত্র জানায়, আমাদের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সচল হয় এবং অধিকাংশ মিসাইল ভ‚পাতিত করে। ওই হামলায় ক্ষয়ক্ষতি কেমন হয়েছে, তা খতিয়ে দেখা হচ্ছে বলেও জানায় সূত্রটি। আল-জাজিরা।

 

সরিয়েছে ইন্দোনেশিয়া
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে নিজেদের কূটনৈতিক মিশন পাশের দেশ পাকিস্তানে সরিয়ে নিয়েছে ইন্দোনেশিয়া। দেশটির পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদি এ ঘোষণা দিয়েছেন। রাজধানী জাকার্তায় হালিম সামরিক বিমানবন্দর থেকে টেলিভিশনে দেয়া এক বক্তব্যে তিনি বলেন, অস্থায়ীভিত্তিতে কাবুলের কূটনৈতিক মিশন পরিচালিত হবে ইসলামাবাদ থেকে। প্রাথমিকভাবে ছোট একটি টিম দিয়ে আমাদের এ মিশন অব্যাহত রাখার পরিকল্পনা নেয়া হয়েছিল কাবুলে। কিন্তু সেখানে উদ্ভূত পরিস্থিতির কারণে মিশন সরিয়ে নিতে হচ্ছে। এ সময় তিনি সাংবাদিকদের কোনো প্রশ্ন নেননি। অনলাইন আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ