Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রেল খাতে বিনিয়োগে আগ্রহ সুইজারল্যান্ডের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২১, ১:০১ এএম

রেল খাতে বিনিয়োগ করার আগ্রহ প্রকাশ করেছে সুইজারল্যান্ড। রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজনের সাথে গতকাল রেলভবনে ঢাকায় নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি চুয়ার্ড সাক্ষাৎকালে এ আগ্রহ ব্যক্ত করেন। রেলপথ মন্ত্রী এ সময় বলেন, বাংলাদেশ রেলওয়েকে পুরো ঢেলে সাজানো হচ্ছে। কারখানাগুলোকে আধুনিকায়ন করা হচ্ছে, নতুন ইঞ্জিন এবং কোচ আনা হচ্ছে, স্টেশনগুলোকে সংস্কার করা হচ্ছে। একটি ভারসাম্যপূর্ণ যোগাযোগ মাধ্যম হিসাবে গড়ে তোলার লক্ষ্যে প্রধানমন্ত্রী ২০১১ সালে আলাদা মন্ত্রণালয় গঠন করে দিয়েছেন। তখন থেকেই রেল খাতের উনড়বয়নে বিভিন্ন প্রকল্প হাতে নেয়া হয়েছে। ৩০ বছর মেয়াদি মহাপরিকল্পনার ভিত্তিতে রেলখাতে উনড়বয়ন ঘটানো হচ্ছে। সারাদেশকে রেলওয়ে নেটওয়ার্কের আওতায় আনার পরিকল্পনা নেয়া হয়েছে।
তিনি বলেন, বাংলাদেশের রেল ব্যবস্থা যমুনা নদী দ্বারা বিভক্ত। পশ্চিমাঞ্চলে ব্রডগেজ এবং পূর্বাঞ্চলে মিটারগেজ দ্বারা সীমাবদ্ধ। আমরা পুরো রেল ব্যবস্থাকে একটি মাধ্যম অর্থাৎ ব্রডগেজে নিয়ে আসার লক্ষ্যে কাজ করে যাচ্ছি। পর্যায়μমে সকল সিঙ্গেল লাইনকে ডুয়েলগেজে রূপান্তর করা হবে। বিভিনড়ব বন্দরের সাথে রেল কানেকশন করা হচ্ছে। ভারতের সাথে স্বাধীনতা পূর্বকালে আটটি ইন্টারচেঞ্জ পয়েন্ট ছিল। বর্তমানে পাঁচটি চালু করা হয়েছে বাকি তিনটি চালুর উদ্যোগ নেয়া হয়েছে।
মন্ত্রী বলেন, গত সপ্তাহেই ইউরোপের জার্মানি, ফ্রান্স, স্পেন ভ্রমণ করে এসেছি। ইউরোপের প্রযুক্তি আমাদের রেলওয়েতে কাজে লাগাতে চাই। সুইজারল্যান্ড আমাদের দেশে প্রযুক্তিসহ বিভিনড়ব ক্ষেত্রে বিনিয়োগ করতে পারে। সে ক্ষেত্রে উভয় দেশ একটি সমঝোতা স্মারক সই করে ক্ষেত্রগুলি চিহ্নিত করে এগিয়ে যেতে পারবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুইজারল্যান্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ