Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

তুরস্কে নিহত ২৩
ইনকিলাব ডেস্ক : পৃথক দুটি বাস দুর্ঘটনায় তুরস্কে কমপক্ষে ২৩ জন নিহত এবং ২৮ জন আহত হয়েছেন। এর মধ্যে ইজমির প্রদেশের কেমালপাসা জেলায় একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে খাদে পড়ে গেলে আটজন নিহত এবং ১১ জন আহত হন। ইজমির প্রদেশের গভর্নর ইয়াভুজ সেলিম এক টুইটবার্তায় এ দুর্ঘটনার কথা জানান। দ্বিতীয় দুর্ঘটনাটি ঘটে বালিকেসির প্রদেশে। রোববার ভোরে একটি বাস কৃষ্ণ সাগরের পাশে জংগুলদার প্রদেশ থেকে আসার সময় দুর্ঘটনায় পড়ে ১৫ যাত্রী নিহত হয়। আনাদোলু।


১২ সৈন্য নিহত
ইনকিলাব ডেস্ক : বুরকিনা ফাসোর উত্তর-পশ্চিমাঞ্চলে হামলায় অন্তত ১২ সৈন্য নিহত ও আরও সাত জন নিখোঁজ রয়েছেন বলে জানা গেছে। রোববার মালি সীমান্তের কাছে বৌকলে দু মৌহৌন অঞ্চলের তোয়েনি কমিউনে হামলার এ ঘটনা ঘটেছে বলে তিনটি নিরাপত্তা জানিয়েছে। এ বিষয়ে দেশটির সেনাবাহিনী তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি। কোনো গোষ্ঠী হামলার দায় স্বীকারও করেনি। দেশটির যোগাযোগ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, শনিবার ওই একই এলাকায় দুই জন প্রভাবশালী জঙ্গি নেতাকে হত্য করেছিল সেনাবাহিনীর একটি স্পেশাল ইউনিট। রয়টার্স।


কড়াকড়ি আরোপ
ইনকিলাব ডেস্ক : চাকরির বাজারে স্থানীয়দের অগ্রাধিকার দিতে বিদেশি শ্রমিক নীতিতে কড়াকড়ি আরোপ করতে যাচ্ছে সিঙ্গাপুর। তবে এরপরও মেধাবি বিদেশি কর্মীদের জন্য উন্মুক্ত থাকবে দেশটির শ্রমবাজার। রোববার সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন এ ঘোষণা দিয়েছেন। জাতীয় দিবসের বার্তায় লি সিয়েন বলেছেন, ‘সিঙ্গাপুরে বিদেশি শ্রমিকদের মান, সংখ্যা ও সমাবেশ নিয়ন্ত্রণে আমাদের নীতি সমন্বয় করতে হবে। আমরা এটা ভালোভাবে করতে পারলে, আমরা বিদেশি শ্রমিক ও নতুন অভিবাসীদের স্বাগত জানাতে পারব।’ রয়টার্স।


শিথিল মালয়েশিয়ায়
ইনকিলাব ডেস্ক : করোনাভাইরাসের বিস্তার রোধে ঘোষিত বিধিনিষেধ শিথিল করছে মালয়েশিয়া। দুই টিকা পাওয়া আটটি রাজ্যে এই বিধিনিষেধ শিথিল করা হচ্ছে বলে রোববার দেশটির প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিন জানিয়েছেন। আজ মঙ্গলবার থেকে এই বিধিনিষেধ শিথিল করা হচ্ছে। এর ফলে আটটি রাজ্যের কয়েক কোটি মানুষ আন্তঃজেলা পারাপার, মাঠে খেলাধুলা, রেস্তোরাঁয় যাতায়াতের সুযোগ পাচ্ছেন। গত জুন থেকে লকডাউনের কারণে মালয়েশিয়ার হাজার হাজার ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। বিবিসি।


৪৩ বছর পর
ইনকিলাব ডেস্ক : আমেরিকার নিউ হ্যাম্পশায়ারের কানেক্টিকাট নদী থেকে ৪৩ বছর আগে নিখোঁজ এক নারীর দেহাবশেষ উদ্ধার করা হয়েছে। নদীতে ডুবে যাওয়া একটি গাড়ি থেকে ওই নারীর দেহাবশেষ উদ্ধার করা হয়। প্রাথমিক তদন্তে জানা গেছে, ১৯৭৮ সালে নিখোঁজ হন আলবার্টা লিম্যান নামে এক নারী। আলবার্টা ওই বছরের ২৫ জুলাই হারিয়ে যান। সে সময় তার বয়স ছিল ৬৩ বছর। কয়েক দশক ধরে গাড়িটি পানির নিচে ছিলো বলে ধারণা করছে পুলিশ। পুলিশ আরও জানায়, পানির ১৪ ফুট নিচে গাড়িটি উল্টে ছিল। গাড়ির অর্ধেক অংশ নদীর নিচের কাদার মধ্যে ছিল বলে জানা গেছে। সিএনএন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ