Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

খুলনা মহানগর ও জেলায় গণটিকা দিতে প্রস্তুত ৩০৭ টি বুথ

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২১, ৮:৪০ পিএম

খুলনায় বেড়েই চলেছে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা। এরই মধ্যে বিভাগে মৃতের সংখ্যা হাজার ছাড়িয়েছে। তাই বিভাগের প্রতিটি মানুষকে টিকার আওতায় আনার জন্য বিভিন্ন কার্যক্রম শুরু করেছে স্বাস্থ্য বিভাগ। খুলনা মহানগর ও উপজেলাগুলোতে গণটিকা দেওয়ার জন্য তৈরি করা হয়েছে ৩০৭ টি বুথ। যেখানে নগরসহ গ্রাম পর্যায়ের সাধারণ মানুষরা নিজ এলাকায় থেকে টিকা গ্রহণ করতে পারবেন। টিকা কার্যক্রমের সাথে জড়িতদের প্রশিক্ষণসহ প্রতিটি জায়গায় চালানো হচ্ছে প্রচার-প্রচারণা। এদিকে টিকা পাওয়ার জন্য নিবন্ধন করতে ব্যাপক আগ্রহ দেখা গেছে সাধারণ মানুষের মধ্যে। গ্রামের সাধারণ মানুষরাও নিবন্ধনের জন্য ছুটছেন ইউনিয়ন পরিষদ বা বিভিন্ন কম্পিউটারের দোকানে।

সংশ্লিষ্টরা জানান, নগর এলাকার ৩১টি ওয়ার্ডের ৩১টি কেন্দ্রে ৯৩টি বুথ রাখা হচ্ছে। আর জেলার ৯টি উপজেলার ৬৮টি ইউনিয়নের ৬৮টি কেন্দ্রের ২০৪টি বুথ এবং দু’টি পৌরসভায় ১০টি বুথ করা হচ্ছে। নগরসহ খুলনা জেলায় মোট ৩০৭টি বুথের প্রতিটিতে প্রতিদিন ২০০ জনকে টিকা দেওয়ার লক্ষ্য ধরা হয়েছে। গ্রাম পর্যায়ে গণটিকার প্রথম দফায় জেলায় মোট ৩ লাখ ৬৮ হাজার ৪০০ জনকে টিকা দেওয়ার লক্ষ্য ধরা হয়েছে।

প্রতিটি বুথে দু’জন টিকাদানকারী ও তিনজন স্বেচ্ছাসেবক থাকবেন। আর প্রতি তিনটি বুথে একজন করে সুপারভাইজার থাকবেন। অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের টিকার বিষয়ে অনেকের দুশ্চিন্তা ছিল। অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড টিকাও বুধবার খুলনায় পৌঁছেছে। এতে দ্বিতীয় ডোজের অপেক্ষায় থাকা প্রায় ৪৮ হাজার মানুষের অপেক্ষার প্রহর শেষ হতে যাচ্ছে।

খুলনার সিভিল সার্জন ডাঃ নিয়াজ মোহাম্মদ বলেন, সরকারের দেওয়া নির্দেশনা অনুযায়ী আমরা আমাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছি। খুলনা জেলা ও সিটি কর্পোরেশনের মধ্যে মোট ৩০৭টি বুথে প্রতিদিন ২০০ করে টিকা দেওয়ার জন্য পরিকল্পনা করা হয়েছে। সাধারণ মানুষের মধ্যে টিকা নেওয়ার আগ্রহ অনেক বেড়েছে এবং ভালই সাড়া পাওয়া যাচ্ছে বলে জানান তিনি। তিনি আরও বলেন, অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের টিকা আমাদের কাছে পর্যাপ্ত রয়েছে। আগামী ৭ তারিখ থেকে প্রায় সবাইকে ম্যাসেজ অনুযায়ী আমরা এই টিকার ২য় ডোজ টিকা দেওয়া শুরু করবো। খুলনায় টিকার কোন ঘাটতি নেই বলে জানান ডাঃ নিয়াজ মোহাম্মদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খুলনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ