Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্থায়িত্ব ‘মাত্র ১১ মিনিট’, ধর্ষকের শাস্তি কমিয়ে দিলেন নারী বিচারপতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০২১, ৭:১০ পিএম

ধর্ষণ করায় শাস্তি হয়েছিল ৫১ মাস। শাস্তি কমানোর আবেদন করেন ওই যুবক। সেই আবেদন মেনে নিলেন এক মহিলা বিচারপতি। সাজা ৫১ মাস থেকে কমে হয়েছে ৩৬ মাস। কারণ হিসাবে বিচারপতি জানিয়েছেন, মাত্র ১১ মিনিটে ধর্ষণ করেছেন অভিযুক্ত। তাই তার সাজা কমানো হয়েছে। এই রায়ের বিরুদ্ধে শুরু হয়েছে বিক্ষোভ।

ঘটনাটি ঘটেছে সুইজারল্যান্ডের বাসেলে। গত বছর ফেব্রুয়ারী মাসে নিজের ফ্ল্যাটে ৩৩ বছরের এক ষুবতী ধর্ষিতা হন। তাকে ধর্ষণের অভিযোগে ১৭ ও ৩২ বছর বয়সী দুই পর্তুগিজ নাগরিককে গ্রেফতার করা হয়। নাবালক হওয়ায় ১৭ বছরের কিশোরের কোনও শাস্তি হয়নি। কিন্তু ৩২ বছরের যুবককে দোষী সাব্যস্ত করে সাজা ঘোষণা করা হয়।

বাসেল হাই কোর্টের মহিলা বিচারপতি শুনানির সময় বলেন, ধর্ষিতা যুবতী ধর্ষকদের ‘ইশারা’ করেছিলেন। এই ঘটনায় তারও ভূমিকা ছিল। তাই শুধু এক জনকে শাস্তি দেয়া উচিত নয়। তা ছাড়া ধর্ষণের ঘটনা ঘটেছিল মাত্র ১১ মিনিটে। ফলে ধর্ষকের শাস্তি কমিয়ে ৩৬ মাস করা হল। ইতিমধ্যেই অনেকটা সাজা খেটে ফেলেছেন তিনি। তাই কয়েক মাসের মধ্যেই ছাড়া পেয়ে যাবেন ওই যুবক।

এই রায়ের পরেই বাসেল জুড়ে শুরু হয়েছে বিক্ষোভ। আদালতের সামনে দাঁড়িয়ে প্রতিবাদ জানাচ্ছেন হাজার হাজার নাগরিক। তাদের মধ্যে মহিলাদের সংখ্যা বেশি। তাদের দাবি, অবিলম্বে এই রায় বদল করা হোক। এক জন মহিলা হয়ে কী ভাবে এই রায় দিলেন বিচারপতি, সেই প্রশ্নও তুলেছেন তারা। সূত্র : ডেইলি মেইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুইজারল্যান্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ