Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২১, ১২:০৭ এএম

ধনকুবেরের জেল
ইনকিলাব ডেস্ক : চীনের বড় ব্যবসায়ীদের সাজার আওতায় আনার ধারাবাহিকতায় একজন ধনকুবেরকে ১৮ বছরের জেল দিয়েছে দেশটির আদালত। ‘বিবাদ এবং সমস্যা সৃষ্টিতে উস্কানি দেয়ার’ অপরাধে দোষী সাব্যস্ত করে দেশের কৃষিখাতের সবচেয়ে বড় ব্যবসায়ী সান দাওউকে এই সাজা দেয়া হয়েছে। ৬৫ বছর বয়সী সান এর আগে মানবাধিকার এবং স্পর্শকাতর রাজনৈতিক বিষয় নিয়ে সরকারের সমালোচনা করেছিলেন। বিবিসি।


মাস্ক জালিয়াতি
ইনকিলাব ডেস্ক : জালিয়াতির মাধ্যমে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসে পাঁচ কোটি এন৯৫ মাস্ক বিক্রির চেষ্টার দায় স্বীকার করেছেন যুক্তরাষ্ট্রের এক ব্যক্তি। টেক্সাসের হিউস্টনে ইউএস ডিস্ট্রিক্ট জজ লিন হিউজেসের আদালতে মঙ্গলবার অ্যারিয়েল ডুয়োলাইট নামের ওই ব্যক্তি প্রতারণার মাধ্যমে অর্থ হাতিয়ে নেওয়ার চক্রান্তে জড়িত থাকার কথা স্বীকার করে জবানবন্দি দেন। মামলার কৌঁসুলিরা জানান, অ্যারিয়েল ডুয়োলাইট পাঁচ কোটি এন৯৫ মাস্ক বিক্রির চেষ্টা করেছেন, যা তার কাছে ছিলই না। রয়টার্স।

আশার বাণী নিয়ে
ইনকিলাব ডেস্ক : সম্পর্কের টানাপড়েনের মধ্যে ওয়াশিংটনে পৌঁছে নতুন আশার কথা শুনিয়েছেন চীনের নতুন রাষ্ট্রদূত শিন গ্যাং। কোভিড মোকাবেলায় যুক্তরাষ্ট্রের সাফল্য কামনার পাশাপাশি দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের দারুণ সম্ভাবনাও আছে বলে মন্তব্য করেছেন তিনি। চীনা শীর্ষ কূটনীতিকদের সঙ্গে তিয়ানজিনে মার্কিন উপ পররাষ্ট্রমন্ত্রী উউন্ডি শেরম্যানের উচ্চ পর্যায়ের বৈঠকের কয়েকদিন পরই ওয়াশিংটনে পৌঁছান শিন গ্যাং। রয়টার্স।


কে-টুর চূড়ায়
ইনকিলাব ডেস্ক : ১৯ বছর বয়সেই কে-টু পর্বত জয় করলেন পাকিস্তানের শেহরোজ কাসিফ। এর মধ্য দিয়ে তিনি পাকিস্তানের সর্বকনিষ্ঠ কে-টু পর্বত বিজয়ীর খেতাব পেলেন। মঙ্গলবার সকাল ৮টা ১০ মিনিটে কে-টু পর্বতের ২৮ হাজার ২৫১ ফুট উচ্চতায় পৌঁছে যান। পাকিস্তানের আলপাইন ক্লাব বিষয়টি নিশ্চিত করেছে। কাসিফ ১৭ বছর বয়সে বিশ্বের ১২তম উচু পর্বত ব্রড পিকে আরোহণ করে তাক লাগিয়ে দিয়েছিলেন। গত মে মাসে তিনি মাউন্ট এভারেস্টের চূড়ায় ওঠেন। ইকোনমিক টাইমস।


হাসালেন বরিস
ইনকিলাব ডেস্ক : ছাতা সামলাতে গিয়ে এক হাস্যকর বিড়ম্বনায় পড়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। বুধবার দায়িত্বরত অবস্থায় নিহত পুলিশ কর্মকর্তাদের স্মরণে একটি স্মৃতিসৌধের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ বিড়ম্বনায় পড়েন। ভিডিওতে দেখা যায়, প্রিন্স চার্লসের মাথার ওপর তখন ছাতা ছিল। বরিস জনসনও ছাতা তোলার চেষ্টা করেন। ছাতা খোলার পর তিনি প্রীতি প্যাটেলকে ছাতা দিতে চান। কিন্তু প্রীতি ছাতা নিতে অস্বীকৃতি জানান। এরপর ছাতাটি অটোমেটিক বন্ধ হয়ে যায়। এসময় তিনি ছাতাটি আবার খোলার চেষ্টা করলে ছাতাটি খুলে উল্টে যায়। এ দৃশ্য থেকে হেসে ওঠেন প্রিন্স চার্লস। গার্ডিয়ান।


ধর্ষকই দায়ী
ইনকিলাব ডেস্ক : এক মাস যেতে না যেতেই ধর্ষণ নিয়ে সুর বদল করলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেছেন, মেয়েদের পোশাক নয়, ধর্ষণের জন্য ধর্ষকই দায়ী। যুক্তরাষ্ট্র ভিত্তিক সংবাদ মাধ্যম পিবিএসকে দেওয়া সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, নারীরা যতোই উত্তেজক পোশাক পরুন না কেন, ধর্ষণের শিকার হলে ধর্ষকই দায়ী হবেন। এর আগে ধর্ষণের জন্য মেয়েদের পোশাককে দায়ী করে ব্যাপক সমালোচনার মুখে পড়েছিলেন ইমরান খান। ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ