Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

টরেন্টোতে শাবির সাবেক শিক্ষার্থীদের বার্ষিক বনভোজন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২১, ৮:২২ পিএম

কানাডার টরেন্টোতে শাহজালাল বিশ্ববিদ্যালয়ের (শাবি) সাবেক শিক্ষার্থীদের বার্ষিক বনভোজন অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৪ আগস্ট) টরেন্টো শহরের অদূরে এসকারবরোর মর্নিসাইড পার্কে উৎসবমুখর পরিবেশে সাস্টিয়ান কানাডার উদ্যোগে এই আয়োজন করা হয়।

অন্টরিও প্রদেশের টরেন্টোতে বিভিন্ন পেশায় কর্মরত শাবি’র সাবেক শিক্ষার্থীদের সঙ্গে তাদের পরিবারসহ প্রায় শতাধিক সদস্য অংশ নেন। শনিবার বেলা ১১টায় বনভোজন শুরু হয়। সকাল থেকেই টরেন্টো শহরের বিভিন্ন স্থান থেকে অংশগ্রহণকারীরা পার্কে জড়ো হতে থাকেন। নগর কর্তৃপক্ষের সর্বোচ্চ ১০০ জনের বিধিনিষেধ অনুসরণ করতে গিয়ে ‘আগে আসলে আগে পাবেন’ নীতি অনুসরণ করা হয়। পরে অনেকে অনুষ্ঠানে উপস্থিত থাকার আগ্রহ প্রকাশ করলেও তা সম্ভব হয়ে উঠেনি।

এ বছর জুলাইয়ে কানাডাতে লকডাউন কিছুটা শিথিল হওয়ায় দীর্ঘদিন পর একে অন্যের সঙ্গে সপরিবারে দেখা হওয়ার সুযোগ তৈরি হয়। ফলে গোটা অনুষ্ঠান এক আবেগঘন পরিবেশে রূপ নেয়। বেলা সাড়ে ১১টার দিকে সবার মাঝে সকালের নাস্তা বিতরণ করা হয়। এরপর শুরু হয় মূল পর্ব। এ পর্বে ছিল ছোট ও বড়দের খেলাধুলা, বাচ্চাদের দৌড় প্রতিযোগিতা, নারীদের চামচ মুখে মার্বেল দৌড়সহ অন্যান্য প্রতিযোগিতা। এতে সাবেক শিক্ষার্থীদের পরিবার ও সন্তানেরা অংশগ্রহণ করেন।

এদিকে অনুষ্ঠানের ব্যতিক্রমধর্মী আয়োজন ছিল সাস্টিয়ান বিজ্ঞানী জগতাময় দাসের ‌‘সায়েন্স শো ফর কিডস’ যা বাচ্চাদের কাছে ছিল অবাক করার মতো। ছোটদের অংশগ্রহণে খেলাধুলার বিভিন্ন ইভেন্ট ছিল আনন্দমুখর। এতে বাড়তি আনন্দ এনে দেয় নারীদের চামচ মুখে মার্বেল দৌড়। খেলাধুলা শেষে দেশীয়ভাবে দুপুরের খাবার পরিবেশন করা হয়।

মধ্যাহ্ন ভোজের পর পার্কের মনোরম পরিবেশে শুরু হয় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ব্যাচের সাবেক শিক্ষার্থীদের ফটোসেশন ও পরিচয় পর্ব। বিকেল ৬টায় শুরু হয় পুরস্কার বিতরণী অনুষ্ঠান। খেলাধুলায় অংশগ্রহণকারী বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা।

অনুষ্ঠান পরিচালনা ও সঞ্চালকের দায়িত্বে ছিলেন পিকনিক কমিটির আহ্বায়ক অর্থনীতি বিভাগের প্রথম ব্যাচের শিক্ষার্থী রাফিয়া মকবুল ও সদস্য সচিব সমাজকর্ম বিভাগের পঞ্চম ব্যাচের শিক্ষার্থী নিতু দত্ত। শুরুতে পিকনিক কমিটির আহ্বায়ক রাফিয়া মকবুল নগর কর্তৃপক্ষের প্রদত্ত বাধ্যবাধকতা ও বিধিনিষেধের কারণে পিকনিকে অংশগ্রহণ করতে ইচ্ছুক সাবেক শিক্ষার্থীদের পিকনিকে অন্তর্ভুক্ত করতে না পারার জন্য দুঃখপ্রকাশ করেন।

অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন- দেবাশীষ দেব চৌধুরী, জগতময় দাশ, নুরুজ্জামান বিশ্বাস, সেলিনা আক্তার চৌধুরী, সুস্মিতা হালদার, সাইফুল ইসলাম, মায়িদ চৌধুরী তনু, কাসেম খান, রশিদুল হাসান, মোহাম্মদ জিয়াউল ইসলাম, খালিদ হোসেন, সজিব বিশ্বাস, তৃষাণ দেব অভি, আশিস দাস, রিজভী জামান, নূরেন, জেরিন, প্রাণিনি, শানিকা, জয়িন, রুদ্র, আবির, অনিবার্ণ প্রমুখ।

শেষে পিকনিক কমিটির আহ্বায়ক রাফিয়া মকবুল অনুষ্ঠান সফল করার জন্য উপস্থিত সবাইকে ধন্যবাদ জানান। বিধিনিষেধের কারণে যারা অনুষ্ঠানে যোগ দিতে পারেননি ভবিষ্যতে তাদের নিয়ে আরও বড় পরিসরে এ ধরনের মিলনমেলা আয়োজনের আশা ব্যক্ত করে অনুষ্ঠান শেষ করা হয়।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বনভোজন

১৮ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ