Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২১, ১২:০৪ এএম

গ্রিন পাস চালু
ইনকিলাব ডেস্ক : করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে কয়েকটি পরিষেবা ও পাবলিক প্লেসে প্রবেশের জন্য ডিজিটাল সার্টিফিকেট বাধ্যতামূলক করতে যাচ্ছে ইতালি। গ্রিন পাস নামের এই ডিজিটাল সার্টিফিকেটধারীরা এসব নির্ধারিত স্থানেও সেবা নিতে পারবেন। যারা অন্তত একটি ডোজ করোনার টিকা নিয়েছেন, করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন বা ৪৮ ঘণ্টার মধ্যে করোনার পরীক্ষার ফল নেগেটিভ এসেছে তারা গ্রিন পাস পাবেন। বিবিসি।


হাইপারসোনিক পরীক্ষা
ইনকিলাব ডেস্ক : পারমাণবিক সাবমেরিন থেকে আগস্ট মাসের শেষ দিকে হাইপারসোনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাবে রাশিয়া। পানির নিচে সাবমেরিনকে ভয়াবহ অস্ত্রে সজ্জিত করার পরিকল্পনার অংশ হিসেবে এই পরীক্ষা চালানো হবে। জুলাই মাসে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ঘোষণা দেয়, তারা সফলভাবে অ্যাডমিরাল গোরশকভ থেকে শব্দের চেয়ে সাতগুণ বেশি দ্রুতগতির একটি ক্ষেপণাস্ত্র সফলভাবে উৎক্ষেপণ করেছে। এটি ২০০ মাইলের বেশি পাড়ি দিয়ে বারেন্ট সাগরে লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে। নিউজ উইক।


ট্রেনে ছুরি হামলা
ইনকিলাব ডেস্ক : জাপানের রাজধানী টোকিওতে একটি যাত্রীবাহী ট্রেনে ছুরি হামলার ঘটনায় ১০ জন আহত হয়েছে। শুক্রবার স্থানীয় সময় রাত ৮টা ৪০ মিনিটের দিকে সেইজুগাকুয়েন স্টেশনের কাছে এ হামলা ঘটনা ঘটে। এ ঘটনায় জড়িত সন্দেহে ৩৬ বছর বয়সী একজনকে আটক করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়, সন্দেহভাজন ওই হামলাকারী ‘সুখী মনে হওয়া’ নারীদের দেখে ক্রুদ্ধ হন এবং তাদের খুন করতে চান বলে জিজ্ঞাসাবাদে পুলিশকে জানিয়েছেন। বিবিসি।


অশালীন পোশাকে
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে দেশটির জাতির জনক মুহাম্মদ আলী জিন্নাহর একটি প্রতিকৃতির সামনে অশালীন পোশাকে অশ্লীল ভঙ্গিতে ছবি তোলায় এক দম্পতিকে আটক করেছে পুলিশ। পাকিস্তানের একজন জ্যেষ্ঠ সাংবাদিক টুইটারে ওই দম্পতির ছবি পোস্ট করার পর তা পুলিশের নজরে আসে। সাংবাদিক আনসার আব্বাসীর ওই পোস্ট দেখে ইসলামাবাদ পুলিশের উপ কমিশনার ‘রাজধানীতে জনসম্মুখে চরম অশ্লীলতা প্রদর্শনের জন্য’ পদক্ষেপ নেয় বলে গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে। জিও নিউজ।


১৫ মাস পর
ইনকিলাব ডেস্ক : পূর্ব লাদাখের গোগরা এলাকায় দুদেশের মধ্যকার প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর মোতায়েনকৃত সেনা প্রত্যাহার করে নিয়েছে দুই প্রতিবেশী চীন ও ভারত। চুক্তি অনুসারে সেখানকার অস্থায়ী অবকাঠামোও সরিয়ে নেয়া হয়েছে। বুধ ও বৃহস্পতিবার সেনাসহ অবকাঠামো সরিয়ে নেওয়ার কার্যক্রম চালানো হয়েছে। ভারতীয় সামরিক বাহিনী জানিয়েছে, চুক্তি অনুসারে দুই পক্ষই পর্যায়ক্রমে অগ্রসর বাহিনীকে সরিয়ে নিয়েছে। সম্প্রতি দুই প্রতিবেশীর মধ্যে কয়েক দফা বৈঠকের পর এই বড় সফলতা এসেছে। দ্য প্রিন্ট, এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ