Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

আনোয়ার গ্রুপের চেয়ারম্যান আনোয়ার হোসেন আর নেই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২১, ১০:২৯ এএম

আনোয়ার গ্রুপের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান আনোয়ার হোসেন আর নেই। মঙ্গলবার (১৭ আগস্ট) রাতে রাজধানীর ধানমন্ডির ল্যাবএইড হাসপাতালে মারা যান তিনি। (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। আনোয়ার গ্রুপের পক্ষ থেকে মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর। আনোয়ার গ্রুপের পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করেছে।

রাজধানীর পুরান ঢাকা লালবাগ এলাকার সাবেক সংসদ সদস্য ও সিটি ব্যাংকের প্রতিষ্ঠাতা আনোয়ার হোসেন ২০১২ সাল থেকে ডিমেনশিয়া (স্মৃতিশক্তি হারানোর রোগ) ও বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন।

বুধবার (১৮ আগস্ট) সকাল সাড়ে ১০টায় মরহুমের জানাজা ধানমন্ডি ৭ নম্বর রোডে বাইতুল আমান জামে মসজিদে অনুষ্ঠিত হবে।
আনোয়ার হোসেন ১৯৩৮ ঢাকার লালবাগে জন্মগ্রহণ করেন। তিনি। তিনি ১৯৫৩ সালে ব্যবসা শুরু করেন। প্রায় ১৪ হাজার মানুষের কর্মসংস্থান সৃষ্টি করেছেন। ১৯৬৮ সালে তিনি প্রথম বড় কারখানা আনোয়ার সিল্ক মিলস প্রতিষ্ঠা করেন। পাট, বস্ত্র, ইস্পাত, সিমেন্ট, আবাসন, আসবাব, পলিমার, অটোমোবাইল, আর্থিক প্রতিষ্ঠান, ব্যাংকসহ তার প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান ২৬টি। ১৯৮৩ সালে প্রতিষ্ঠিত সিটি ব্যাংকে ৪ দফায় চেয়ারম্যান ছিলেন।

তাদের পারিবারিক ব্যবসার শুরু তারও ১০৪ বছর আগে, ১৮৩৪ সালে। ওই বছর তখনকার কুণ্ডু রাজার কাছ থেকে চকবাজারে বছরে এক টাকা খাজনায় একটি ভিটা ইজারা নেন আনোয়ার হোসেনের দাদা লাট মিয়া। এই হিসেবে আনোয়ার হোসেনের পরিবারের ব্যবসার বয়স দাঁড়িয়েছে ১৮৩ বছর।
আনোয়ার হোসেনের চার মেয়ে ও তিন ছেলে। এর মধ্যে বড় ছেলে মানোয়ার হোসেন আনোয়ার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পালন করছেন। এছাড়া টেক্সটাইল ডিভিশনের দায়িত্বে আছেন হোসাইন মাহমুদ এবং হোসাইন খালেদ গ্রুপটির জুট, অটোমোবাইলস ও রিয়েল এস্টেটের দায়িত্ব পালন করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইন্তেকাল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ